শিরোনাম

সাড়া নেই উপজেলার ভোটে

প্রিন্ট সংস্করণ॥নিজস্ব প্রতিবেদক  |  ০০:৫২, মার্চ ১৯, ২০১৯

ভোটার শূন্য মাঠে জাল ভোট, ভোট বর্জন, ধাওয়া-পাল্টাধাওয়াসহ বেশকিছু ঘটনার মধ্যে দিয়ে ১৬ জেলায় দ্বিতীয় ধাপের ১১৬ উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকাল ৮টায় উপজেলাগুলোতে ভোটগ্রহণ শুরু হয়ে বিরতিহীন চলে বিকাল ৪টা পর্যন্ত। এবারই প্রথম দলীয় প্রতীকে পঞ্চম উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে বিএনপিসহ সরকার বিরোধী রাজনৈতিক জোটগুলো নির্বাচন বর্জনের কারণে শুরু থেকেই সাধারণ ভোটারদের মধ্যে তেমন আগ্রহ দেখা যায়নি। দ্বিতীয় ধাপের নির্বাচনে ভোটকেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি ছিল কম। দুপুরের দিকে কেন্দ্রে কিছুটা ভোটার উপস্থিতি দেখা গেলেও সকালে দেখা যায় শূন্য। প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থী ও সমর্থকদের ধাওয়া-পাল্টাধাওয়া, কেন্দ্র দখলের চেষ্টা, জাল ভোট দেয়ার ঘটনায় কিছু কেন্দ্রে উত্তেজনা থাকলেও শান্তিপূর্ণ পরিবেশেই ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। ভোটগ্রহণকালে বড় ধরনের কোনো সংঘাতের ঘটনা না ঘটলেও ভোটার শূন্য মাঠে নীরব কারসাজির অভিযোগ তুলেছেন ভোট বর্জনকারী প্রার্থীরা।

তবে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, প্রথম ধাপের চেয়ে দ্বিতীয় ধাপে ভোট বেশি পড়েছে। গতকাল সোমবার বিকালে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, ১১৬ উপজেলায় ভোটগ্রহণ সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ ভোট হয়েছে। এ ধাপে অধিকাংশ এলাকায় ভোটার উপস্থিতি ব্যাপক ছিল বলে তথ্য পেয়েছি। কোথাও কোথাও কম উপস্থিতি ছিল। তবে সব মিলিয়ে প্রথম ধাপের (৪৩%) চেয়ে ভোটের হার বেশি হবে বলে আশা করি। ইসি সচিব জানান, এ ধাপের ৭০৩৯ কেন্দ্রের মধ্যে আটটি কেন্দ্রের ভোট স্থগিত করার তথ্য দিয়েছেন রিটার্নিং কর্মকর্তারা। বাকি সবখানে কোনো অনিয়মের তথ্য পাওয়া যায়নি। নির্বাচন উপলক্ষে নির্বাচনি এলাকায় সাধারণ ছুটি ছিল। নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ, র্যাব, আনসার, এপিবিএনের পাশাপাশি বিডিআর নিয়োজিত ছিল। তিন পার্বত্য জেলায় সেনাবাহিনী মোতায়েন করা হয়। প্রতিটি সাধারণ কেন্দ্রে ১৪ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১৬ জন করে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্য মোতায়েন করা হয়। নির্বাচনের দিন এবং নির্বাচনের পরের দুদিনসহ মোট পাঁচদিন নির্বাচনি এলাকায় অতিরিক্ত আইনশৃঙ্খলাবাহিনী মোতায়েন থাকবে। এদিকে, ভোটগ্রহণ শান্তিপূর্ণ হলেও নির্বাচনি দায়িত্ব পালন শেষে বাড়ি ফেরার পথে রাঙ্গামাটিতে সন্ত্রাসীদের গুলিতে সাতজন ভোটগ্রহণ কর্মকর্তা নিহত হয়েছেন।

গতকাল সোমবার বাঘাইছড়ির সাজেকের ৯ কিলো নামক এলাকায় সন্ধ্যা পৌনে সাতটার দিকে এ ঘটনা ঘটে। এ ঘটনায় গোটা জেলাজুড়ে থমথমে অবস্থা বিরাজ করছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্য মতে, গতকাল সোমবার ভোট শুরুর পর থেকেই কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি ছিল না। পার্বত্য তিন জেলা রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়িতে ভোটার উপস্থিতি থাকলেও অন্য জেলাগুলোর ভোটকেন্দ্রগুলো ছিল অনেকটাই শূন্য। দুপুরের পর ভোটার উপস্থিতি কিছুটা দেখা যায়। সাধারণ মানুষের মধ্যে ভোট নিয়ে কোনো আগ্রহ দেখা যায়নি। অনেক কেন্দ্রে দায়িত্বরতদের অলস সময় কাটাতে দেখা গেছে। রাঙ্গামাটি ও খাগড়াছড়ির ১৩ প্রার্থীর ভোট বর্জন : জালভোট ও কারচুপির অভিযোগ এনে রাঙ্গামাটির বাঘাইছড়ি, নানিয়ারচর ও কাউখালী উপজেলা পরিষদ নির্বাচনে স্বতন্ত্র ৬ চেয়ারম্যান ও ৪ ভাইস চেয়ারম্যান প্রার্থী ভোট বর্জন করেছেন। কেন্দ্রে যেতে বাধা ও রাতে ব্যালটবাক্স ভর্তির অভিযোগে বেলা ১২টার দিকে তারা নির্বাচন স্থগিত করার আবেদন জানিয়ে রাঙ্গামাটির রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসককে চিঠি দেন জনসংহতি সমিতির নেতা পঞ্চানন চাকমা, যানচিনা চাকমা, ইউপিডিএফ সমর্থিত রূপম চাকমা ও কেনারঞ্জন চাকমা।

এছাড়া ভোট কারচুপির অভিযোগ এনে বাঘাইছড়ি উপজেলার ভাইস চেয়ারম্যান প্রার্থী সমিরণ চাকমা, সুমিতা চাকমা, নানিয়ারচরে কোয়ালিটি চাকমা ও রণবিকাশ চাকমা ভোট বর্জনের ঘোষণা দেন।নানিয়ারচরের চেয়ারম্যান প্রার্থী রূপম দেওয়ান অভিযোগ করেন, রাতেই বেশিরভাগ কেন্দ্রে ভোটগ্রহণ শেষ হয়ে গেছে এবং দিনের বেলায় আমরা ও আমাদের ভোটাররা কেন্দ্রেই যেতে পারছি না। ভোট বর্জন করেছেন খাগড়াছড়ির দীঘিনালায় জেএসএস (এমএন লারমা) সমর্থিত তিন প্রার্থী। ভোট কারচুপি ও অনিয়মের অভিযোগ এনে গতকাল দুপুরে চেয়ারম্যান প্রার্থী প্রফুল্ল কুমার চাকমা ছাড়াও ভাইস চেয়ারম্যান সমাধানন্দ চাকমা ও মহিলা ভাইস চেয়ারম্যান গোপা দেবী চাকমা ভোট বর্জন করেন।চেয়ারম্যান প্রার্থী প্রফুল্ল কুমার চাকমা বলেন, আমার এজেন্টদের মারধর করা হয়েছে। এছাড়া বেশ কয়েকটি জায়গায় ভোট দিতে বাধা দেয়া হয়। তাই আমরা নির্বাচন বর্জন করেছি।

নৌকার প্রার্থীর ভোট বর্জন : মৌলভীবাজারের রাজনগর উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. আছকির খান (নৌকা) ভোট বর্জন করেছেন। চেয়ারম্যান প্রার্থীর সঙ্গে সঙ্গে ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী এবং বর্তমান ভাইস চেয়ারম্যান ফারুক আহমদ। বিকাল ৩টার দিকে আওয়ামী লীগের প্রার্থী আছকির খান বলেন, পুলিশের সহযোগিতায় স্বতন্ত্র প্রার্থী শাহজাহান খানের সমর্থকরা আমার এজেন্টকে বের করে দিয়েছে। বিভিন্ন কেন্দ্রে আমার সমর্থকদের পিটিয়ে আহত করা হয়েছে। তারা বর্তমানে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। তাই আমি এই নির্বাচন বর্জন করলাম।

প্রিসাইডিং কর্মকর্তার মৃত্যু : নওগাঁর মহাদেবপুরে দায়িত্ব পালনের সময় মাজেদুল ইসলাম (৪৮) নামে এক প্রিসাইডিং কর্মকর্তার মৃত্যু হয়েছে। গতকাল সকাল সাড়ে ৮টার দিকে উপজেলার পাঠাকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে হূদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মারা যান। নিহত মাজেদুল মহাদেবপুর হাজি ধনেজ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন। তার বাড়িও একই এলাকায়।জেলার মহাদেবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোবারক হোসেন বলেন, সকালে পাঠাকাঠা কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা মাজেদুল ইসলাম ভোটগ্রহণের প্রস্তুতি নিচ্ছিলেন। এ সময় হঠাৎ হূদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মারা যান। তবে এতে ওই কেন্দ্রের ভোটগ্রহণের কোনো সমস্যা হয়নি বলে জানান তিনি।

ভোট পড়েনি ১টিও : মৌলভীবাজার সদর উপজেলার কাশীনাথ আলাউদ্দিন স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রের ৯ নম্বর কক্ষের বুথটিতে দিন শেষে একটিও ভোট পড়েনি। একই সঙ্গে এই কেন্দ্রের ৯টি কক্ষের মধ্যে একটি কক্ষে সর্বোচ্চ ভোট পড়েছে ১০টি। পুরো কেন্দ্রে মোট ভোট পড়েছে ৪১টি। এই কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ২ হাজার ৯৯৭। বিকাল ৪টার দিকে ভোট গণনার সময় ওই কেন্দ্রে গিয়ে দেখা যায়, কেন্দ্রের ৯টি বুথে মোট ভোট পড়েছে ৪১টি। তার মধ্যে দুটি ভোট বাতিল বলে গণ্য হয়েছে। বাকি ৩৯টি ভোটের মধ্যে ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে আলাউর রহমান টিপু (চশমা) ২৭ ভোট পেয়েছেন। একই পদে ভিপি মতিন (বাল্ব) ১৩ ভোট পেয়েছেন। কাশীনাথ আলাউদ্দিন স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রের প্রিসাইডিং অফিসার নিলাদ্রি শেখর বলেন, একটি কক্ষে ভোট দেয়ার মানুষই থাকবে না তা ভাবিনি। দুপুরে জেলার পৌর শহরের পিটিআইসংলগ্ন পরীক্ষণ বিদ্যালয়কেন্দ্রের দায়িত্বে থাকা প্রিসাইডিং অফিসার মো. মাজহারুল মজিদ জানান, তিন হাজার ৩৯০ ভোটের মধ্যে ৬২ ভোট পড়েছে। আর বেলা সোয়া ১১টা পর্যন্ত পৌরসভা আদর্শ উচ্চ বিদ্যালয়ে তিন হাজার ২০০ ভোটের মধ্যে ১১০টি ভোট পড়ে। হাফিজা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ে বেলা ১১টা পর্যন্ত তিন হাজার ৫৮৫ ভোটের মধ্যে ১২৮টি ভোট পড়ে বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা।

শ্রীমঙ্গল উপজেলার বাডস্ রেসিডেনসিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র সকালে ছিল ভোটারশূন্য। দুপুরে প্রিসাইডিং অফিসার নোমান সিদ্দীকি জানান, প্রথম দুই ঘণ্টায় ভোট কাস্টিং হয়েছে ৭৬টি। সহকারী প্রিসাইডিং অফিসার বিকাশ চন্দ্র সাহা বলেন, ‘ভোটাররা না এলে কী করবো? ভোটারের আগ্রহ নাই।’ কোনো ধরনের সহিংসতা ছাড়াই শান্তিপূর্ণভাবে ভোট চলে নওগাঁর ১০ উপজেলায়। তবে ভোটার উপস্থিতি খুবই কম। এছাড়া রংপুর, ঠাকুরগাঁও, দিনাজপুর, বগুড়া, নওগাঁ, পাবনা, সিলেট, ফরিদপুর, নোয়াখালী জেলার ভোটকেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম ছিল।

চট্টগ্রামের পাঁচ উপজেলায় ভোটকেন্দ্রগুলো সকালে ছিল ফাঁকা। ফটিকছড়ি উপজেলায় সকাল ৮টায় ভোটগ্রহণ শুরুর তিন ঘণ্টার মাথায় কেন্দ্রে ভোটারদের উপস্থিতি শূন্য শতাংশে চলে আসে। ফটিকছড়ি এলাকার বেশ কয়েকটি কেন্দ্র ঘুরে এমন চিত্রই চোখে পড়েছে। অধিকাংশ কেন্দ্রই ছিল ভোটার শূন্য।ফটিকছড়ি উপজেলার শাহনগর উচ্চ বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মো. ইব্রাহিম জানান, ‘সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হলেও ১০টা বাজতে না বাজতেই তা শূন্য শতাংশে চলে আসে।’ কাঞ্চননগর রুস্তমিয়া মনিরুল ইসলাম দাখিল মাদ্রাসা প্রিসাইডিং অফিসার আলমগীর কবির বলেন, ‘কেন্দ্রটি মহিলা ভোটকেন্দ্র। ভোট শুরু হওয়ার পর থেকে সাড়ে ১১টা পর্যন্ত কোনো ভোটার আসেননি। আইনশৃঙ্খলাও স্বাভাবিক রয়েছে। এরপরও কেন ভোটাররা আসছেন না আমার জানা নেই।’সহিংসতা, কেন্দ্র দখল ও জাল ভোট : চট্টগ্রামের ফটিকছড়িতে চেয়ারম্যান প্রার্থী হোসাইন মো. আবু তৈয়বের ওপর হামলার অভিযোগ করেছেন তার সমর্থকরা। গতকাল সোমবার দুপুর ১২টার দিকে ফটিকছড়ির উত্তর রাঙ্গামাটি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। এ হামলায় নাছির ও আলাউদ্দিন নামে তৈয়ুবের দুই সমর্থক আহত হয়েছেন বলে জানা যায়। খাগড়াছড়ির দিঘীনালা উপজেলার মধ্য বোয়ালখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র দখল চেষ্টার অভিযোগ ওঠে আওয়ামী লীগ প্রার্থী মো. আবুল কাশেম সমর্থিত নেতাকর্মীদের বিরূদ্ধে। পুলিশ পাঁচ রাউন্ড ফাঁকা গুলি করে সেই চেষ্টা ভণ্ডুল করে।

পাবনার বেড়ায় সুলতানা খানম নামের এক নারী ইউপি সদস্যকে পাইকান্দ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রভাব বিস্তারের অভিযোগে পাঁচ দিনের সাজা দিয়েছেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক বেড়া ইউএনও আসিফ আনাম সিদ্দিকী। বেলা ১১টায় এই রায় দেয়া হয়। সুলতানা বেড়ার রূপপুর ইউপির সদস্য। সিলেটের জৈন্তাপুরে হেমু হাউদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জাল ভোট দেয়ার সময় ছয়জনকে আটক করে পুলিশ। গতকাল দুপুর ১২টার দিকে জৈন্তাপুর হেমু হাউদ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে তাদের আটক করা হয় বলে জানান প্রিসাইডিং কর্মকর্তা সুব্রত দেবনাথ। তিনি জানান, ভোটকেন্দ্রে জাল ভোট দেয়ার সময় তাদের হাতেনাতে আটক করা হয়। পরে তাদের কেন্দ্রে দায়িত্বরত পুলিশ সদস্যদের হাতে তুলে দিয়েছি।

একতরফা নির্বাচন অশনিসংকেত : এবারের উপজেলা নির্বাচনে অধিকাংশ বিরোধী রাজনৈতিক দল অংশগ্রহণ না করায় এই নির্বাচনে জৌলুস নেই বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার (ইসি) মাহবুব তালুকদার। তিনি বলেন, একতরফা নির্বাচনের কারণে ভোটাররাও কেউ ভোটকেন্দ্রে যাওয়ার বিষয়ে আগ্রহী নয়। এহেন নির্বাচনবিমুখতা গণতন্ত্রবিমুখতায় পর্যবসিত হওয়ার আশঙ্কা রয়েছে। এই অবস্থা গণতন্ত্রের জন্য অশনিসংকেত?। গতকাল সোমবার বিকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশনে সাংবাদিকদের কাছে লিখিত বক্তব্যে এসব কথা বলেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।দ্বিতীয় পর্যায়ে পাঁচ বিভাগের ১৬ জেলার ১১৬টি উপজেলায় মোট ১ হাজার ৩২৫ জন প্রার্থী অংশ নেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩৭৭ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫৪৮ এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৪০০ জন। এসব উপজেলায় মোট ভোটার এক কোটি ৭৯ লাখ ৯০০৬ জন। কেন্দ্র সংখ্যা ৭ হাজার ৩৯টি।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ৪৮ জন : দ্বিতীয় ধাপের নির্বাচনে ইতোমধ্যে মোট ৪৮ জন প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ২৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ১৩ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ১২ জন প্রার্থী রয়েছেন। এছাড়াও দ্বিতীয় ধাপের ৬টি উপজেলায় সব প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। উপজেলা ছয়টি হলো- নওগাঁ সদর, পাবনা সদর, ফরিদপুর সদর, নোয়াখালীর হাতিয়া এবং চট্টগ্রাম জেলার মীরসরাই ও রাউজান উপজেলা।দ্বিতীয় ধাপের ১২৯টি উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও ভোটগ্রহণ হয়েছে ১১৬ উপজেলায়। এর মধ্যে ৬টি উপজেলায় সব প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এছাড়া গোপালগঞ্জের পাঁচটি উপজেলার নির্বাচন দ্বিতীয় থেকে তৃতীয় এবং দিনাজপুর সদর উপজেলার নির্বাচন চতুর্থ ধাপে নেয়া হয়েছে। আদালতের নির্দেশে গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার নির্বাচন স্থগিত হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত