শিরোনাম

উপজেলায় দ্বিতীয় ধাপের ভোট সুষ্ঠু হয়েছে : ইসি

আমার সংবাদ ডেস্ক  |  ১৯:৫৮, মার্চ ১৮, ২০১৯

দ্বিতীয় ধাপে ১১৬ উপজেলার ভোটগ্রহণ সুষ্ঠু হয়েছে। প্রথম ধাপের চেয়ে দ্বিতীয় ধাপে ভোট বেশি পড়েছে বলে ধারণা করছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি জানিয়েছেন, সোমবার (১৮মার্চ) ১১৬ উপজেলায় ভোটগ্রহণ অবাধ ও শান্তিপূর্ণ ছিল।

সোমবার বিকালে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সংবাদ সম্মেলনের সময় ইসির যুগ্মসচিব ফরহাদ আহাম্মদ খান ও এস এম আসাদুজ্জামানও উপস্থিত ছিলেন।

ইসি সচিব বলেন, ‘দ্বিতীয় ধাপে অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ ভোট হয়েছে। এ ধাপে অধিকাংশ এলাকায় ভোটার উপস্থিতি ব্যাপক ছিল বলে তথ্য পেয়েছি। কোথাও কোথাও কম উপস্থিতি ছিল। তবে সব মিলিয়ে প্রথম ধাপের (৪৩%) চেয়ে বেশি ভোটের হার হবে আশা করি।’

ইসি সচিব জানান, এ ধাপের ৭০৩৯ কেন্দ্রের মধ্যে আটটি কেন্দ্রের ভোট স্থগিত করার তথ্য দিয়েছেন রিটার্নিং কর্মকর্তারা। বাকি সবখানে কোনো অনিয়মের তথ্য পাওয়া যায়নি।

এবার উপজেলার ভোট হচ্ছে পাঁচ ধাপে। এর মধ্যে প্রথম ধাপের ভোট শেষ হয় ১০ মার্চ। আর দ্বিতীয় ধাপে ১১৬ উপজেলায় ভোট হয়। বিকাল চারটায় ভোট শেষে কেন্দ্রে কেন্দ্রে চলছে গণনা।

প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় প্রথম ধাপে ২৮ জন ও দ্বিতীয় ধাপে ৪৮ জন বিনা ভোটে নির্বাচিত হন। ইসির সিদ্ধান্ত অনুযায়ী, ২৪ মার্চ তৃতীয় ধাপে, ৩১ মার্চ চতুর্থ ধাপের উপজেলাগুলোতে হবে ভোট। পঞ্চম ও শেষ ধাপের ভোট হবে ১৮ জুন।

সোমবার বিকালে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার জানান, এবারের উপজেলা নির্বাচনে শতাধিক ব্যক্তি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। তা নিয়ে প্রশ্ন তুলে মাহবুব তালুকদার বলছেন, যা প্রতিদ্বন্দ্বিতা নয়, তা নির্বাচন হয় কী করে?... স্থানীয় সরকারের নির্বাচন ও ব্যবস্থাপনা পদ্ধতি সংস্কার করে ইসির হাতে আরও ক্ষমতা দেওয়া প্রয়োজন।

মাহবুব তালুকদারের এই বক্তব্য প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নির্বাচন কমিশন সচিব বলেন, ‘এককভাবে তিনি এ বক্তব্য দিয়েছেন, কমিশনে আলোচনা হয়নি। এটা তার ব্যক্তিগত অভিমত।’

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত