শিরোনাম

দেশের বাজারে উন্মোচন হয়েছে বিদ্যুৎচালিত বিএমডব্লিউ

আমার সংবাদ ডেস্ক  |  ১৮:০৮, নভেম্বর ০৩, ২০১৮

সাধারণত অনেক মোটরসাইকেলেও প্রতি লিটার জ্বালানিতে ৩৩ কিলোমিটার পথ পাড়ি দেওয়া যায় না। অথচ বহুল প্রতিক্ষিত বিএমডব্লিউয়ের বিদ্যুৎচালিত গাড়িতে মাত্র এক লিটার জ্বালানিতে ৩৩ কিলোমিটারে অনায়াসে চলা সম্ভব। শনিবার (০৩ নভেম্বর) রাজধানীর তেজগাঁওয়ে বিএমডব্লিউয়ের তিনটি মডেলের অত্যাধুনিক গাড়ি দেশের বাজারে উন্মোচন করা হয়েছে। নতুন তিনটি মডেল হচ্ছে- বিএমডব্লিউ ৫৩০ই, বিএমডব্লিউ ৭৪০ এলই এক্সড্রাইভ এবং বিএমডাব্লিউ এক্স ৫ এক্সড্রাইভ ৪০ই।

বিদ্যুৎচালিত আই পারফরম্যান্স প্লাগ-ইন হাইব্রিড ভেহিক্যাল (পিএইচইভিএস) এর বাংলাদেশে একমাত্র অনুমোদিত আমদানিকারক কোম্পানি এক্সিকিউটিভ মোটরস লিমিটেড। এক সংবাদ সম্মেলনে জানানো হয়, জার্মানি থেকে আমদানি করা গাড়ির প্রতিটির খরচ পড়ছে বাংলাদেশি টাকায় ২ কোটি ১৮ লাখ টাকা।

আমদানিকারক কোম্পানির অপারেশন বিভাগের পরিচালক দেওয়ান মুহাম্মদ সাজিদ আফজাল বলেন, তেল ও বিদ্যুতের সমন্বয়ে এই মডেলের গাড়িতে ৩৩ কিলোমিটার পথ পাড়ি দেওয়া যাবে। বিএমডব্লিউ গাড়িতে ব্যবহৃত উপযোগী এবং উদ্ভাবনী কার্যকরী প্রযুক্তি নিয়ে যে কাজ করছে, তার প্রতিফলনই হচ্ছে বিএমডব্লিউ আই-পারফরমেন্স অটোমোবাইল। ‘প্রতিদিন বিদ্যুৎচালিত গাড়ি চালানোর সর্বোচ্চ উপভোগের বিষয়টি নিশ্চিত করছে বিএমডব্লিউ। অত্যাধুনিক ও অভিনব সব ফাংশনের ব্যবহার নিশ্চিত করা হয়েছে নতুন মডেলের গাড়িগুলোতে।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিএমডব্লিউ ৭৪০ এলই এক্সড্রাইভে ১২ ভল্টের ব্যাটারি রয়েছে। মাত্র সাড়ে তিন ঘণ্টায় ফুল চার্জে ৩০ কিলোমিটার পথ পাড়ি দেওয়া যাবে জ্বালানি তেল ছাড়াই। তেল ও বিদ্যুতে ভ্রমণের ফলে ব্যাটারি স্বয়ংক্রিয়ভাবে চার্জ হতে থাকবে। এই মডেলের গাড়িতে জ্বালানি তেলের ক্যাপাসিটি ৪৬ লিটার। ঘণ্টায় সাধারণ গতি ১০০ কিলোমিটার, সর্বোচ্চ গতি ১৪০ কিলোমিটার।

সংশ্লিষ্টরা বলছেন, বর্তমানে বিএমডব্লিউ ইড্রাইভ ও বিএমডাব্লিউ টুইনপাওয়ার টর্বো প্রযুক্তি বিশ্বের সেরা দু’টি উদ্ভাবন। প্রতিটি বিএমডব্লিউ প্লাগ-ইন হাইব্রিড গাড়ি নতুন আই পারফরম্যান্স মডেলের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এ প্রযুক্তি কম জ্বালানি খরচ করে সর্বোচ্চ কর্মক্ষমতা দিয়ে থাকে। আর আই পারফরম্যান্সের ইলেক্ট্রিক মটর, ব্যাটারি সেল ও ইলেক্ট্রিক কন্ট্রোল সিস্টেমের ক্ষেত্রে কারিগরি সহায়তা পাওয়া যাবে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, প্রতিটা গাড়ি কেনার সঙ্গে ক্রেতা পাঁচ বছর সার্ভিস, পার্টস, রক্ষণাবেক্ষণ ও মেরামত সুবিধা পাবেন সম্পূর্ণ বিনামূল্যে। ফলে কেনার দিন থেকে ৫ বছর বাড়তি খরচ ছাড়াই চালানো যাবে বিএমডব্লিউযের নতুন গাড়িগুলো। এ সময় এক্সিকিউটিভ মোটরস লিমিটেডের আফটার সেলস বিভাগের পরিচালক মো. বজুলর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত