শিরোনাম

রাত গেলেই শেষ হবে নতুন আইফোনের অপেক্ষা!

আমার সংবাদ ডেস্ক  |  ১১:২৫, সেপ্টেম্বর ১১, ২০১৮

আর মাত্র একদিন বাকি। একটি রাতে অপেক্ষা। তারপরই ফুরোতে পারে এবারে নতুন আইফোনের কৌতুহল। হয়তো দিন নির্দিষ্ট হওয়ার শুরু থেকে এভাবেই সময় গুনছেন প্রযুক্তিপ্রেমীরা। তাদের এমন আগ্রহ থাকারও কথা। কেননা, বুধবার (১২ সেপ্টেম্বর) দিনটিতে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল তাদের এবারের প্রত্যাশিত অনুষ্ঠানে আইফোনের তিনটি নতুন মডেল উন্মোচন করতে পারে বলে ‘বিশ্বাসযোগ্য গুঞ্জন’ রয়েছে।

এরইমধ্যে অ্যাপলের এই লঞ্চ অনুষ্ঠান নিয়ে অনেক গুঞ্জন ছড়িয়েছে। আইফোনের নতুন মডেলগুলো কি কি বা কেমন ফিচারের হতে পারে, এমন গুঞ্জনে প্রযুক্তি বাজার এখন ছেয়ে গেছে।

এবার তিনটি মডেলের মধ্যে আইফোন-১০ এস, আইফোন-১০ এস ম্যাক্স এবং ৬.১ ইঞ্চি ডিসপ্লের এলসিডি আইফোন (ধারণা- আইফোন-৯) লঞ্চ হতে পারে। আর এই তিন মডেলে সর্বাধুনিক অনেক ফিচারও থাকবে বলে উল্লেখ করেছে নির্ভরযোগ্য প্রযুক্তিভিত্তিক ওয়েবসাইট ‘নাইন টু ফাইভ ম্যাক’।

তারা বলছে, আইফোন-১০ কে আরও আপডেট করে আইফোন-১০ এস নতুন মডেলে বাজারে উন্মোচন হবে। মডেলটিতে খুব সম্ভবত ‘দ্রুত প্রসেসর’ ‘অ্যাপলের নতুন ৭এনএম এ১২ চিপ’ থাকতে পারে। সেইসঙ্গে চার গিগাবাই (জিবি) র‌্যামসহ অন্যান্য আপডেট ফিচারতো থাকছেই।

এছাড়া আইফোনের সবচেয়ে বড় ডিসপ্লের মডেল আসবে এবার ‘আইফোন-১০ এস ম্যাক্স’ নামে। যদিও এর আগে নামের সঙ্গে ‘প্লাসই’ যোগ করে আসছে বিশ্বের শীর্ষস্থানীয় এ প্রযুক্তি প্রতিষ্ঠানটি। ৬.৫ ইঞ্চি ডিসপ্লের ওই মডেলটিতে থাকবে বড় ব্যাটারি। পাশাপাশি অন্যান্য সব ফিচারেও থাকবে নতুনত্ব।

অপরদিকে, এলসিডি আইফোনের মডেল ছাড়তে পারে অ্যাপল। ৬.১ ইঞ্চি ডিসপ্লের ওই মডেলটি ‘আইফোন-৯’ হতে পারে বলে ধারণা করছেন প্রযুক্তিবিদরা। স্টেইনলেস স্টিলের ফ্রেম এবং ওলেড ডিসপ্লের এ ফোনে ‘ফেস আইডি’ সাপোর্ট করবে। সেইসঙ্গে তুলনামূলকভাবে এ মডেলটির দামও কম হতে পারে বলে মনে করা হচ্ছে।

এবারের উন্মোচন করা দু’টি মডেলে ‘এক্সক্লুসিভ’ সোনালি রঙে মোড়ানো থাকবে বলে ধারণা করছে প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান দ্য ভার্জ। সে দুই মডেল হতে পারে আইফোন-১০ এস এবং আইফোন-১০ এস ম্যাক্স। এছাড়াও এলসিডির মডেলটি ধূসর, সাদা, নীল, লাল বা কমলা রঙে মোড়ানো থাকতে পারে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত