শিরোনাম

আসছে ছোট্ট এসি, রাস্তায়ও শরীর থাকবে ঠাণ্ডা (ভিডিও)

প্রযুক্তি ডেস্ক  |  ১৬:০৮, জুলাই ২৮, ২০১৯

প্রচণ্ড গরম থেকে বাঁচতে এসি কেনেন অনেকে। অনেকেই আবার ঘুরতে চান শরীরে এসি লাগিয়ে! বিষয়টি শুনে এতদিন কল্পনা মনে হলেও তাদের স্বপ্নকে সত্যি করল সোনি কোম্পানি।

জানা গেছে, গরমের হাত থেকে মানুষকে বাঁচাতে স্মার্টফোনের চেয়ে ছোট এয়ার কন্ডিশনার তৈরি করেছে তারা। যার কথা শুনেই অপেক্ষায় দিন গুনতে শুরু করেছে বহু মানুষ।

‘রেয়ন পকেট’ নামে ওই ওয়্যারলেস এসি দুঘণ্টা চার্জ দিলে দেড়ঘণ্টা ব্যবহার করা যাবে। আর শরীরে থাকা পোশাকের মধ্যেই এটি রাখা যাবে বলে জানা গেছে।

তবে যে কোনও জামার পকেটে ঢুকিয়ে নিলেই চলবে না এই এসি। এর জন্য শার্ট বা টি-শার্টের নিচে পড়তে হবে বিশেষ একটি অন্তর্বাস। স্মল, মিডিয়াম ও লার্জ সাইজে এটি পাওয়া যাবে। অন্তর্বাসের ঘাড়ের কাছে একটি ছোট পকেট করা থাকছে এ অন্তর্বাসে। যার মধ্যে ঢোকানো থাকবে লিথিয়াম ব্যাটারি দিয়ে তৈরি ওই এসিটি।

তবে বাজার থেকে নয় অন্তর্বাসটি কিনতে হবে পোর্টেবল এসির সঙ্গেই। ওই অন্তবার্সের মধ্যে রেয়ন পকেট নামে এসি লাগিয়ে আপনি ঘুরতে পারবেন রাস্তায়। গরম লাগলে নিজের স্মার্টফোনের ব্লুটুথের (৫.০ এল ই) মাধ্যমে এসির তাপমাত্রা বাড়াতে বা কমাতে পারবেন।

আপনি নিজে যদি তাপমাত্রা ঠিক করতে না পারেন, তা হলেও কোনও অসুবিধা নেই। আপনার দেহের জন্য উপযুক্ত তাপমাত্রা ঠিক করে নেবে খুদে এই যন্ত্রটি।

ইতিমধ্যে ক্রাউড ফান্ডিং-এর মাধ্যমে এই প্রকল্পের জন্য ২ কোটি ৮২ লক্ষ ৬৭০ ইয়েন সংগ্রহ করে ফেলেছে টোকিওর এই কোম্পানি। এই প্রকল্পের মোট মূল্য ধরা হয়েছে ৬ কোটি ৬০ লক্ষ ইয়েন।

সোনি কোম্পানি সূত্রে জানা গেছে, গাড়ি বা ওয়াইন কুলারে ব্যবহৃত প্লেটায়ার লাগানো হয়েছে রেয়ন পকেট নামে এই যন্ত্রটিতে। প্রয়োজনে এটি রিয়ার প্যানেল দিয়ে ঠান্ডা বা গরম হাওয়া বের করবে।

স্মার্টফোনের থেকে ছোট এই যন্ত্রটি ওয়াটারপ্রুফ নয়, তবে এতে ধুলো বা জলের ফোটা লাগবে পরিষ্কার নরম কাপড় দিয়ে মোছা যাবে। ১৪ হাজার ৮০ ইয়েন বা ৮ হাজার ৯৯৩ টাকা মূল্যের এই এসি মেশিনটি বর্তমানে জাপানে পাওয়া গেলেও পরে গোটা বিশ্বজুড়ে বিক্রি হবে বলে জানা গিয়েছে সোনি কোম্পানি সূত্রে।

আরআর

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত