শিরোনাম

জেনে নিন, ওয়াইফাইয়ের পুরো নাম কি

আমার সংবাদ ডেস্ক  |  ২০:১৪, মে ২৭, ২০১৯

জেনে নিন, ওয়াইফাইয়ের পুরো নাম কি?
একটা সময় ছিল। যখন মানুষ ইন্টারনেট ব্যবহার করতে ডায়েল-আপ কানেকশনের জন্য দীর্ঘ সময় পর্যন্ত অপেক্ষা করে বসে থাকত। সেই বিরক্তিকর সময়গুলো এখন কেবলই অতীত।

এখন মিনিটেই অনলাইনে পুরো পৃথিবী ঘুরে আসা যায়। সহজেই যে কেউ যে কোনো সময় ওয়াইফাইয়ের সাহায্যে গুগল, জিমেইল, ফেসবুকসহ হাজার হাজার সাইট ঘুরে আসতে পারেন।

ওয়াইফাই কী? এ প্রশ্ন তো এখন বাচ্চা বাচ্চা ঠেকে। অধিকাংশ বাচ্চা-বুড়োই এখন জানে, ওয়াইফাই হলো এমন ওয়ারলেস নেটওয়ার্ক যা রেডিও ফ্রিকুয়েন্সি সিগনাল ব্যবহার করে ডিভাইসকে ইন্টারনেটের সঙ্গে যুক্ত করে দেয় অথবা দুটি ডিভাইসের মাঝে ম্যাসেজ পৌঁছাতে সাহায্য করে এবং এর জন্য কোনো তারের প্রয়োজন পড়ে না।

ফোন, ল্যাপটপ, ট্যাবলেট, টিভি, প্রিন্টার, ফটোকপি মেশিনসহ বিভিন্ন ডিভাইসে এখন ওয়াইফাই ব্যবহার করা হচ্ছে।

আমরা ওয়াইফাই নামটাই শুধু জানি। কিন্তু ওয়াইফাই বলতে আসলে কী বোঝায় সেটা খুব কম লোকই জানি।

ওয়াইফাই এলায়েন্সের মতে প্রকৃতপক্ষে ওয়াইফাই হলো একটি ট্রেডমার্ক টার্ম, যেটা এমন ডিভাইস বা টেকনোলজির ব্যাখ্যা দেয় যা ইন্সটিটিউট অব ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারদের ওয়ারলেস কমিউনিক্যাশন স্ট্যান্ডার্ড ৮০২.১১-এর অধীন।

যেহেতু ইন্সটিটিউট অব ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স নামটি অনেক লম্বা তাই ওয়াইফাই এলায়েন্স একটি মার্কেটিং কোম্পানির দায়িত্ব নিয়ে তার নাম রাখলেন ওয়াইফাই।

এ কারণেই বিভিন্ন প্রকারের ওয়াইফাই দ্বারা ওয়ারলেস ফেল্ডিটি হতে পারে কিন্তু এই ট্যাগলাইনটি মূলত ওই কোম্পানির নাম রাখার পরে সৃষ্টি হয়েছে।

এখন তো ওয়াইফাই এলায়েন্স এই ট্যাগলাইনটিও মুছে দিয়েছে। তাই ওয়াইফাইয়ের পুরো নামের ব্যাপারে মানুষের মাঝে অস্পষ্টতা আরো বেড়ে গেছে।

এসএস

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত