শিরোনাম

দেশের প্রথম রঙিন ছবির অভিনেত্রী রোজী সামাদ গুগল-ডুডলে

নিজস্ব প্রতিবেদক  |  ১৫:০৪, এপ্রিল ২৩, ২০১৯

রোজী আফসারী, যিনি রোজী সামাদ নামেও পরিচিত। তিনি একজন বাংলাদেশী চলচ্চিত্র অভিনেত্রী ছিলেন। তিনি ১৯৬৪ সালে এইতো জীবন চলচ্চিত্রের মাধ্যমে অভিনয় শুরু করেন। আজ ২৩ এপ্রি মঙ্গলবার তার জন্মবার্ষিকী।

এ উপলক্ষে বিশেষ ডুডল প্রদর্শন করছে সার্চ ইঞ্জিন গুগল। আজ (২৩ এপ্রিল) সকাল থেকেই বাংলাদেশের গুগলের হোম পেজে রোজী সামাদকে নিয়ে গুগলের ডুডল দেখা যাচ্ছে।

গুগল তাদের ডুডল পেজে লিখেছে- এবারে ডুডলে রোজী আফসারীর ক্যারিয়ারকে তুলে ধরা হয়েছে। বাংলাদেশের চলচ্চিত্রজগতে প্রথম নারী পরিচালক হয়ে নারীদের এ পথে আসার বাধা ভেঙে ফেলেন।

রোজী আফসারীর আসল নাম শামীমা আক্তার রোজী। তার অভিনয়জীবন শুরু হয় ১৯৬৪ সালে রোজী সামাদ হিসেবে। জহির রায়হানের ‘সঙ্গম’ (১৯৬৪) ছবিতে প্রথম দেখা যায় তাকে। এটিই ছিলো তৎকালীন পাকিস্তানের প্রথম রঙিন ছবি।

বাংলা চলচ্চিত্রের স্বর্ণযুগ হিসেবে পরিচিত সত্তরের দশকে শক্তিশালী অভিনয়শিল্পী ছিলেন রোজী আফসারী। ১৯৭৩ সালে মুক্তি পায় তার ‘তিতাস একটি নদীর নাম’। বাংলা সিনেমা ছাড়াও উর্দু সিনেমাতেও অভিনয় করেছেন তিনি। রোজী মুক্তিযুদ্ধের ছবি ‘আলোর মিছিল’-এ অভিনয় করেন ১৯৭৪ সালে। ১৯৭৫ সালে ‘লাঠিয়াল’ ছবিতে অভিনয়ের জন্য সেরা পার্শ্ব-অভিনেত্রী হিসেবে জাতীয় পুরস্কার লাভ করেন তিনি।

তার অভিনীত অন্যান্য উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহ হল জীবন থেকে নেয়া (১৯৭০), তিতাস একটি নদীর নাম (১৯৭৩), সূর্য সংগ্রাম (১৯৭৪), সূর্য গ্রহণ (১৯৭৬), অশিক্ষিত (১৯৭৮), গোলাপী এখন ট্রেনে (১৯৭৮), ও এই ঘর এই সংসার (১৯৯৬)। ১৯৮৬ সালে আশা নিরাশা চলচ্চিত্র দিয়ে পরিচালক হিসেবে তার অভিষেক হয়। ২০০৫ সালে তার সর্বশেষ চলচ্চিত্র মুক্তি পায়।

তার অভিনয় ব্যাপক দর্শক নন্দিত হয়। তার অনন্য উপস্থিতি প্রায়ই ছায়াছবির প্রধান আগ্রহের বিষয় ছিল। ১৯৬২ সালে আব্দুল জব্বার খান পরিচালিত জোয়ার এলো দিয়ে শুরু। তবে প্রথম খ্যাতি অর্জন করেন নারায়ণ ঘোষ মিতা পরিচালিত আলোর মিছিল চলচ্চিত্রে অভিনয় করে। প্রায় ৪ দশক ধরে তিনি প্রায় ৩৫০টি চলচ্চিত্রে অভিনয় করেন। এর মধ্যে পাকিস্তানের জাগো হুয়া সাভেরা, 'পুনম কি রাত'সহ প্রায় ২৫টি উর্দু ছবি রয়েছে। তার অন্যান্য জনপ্রিয় চলচ্চিত্রের মধ্যে রয়েছে, ওরা ১১ জন, লাঠিয়াল, এতটুকু আশা, নীল আকাশের নীচে, অশিক্ষিত, প্রতিকার ইত্যাদি। তার সর্বশেষ অভিনীত ছবি 'পরম প্রিয়' ২০০৫ সালে মুক্তি পেয়েছিল।

শামীমা আক্তার রোজী ১৯৪৯ সালের ২৩ এপ্রিল লক্ষ্মীপুর জেলায় জন্মগ্রহণ করেন এবং ২০০৭ সালের ৯ মার্চ মারা যান তিনি।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত