শিরোনাম

ফেসবুকে আবারো বিভ্রাট

আমার সংবাদ ডেস্ক  |  ০০:৪৪, এপ্রিল ১৫, ২০১৯

ফের বিপর্যয় সোশ্যাল দুনিয়ায়। এক মাসের ব্যবধানে আবারও কয়েক ঘণ্টার ভোগান্তি পোহাতে হল ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের। রোববার (১৪এপ্রিল) বাংলাদেশ সময় বিকালে হঠাৎ করেই ফেসবুকে ঢুকতে কিংবা লিংক শেয়ার করতে সমস্যা পোহাতে হচ্ছিল। অবশ্য সব জায়গায় কিংবা সবার ক্ষেত্রে যে এই সমস্যা দেখা দিয়েছে তা কিন্তু নয়। তবে একটা বড় অংশের সোশ্যাল মিডিয়া ইউজার এ দিন নেট দুনিয়ার এই বিভ্রাটের শিকার হয়েছিলেন।

চলতি বছরের মার্চ মাসেই একবার গন্ডগোল হয়েছিল ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামে। ২৪ ঘণ্টারও বেশি সময় ব্যাহত ছিল পরিসেবা। মাস ঘুরতে না ঘুরতেই ফের একই সমস্যা জেরবার হলেন ইউজাররা।

জানা গেছে, ডেস্কটপ ভারসানে ফেসবুক করতে গিয়েই সবচেয়ে বেশি সমস্যা হয়েছে। তুলনায় মোবাইলে ফেসবুক, হোয়াটসঅ্যাপ কিংবা ইনস্টাগ্রাম করতে গিয়ে কম ভোগান্তি হয়েছে ইউজারদের। সমস্যা শুরু হতেই নেটিজেনরা টুইট করে জানাতে শুরু করেন সে কথা।

ইতিমধ্যেই সামনে এসেছে বেশ কয়েকটি তথ্য। একটি ওয়েবসাইট জানিয়েছে ফেসবুক ব্যবহার করতে গিয়ে সমস্যা হচ্ছে, সে কথা জানিয়েছেন প্রায় ৯ হাজার ইউজার। ওই ওয়েবসাইটেই বলা হয়েছে বাকি দুটো প্ল্যাটফর্ম অর্থাৎ হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম ব্যবহারে ফেসবুকের তুলনায় কম সমস্যা হয়েছে ইউজারদের। আমেরিকা এবং ইউরোপের একটা বড় অংশ রবিবার ফেসবুকের এই সমস্যায় পড়েন। প্রভাব দেখা যায় এশিয়ার বেশ কিছু অংশেও। তবে তুলনায় কম।

ব্রিটেনের এক্সপ্রেস ডটকোর এক প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুক সার্ভারে সমস্যার কারণে ফেসবুকে ঢুকতে অনেকের সমস্যা হচ্ছে। অনেকে ফেসবুকে ঢুকতে পারলেও কনটেন্ট লোড হতে সমস্যা হচ্ছে। যদিও ফেসবুকের তরফে অফিশিয়ালি এই বিভ্রাটের ব্যাপারে এখনও কোনও মন্তব্য করা হয়নি।

বিশ্বজুড়ে এই ভোগান্তি তিন ঘণ্টার বেশি সময় ধরে ছিল বলে বিবিসি জানিয়েছে।এই সমস্যার জন্য ফেসবুক কর্তৃপক্ষ দুঃখ প্রকাশ করলেও কী কারণে তা ঘটেছে তা জানায়নি।

ইন্টারনেটে ট্রাফিক মনিটরিং ওয়েবসাইট ডাউনডিটেকটরের তথ্য অনুযায়ী, বাংলাদেশের স্থানীয় সময় বিকাল ৪টা ২৮ মিনিটে ফেইসবুকে সমস্যার সূত্রপাত। ইনস্টাগ্রামে ৪টা ৩৩ মিনিট এবং হোয়াটসঅ্যাপে ৪টা ৫৮ মিনিটে সমস্যা দেখা দেয়।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত