শিরোনাম

গুগলের ডুডলে পহেলা বৈশাখ

আমার সংবাদ ডেস্ক  |  ১২:১৫, এপ্রিল ১৪, ২০১৯

বাংলা নববর্ষ ১৪২৬ উপলক্ষে সার্চ ইঞ্জিন গুগল নতুন ডুডল প্রকাশ করেছে। হোমপেজে নিজেদের সাধারণ লোগোর পরিবর্তে রঙিন বাঘের ছবি দিয়েছে গুগল।পহেলা বৈশাখ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রায় যে বাঘের প্রতিকৃতি তৈরি করা হয় তারই অ্যানিমেটেড রূপ সার্চ বারটির ওপরে দেখানো হচ্ছে।তবে গুগলের ম্যাপ অনুযায়ী নববর্ষের ডুডলটি শুধু বাংলাদেশ থেকেই দেখা যাবে।

ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের অংশ মঙ্গল শোভাযাত্রায় ব্যবহৃত বিভিন্ন পশুর মধ্যে বাংলাদেশের জাতীয় প্রাণী রয়েল বেঙ্গল টাইগারের প্রতিকৃতিকে তুলে ধরা হয়েছে এখানে। সবুজ ব্যাকগ্রাউন্ডের ডুডলটিতে হলুদ, লাল ও কালো রঙে আঁকা হয়েছে হাসিখুশি এক বাঘের এক বাঘের প্রতিকৃতি। আর বাঘের প্রতিকৃতিটি নিয়ে যাচ্ছে বেশ একদল জনতা।যার মধ্য দিয়ে ফুটে উঠছে নববর্ষের মঙ্গল শোভাযাত্রার আনন্দঘন মুহূর্তের এক বিশেষ রূপ। কেবল বাংলাদেশের গুগল ব্যবহারকারীরাই এ চিত্রটি দেখতে পারবেন। ডুডলটিতে ক্লিক করলেই পাওয়া যাবে পহেলা বৈশাখের বিভিন্ন তথ্য ও ছবি।

উল্লেখ্য, বিশেষ দিন, বিশিষ্ট ব্যক্তিদের জন্ম-মৃত্যু স্মরণে গুগল বিভিন্ন ডুডল তৈরি করে। শুধু পহেলা বৈশাখই নয়, বাঙালি ব্যবহারকারীদের জন্য বিশেষ বিশেষ দিনগুলোও স্মরণ করে থাকে গুগল।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত