শিরোনাম

১০ ঘন্টা পর ফেসবুক-ইনস্টাগ্রাম আবার চালু

আমার সংবাদ ডেস্ক  |  ১১:৩০, মার্চ ১৪, ২০১৯

প্রায় ১০ ঘণ্টা পর স্বাভাবিকভাবে চালু হয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেসবুক।একইসঙ্গে ফেসবুক মেসেঞ্জার এবং প্রতিষ্ঠানটিরই মালিকানাধীন ইনস্টাগ্রামও বিপর্যয় থেকে মুক্তি পেয়েছে। বিষয়টিকে 'টোটাল ব্ল্যাকআউট' বলে জানিয়েছেন প্রযুক্তিবিষয়ক বিশ্লেষকরা।

বুধবার (১৩মার্চ) রাত ১০টার পর থেকে হঠাৎ ডাউন হয়ে যায় ফেসবুক। ইনস্টাগ্রামে এই সমস্যা দেখা যায়। এতে বিশ্বজুড়ে কোটি কোটি গ্রাহক ভোগান্তিতে পড়ে। বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল প্রায় ৮টা নাগাদ ফেসবুক, মেসেঞ্জার এবং ইনস্টাগ্রাম কারিগরি জটিলতা কাটিয়ে উঠে।

তবে কী কারণে এই সমস্যা দেখা দিয়েছে, তা এখনও অস্পষ্ট। অবশ্য প্রথমে জানা যায়, হ্যাকিংয়ের কারণে অ্যাকাউন্ট সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। তবে পরে জানা যায়, হ্যাকিং নয় ফেসবুকে কিছু কারিগরি সমস্যা হওয়ায় তা সাময়িক বন্ধ করে দেয়া হয়।

এ প্রসঙ্গে হাজার হাজার ফেসবুক ব্যবহারকারীরা জানিয়েছেন, গতকাল বুধবার বাংলাদেশ সময় রাত ১০টার পর থেকে এই সমস্যা দেখা যায়। এ সময় তারা নিজেদের প্রোফাইল লগ ইন করতে পারেননি। কিছু কিছু প্রোফাইল লগ ইন করা গেলেও পড়তে হয়েছে টেকনিক্যাল সমস্যায়। কয়েকটি ফিচার কাজ করেনি। সমস্যা হয়েছে মেসেঞ্জারে ছবি আদান প্রদানেও। কোনো পোস্ট, ছবি, ভিডিও শেয়ার করা যায়নি ফেসবুকের নিউজ ফিডে। এ ছাড়া অফিসিয়াল পেজ থেকেও কোনো পোস্ট করা যায়নি।

এর মধ্যেই গুজব ছড়ায়, সামাজিক মাধ্যমগুলো ‘ডিডস’ হ্যাকারের কবলে পড়েছে। এ কারণে অ্যাকাউন্ট সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। পরে জানা যায়, হ্যাকিং নয়, ফেসবুকে কিছু কারিগরি সমস্যা হওয়ায় তা সাময়িক বন্ধ করে দেওয়া হয়। ফেসবুক ছাড়াও একই সমস্যা দেখা গেছে ইন্সটগ্রাম এবং মেসেঞ্জারেও।

ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, আমরা দেখছি, কিছু ব্যবহারকারী ফেসবুক ও আমাদের অন্য অ্যাপ ব্যবহারে সমস্যা পাচ্ছেন। সমস্যাটি দ্রুততম সময়ে সমাধানের কাজ চলছে।

বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশেই এ সমস্যা দেখা দিয়েছে বলে বিবিসি জানিয়েছে। ডাউন ডিটেক্টরের মানচিত্র অনুযায়ী, এশিয়া ও আমেরিকা, যুক্তরাজ্য এবং উত্তর ইউরোপজুড়ে অনেক দেশেই এই সমস্যা হচ্ছিল।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, বন্ধ থাকার ফের ফেসবুক চালু হওয়ায় ব্যবহারকারীদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। আসলেই কী হয়েছিল ফেসবুকের?

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত