শিরোনাম

সোমবারও উত্থান শেয়ারবাজারে ব্যাংকের দরপতন

অর্থনৈতিক প্রতিবেদক  |  ২৩:৪৯, জুন ১০, ২০১৯

ঈদ পরবর্তী দ্বিতীয় কার্যদিবস সোমবারও উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

তবে এদিন ব্যাংক খাতের ৬০ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। এদিন টাকার পরিমাণে লেনদেনও আগের কার্যদিবস থেকে বেড়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪৩১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১২ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৩২ ও ১ হাজার ৯০১ পয়েন্টে।

কাল ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮৪ কোটি ৮৯ লাখ টাকা। যা আগের দিন থেকে ১৮০ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩০৪ কোটি টাকা।

সোমবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৫১টি কোম্পানির মধ্যে ২১০টির বা ৬০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১০২টি বা ২৯ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি বা ১১ শতাংশ কোম্পানির।

তবে সোমবার ডিএসইতে ৬০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বাড়লেও ব্যাংক খাতের কোম্পানিগুলোর ৬০ শতাংশের শেয়ার দর কমেছে। এদিন ব্যাংক খাতের ৩০টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে।

এর মধ্যে ১৮টির বা ৬০ শতাংশের শেয়ার দর কমেছে এবং ৬টির বা ২০ শতাংশের শেয়ার দর বেড়েছে এবং অপরিবর্তিত রয়েছে ৬টির বা ২০ শতাংশের। শেয়ার দর সবচেয়ে বেশি অর্থাৎ ৩.৩০ টাকা কমেছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের। দ্বিতীয় সর্বোচ্চ ০.৯০ টাকা কমেছে ডাচ-বাংলা ব্যাংকের এবং তৃতীয় সর্বোচ্চ ০.৮০ টাকা কমেছে ট্রাস্ট ব্যাংকের।

এছাড়া ইস্টার্ন ব্যাংকের ০.৫০ টাকা; শাহজালাল ইসলামী, ওয়ান ও ব্যাংক এশিয়ার ০.৩০ টাকা করে; আল আরাফাহ ইসলামী, ঢাকা, এক্সিম, আইএফআইসি, ইসলামী ও প্রিমিয়ার ব্যাংকের ০.২০ টাকা করে এবং স্যোসাল ইসলামী, এনসিসি, ন্যাশনাল, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ও সিটি ব্যাংকের শেয়ার দর ০.১০ টাকা করে কমেছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত