শিরোনাম

স্থায়ী হলো না সূচকের উত্থান

প্রিন্ট সংস্করণ॥অর্থনৈতিক প্রতিবেদক  |  ০৪:৪৬, মে ০৭, ২০১৯

দেশের শেয়ারবাজারে টানা দরপতনের পর বেশ বড় ধরনের উত্থান দেখা দিলেও তা স্থায়ী হলো না। বিনিয়োগকারীদের আশার আলো দেখিয়ে আবারও পতনের বৃত্তেই ফিরে গেছে শেয়ারবাজার।

গতকাল সোমবার দেশের উভয় শেয়ারবাজারেই সূচকের বড় ধরনের পতন হয়েছে। সেইসঙ্গে কমেছে মোট লেনদেনের পরিমাণও।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নানামূখী পদক্ষেপে পতনের মধ্যে ডুবে থাকা শেয়ারবাজার আলোর মুখ দেখাচ্ছিল। কিন্তু মাত্র তিন কার্যদিবস উত্থানের পর সোমবার আবার বড় পতনে শেষ হয়েছে লেনদেন।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৪২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৩৩ ও ১ হাজার ৮৮১ পয়েন্টে।

সোমবার ডিএসইতে ৪৬৭ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৬৮ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৫৩৫ কোটি ৯৫ লাখ টাকা।

গতকাল ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬০টির, কমেছে ২৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির। টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফরচুন সুজের। কোম্পানিটির ৩৫ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

গতকাল অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩৯৪ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৪টির, কমেছে ১৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির দর। কাল সিএসইতে ২০ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত