শিরোনাম

বিশ্বকাপে আরও দল যোগ করতে চায় আইসিসি

ক্রীড়া ডেস্ক  |  ১২:৩০, এপ্রিল ২৪, ২০১৮

যেখানে সারা বিশ্বের বিভিন্ন খেলাগুলোতে দল বাড়ছে সেখানে ক্রিকেটে দল কমানো হচ্ছে। এ নিয়ে আইসিসি অনেকদিন ধরে সমালোচনার মুখে। আয়ারল্যান্ড অধিনায়ক তো প্রকাশ্যে ক্ষোভও প্রকাশ করেছেন। সমালোচনা হজম করেই হয়তো আইসিসির বোধোদয় শুরু হয়েছে।

আইসিসির আগামী বোর্ড সভায় বিশ্বকাপে দল বাড়ানো হতে পারে বলে ইঙ্গিত করেছে সংস্থাটি। সহযোগী দেশগুলোকে বিশ্ব আসরে সুযোগ দিতেই নাকি তাদের এই ভাবনা। ২০১৫ বিশ্বকাপেও ১৪টি দেশ অংশ নিয়েছিল। কিন্তু সেখান থেকেও চারটি দেশ কমিয়ে ফেলার সিদ্ধান্ত নেয় আইসিসি। যার ফলে ইংল্যান্ডে অনুষ্ঠেয় ২০১৯ বিশ্বকাপে মাত্র ১০টি দেশ অংশ নেবে।

র‌্যাংকিংয়ে সেরা আট দল এবং বাছাই পর্ব থেকে এসেছে ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান। দল কমার ব্যাপারে স্কটল্যান্ডের কোচ গ্রান্ট ব্রাডবার্ন বড় দলগুলোর সঙ্গে খেলতে না পারায় সমালোচনা করেছেন আইসিসির। এখন আইসিসির উইম্যান্স কমিটির বৈঠক চলছে ভারতের কলকাতায়। এ বৈঠকেই ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি দল বাড়ানোর ইঙ্গিত দিয়েছে।

গতকাল সোমাবার ওই বৈঠক থেকে বেরিয়ে বিশ্বকাপে দল বাড়ানোর ইঙ্গিত দেন আইসিসির এক কর্মকর্তা। তিনি বলেন, 'বিশ্বকাপে দল বাড়ানোর বিষয় নিয়ে এখানেও আলোচনা হয়েছে। আসলে বিশ্বকাপে সহযোগী দেশগুলোর অংশগ্রহণ বাড়াতেই হবে।' ২৫ ও ২৬ এপ্রিল আইসিসির বোর্ড মিটিংয়ে এটা অন্যতম প্রধান আলোচ্য বিষয় বলেও জানান ওই কর্মকর্তা।

বৈঠকে আইসিসির পরবর্তী চেয়ারম্যান নির্বাচনও হতে পারে। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) বিদায়ী চেয়ারম্যান অ্যাশলে জাইলস আইসিসির চেয়ারম্যান হতে আগ্রহ প্রকাশ করেছেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত