শিরোনাম

নিদাহাস ট্রফি: ফাইনালের পথে ভারত

স্পোর্টস ডেস্ক  |  ১১:১৯, মার্চ ১৩, ২০১৮

নিদাহাস ট্রফির প্রথম ম্যাচে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে হেরে গেলেও ফিরতি লড়াইয়ে জিতেছে ভারত। এই জয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে খেলাটা অনেকটাই নিশ্চিত করে ফেলেছে রোহিত শর্মার দল। নিজেদের তৃতীয় ম্যাচে তারা ছয় উইকেটে হারিয়েছে স্বাগতিকদের।বৃষ্টির কারণে এক ওভার কমে ম্যাচ নেমে এসেছিল ১৯ ওভারে। প্রথমে ব্যাট করে স্বাগতিক শ্রীলঙ্কা গড়ে ১৫২ রানের পুঁজি। জবাবে ভারত সে লক্ষ্য টপকে যায় ১৯ বল হাতে রেখেই।

শ্রীলঙ্কা দলে এদিন ছিলেন না অধিনায়ক দীনেশ চান্দিমাল। টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। দ্রুত লঙ্কান টপ অর্ডার তুলে নিয়ে দলনায়কের আস্থার প্রতিদান দিয়েছিলেন ভারতীয় বোলাররাও। ইনিংস মেরামতের দায়িত্বটা এরপর নিজের কাঁধে নিয়ে দলকে এগিয়ে নিয়ে যান উদ্বোধনী ব্যাটসম্যান কুশল মেন্ডিস। ৩৮ বলে ৫৫ রান করে মেন্ডিসই লঙ্কান ইনিংসের সর্বোচ্চ রান সংগ্রাহক। উপল থারাঙ্গার ২২ আর দাসুন সানাকার ঝড়ো ১৯ রানে দেড়শোর ঘর পার করেছিল স্বাগতিক দল। শারদুল ঠাকুর ভারতের হয়ে নিয়েছেন চার উইকেট।

জবাবে ভারতের শুরুটাও ভালো হয়নি। টপ অর্ডারের দুই ব্যাটসম্যান ফিরেছিলেন দ্রুতই। সুরেশ রায়না ও লোকেশ রাহুলের জুটিতে ম্যাচে ফিরেছিল অতিথিরা। এই দুইজন ফিরে গেলেও দীনেশ কার্তিককে সঙ্গে নিয়ে মনিশ পান্ডে দলকে জয়ের বন্দরে ভিড়িয়ে তবেই মাঠ ছাড়েন।

পঞ্চম উইকেট জুটিতে এই যুগলের ৬৮ রানই নিশ্চিত করে দেয় ভারতের জয়। ৩১ বলে ৪২ রানে অপরাজিত রয়ে যান মনিশ। কার্তিকের খেলেছেন ২৫ বলে ৩৯ রানের হার-না-মানা ইনিংস। আকিলা ধনঞ্জয়া শিকার করেন দুই উইকেট। শারদুল ঠাকুর হয়েছেন ম্যাচের সেরা খেলোয়াড়।

তিন ম্যাচে দুই জয়ে চার পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে ভারত। সমান সংখ্যক ম্যাচে এক জয় নিয়ে শ্রীলঙ্কা রয়েছে দুইয়ে। স্বাগতিকদের সমান পয়েন্ট পেলেও রানরেটে পিছিয়ে দুই ম্যাচে এক জয় পাওয়া বাংলাদেশ রয়েছে টেবিলের তলানিতে।

আগামীকাল বুধবার বাংলাদেশের বিপক্ষে ভারত মাঠে নামবে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে।

শ্রীলঙ্কা: ১৯ ওভারে ১৫২/৯ (মেন্ডিস ৫৫, থারাঙ্গা ২২, সানাকা ১৯। শারদুল ২৭/৪, সুন্দর ২১/২)।

ভারত: ১৭.৩ ওভারে ১৫৩/৪ (মনিশ ৪২*, কার্তিক ৩৯*, রায়না ২৭। ধনঞ্জয়া ১৯/২)।

ফল: ভারত ছয় উইকেটে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ : শারদুল ঠাকুর (ভারত)।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত