শিরোনাম

ঢাকায় পৌঁছেছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল

স্পোর্টস ডেস্ক  |  ২৩:৫০, আগস্ট ১৮, ২০১৭

সকল সংশয়-উৎকণ্ঠা-উদ্বেগের অবসান ঘটিয়ে অস্ট্রেলিয়া ক্রিকেট দল এখন ঢাকায়। দুই টেস্টের সিরিজ খেলতে শুক্রবার রাত ১০টা ৫০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে স্টিভেন স্মিথের দল। তবে বিমানবন্দরে সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলেননি অস্ট্রেলিয়া দলের কোনও সদস্য। তারা সরাসরি চলে গেছেন টিম হোটেলে। শনিবার বেলা ৩টায় মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে হবে অস্ট্রেলিয়ার প্রথম সংবাদ সম্মেলন।

আর কোনও দলকে নিয়ে বোধহয় এতটা উৎকণ্ঠায় থাকতে হয়নি বাংলাদেশের ক্রিকেটাঙ্গনকে। সিরিজটা হওয়ার কথা ছিল ২০১৫ সালে। কিন্তু নিরাপত্তা না পাওয়ার আশঙ্কায় সেবার আসতে রাজি হয়নি অস্ট্রেলিয়া। এ বছরের আগস্ট-সেপ্টেম্বরে সূচি চূড়ান্ত হওয়ার পর স্বস্তি ফিরেছিল ক্রিকেটপ্রেমীদের মনে। কিন্তু আবার বিপত্তি! অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ডের (সিএ) সঙ্গে ক্রিকেটারদের আর্থিক ঝামেলায় সংশয় দেখা দিয়েছিল সিরিজকে ঘিরে। এমনকি বাংলাদেশ সফর বয়কটের হুমকিও দিয়েছিলেন স্মিথ-ওয়ার্নাররা। শেষ পর্যন্ত তেমন অনাকাঙ্ক্ষিত কিছু হয়নি, ক্রিকেটারদের অর্থসংক্রান্ত দাবি সিএ মেনে নেওয়ায় ক্রিকেটের সবচেয়ে সফল দল এ মুহূর্তে ঢাকার মাটিতে।

প্রায় ১৭ বছর ধরে টেস্ট খেললেও সাদা পোশাকের ক্রিকেটে মাত্র চারবার অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। ওই চার ম্যাচের তিনটিতেই বাংলাদেশ হার মেনেছিল ইনিংস ব্যবধানে। তবে দিন পাল্টে গেছে, অতীতের হতাশা-ব্যর্থতা পেছনে ফেলে টাইগাররা এখন আত্মবিশ্বাসী, সাফল্য পেতে উন্মুখ এক দল। অস্ট্রেলিয়ার বর্তমান দলেরও আগের সেই প্রতাপ আর নেই। স্মিথের দল যেন ওয়াহ-পন্টিংদের পরাক্রমশালী দলের ছায়া। তাই অতিথিদের হোয়াইটওয়াশ করার ‘হুমকি’ দিতেও দ্বিধা করছেন না বাংলাদেশের কোচ চন্ডিকা হাথুরুসিংহে। শুধু হাথুরুসিংহে নন, শ্রীলঙ্কার বিশ্বকাপ জয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গারও বিশ্বাস, এই সিরিজে বাংলাদেশ ফেভারিট। গত এপ্রিলে শ্রীলঙ্কা সফরের সময় বাংলাদেশের সাংবাদিকদের এমন কথাই বলেছিলেন তিনি।

বাংলাদেশের বহু প্রতীক্ষার সিরিজের দুই ভেন্যু মিরপুর শেরে বাংলা স্টেডিয়াম ও চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম। মিরপুরে প্রথম টেস্ট শুরু হবে ২৭ আগস্ট। কোরবানির ঈদের পর চট্টগ্রামে দ্বিতীয় টেস্ট হবে ৪ সেপ্টেম্বর থেকে। টেস্ট সিরিজ শুরু হওয়ার আগে ২২ ও ২৩ আগস্ট একমাত্র প্রস্তুতি ম্যাচ খেলবে অতিথিরা।

অস্ট্রেলিয়া দল:
স্টিভেন স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, অ্যাস্টন অ্যাগার, হিলটন কার্টরাইট, প্যাট কামিন্স, পিটার হ্যান্ডসকম্ব, জশ হ্যাজেলউড, উসমান খাজা, নাথান লিওন, গ্লেন ম্যাক্সওয়েল, জেমস প্যাটিনসন, ম্যাথু রেনশ, মিচেল সোয়েপসন, ম্যাথু ওয়েড।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত