শিরোনাম

শচীন-সৌরভ-শেবাগ কোচ হতে পারবেন না! জানুন কারণ

স্পোর্টস ডেস্ক  |  ১০:৩৬, জুলাই ১৮, ২০১৯

নিউজিল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার পর নতুন কোচিংয়ে পরিবর্তনের দাবিটা যেন বেশ জোরালো হল। এরপর থেকে কোচিংয়ে পরিবর্তন আনতে যাচ্ছে ভারত। দলটির সমর্থকদের বড় একটা অংশের চক্ষুশূল রবি শাস্ত্রী। তবে নতুন কোচের জন্য এরই মধ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই।

এরপর থেকেই রবি শাস্ত্রীর পরিবর্তে সৌরভ গাঙ্গুলির কোচ হওয়ার সম্ভাবনার কথা দাবানলের মতো ছড়িয়ে পড়েছে।

তবে সৌরভ গাঙ্গুলির কোচ হওয়া তো দূরের কথা, কোচের পদের জন্য আবেদনই করতে পারবেন না তিনি। সে সঙ্গে ভারতীয় দলের কোচের পদে আবেদন করতে পারবেন না বীরেন্দর শেবাগ ও শচীন টেন্ডুলকারদের মতো কিংবদন্তিরাও।

ভারতের কোচ হতে গেলে প্রথম শর্ত কোনো টেস্ট খেলিয়ে আইসিসি’র পূর্ণ সদস্য দলকে অন্তত দু’বছরের জন্য কোচিং করাতে হবে। অথবা আইপিএল বা ঘরোয়া কোনও দলের হেড কোচের দায়িত্ব পালন করতে হবে অন্তত তিন বছর। সঙ্গে ম্যাচ খেলার অভিজ্ঞতা ও বয়সসীমাও ঠিক করে দিয়েছে বিসিসিআই।

৩০টি টেস্ট বা ৫০টি ওয়ানডে খেলার যোগ্যতামান এবং ৬০ বছরের কম বয়সসীমায় আটকাচ্ছেন না সৌরভরা।

তবে কোচিং না করার বিষয়টিই তাদের লড়াই থেকে ছিটকে দিচ্ছে। শচীন, সৌরভ, শেবাগরা কেউই কোনো দেশের জাতীয় দলের হেড কোচ হননি।

শেবাগ আইপিএলে পাঞ্জাবের হেড কোচ হলেও তিন বছরের সময়সীমার শর্ত পূরণ করতে পারেননি। সৌরভ ও শচীনের অভিজ্ঞতা রয়েছে আইপিএলে পরামর্শদাতার। তবে দুজনের কেউই হেড কোচ হননি এখনো।

কুম্বলে অতীতে ভারতীয় দলকে কোচিং করালেও তার মেয়াদ ছিল এক বছর। এই কারণে বিদেশি কাউকে কোচ করতে না চাইলে পুনরায় হটসিটে বসার রাস্তা ফাঁকা একমাত্র শাস্ত্রীরই।

জেডআই

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত