শিরোনাম

স্পার্টানের বিরুদ্ধে শচীন টেন্ডুলকারের মামলা

স্পোর্টস ডেস্ক  |  ১৮:১৩, জুন ১৪, ২০১৯

অস্ট্রেলিয়ার ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠান স্পার্টানের বিরুদ্ধে মামলা করেছেন ভারতের কিংবদন্তী ক্রিকেটার শচীন টেন্ডুলকার। এ খবর দিয়েছে সংবাদসংস্থা রয়টার্স। সংবাদমাধ্যমটি ওই মামলার কাগজ-পত্র দেখেছে।

শচীনের অভিযোগ, স্পার্টানকে তাদের বাণিজ্যিক স্বার্থে তার নাম ও ছবি ব্যবহার করতে নিষেধ করা সত্ত্বেও তারা তা শুনেনি। যে কারণে মামলা করতে বাধ্য হয়েছেন সাবেক ভারতীয় এ ব্যাটসম্যান।

রয়টার্স জানিয়েছে, ৩ বছর আগে সিডনির প্রতিষ্ঠানটি টেন্ডুলকারের সঙ্গে চুক্তি করে। চুক্তিতে স্পষ্ট লিখা ছিল, ব্যবসায়িক স্বার্থে তারা টেন্ডুলকারের নাম, ছবি ও লোগো ব্যবহার করতে পারবে। যার বিনিময়ে রয়্যালটি বাবদ বছরে ১ মিলিয়ন ডলার করে পাবেন টেন্ডুলকার। চুক্তির সময় যার নাম দেয়া হয়েছিল ‘শচীন বাই স্পার্টান’।

সেই সুবাদে প্রতিষ্ঠানটির পণ্যের প্রচারণা করেছেন টেন্ডুলকার। কিন্তু গত বছরের সেপ্টেম্বর পর্যন্ত টেন্ডুলকারকে রয়্যালটির একটা পয়সাও দেয়নি স্পার্টান।

আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠানটির কাছে রয়্যালটির অর্থ চেয়েছিলেন তিনি। কিন্তু তার কথায় কোনো সাড়া দেয়নি স্পার্টান।

ফলে চুক্তি বাতিল করতে বাধ্য হন তিনি এবং সাফ জানিয়ে দেন তার নাম, ছবি কিংবা লোগো ব্যবহার না করার জন্য। কিন্তু তারা তারপরও তার নাম, ছবি এবং লোগো ব্যবহার করে আসছিল। যে কারণে শেষ পর্যন্ত মামলা দায়ের করতে বাধ্য হন টেন্ডুলকার।

তবে এখনও স্পার্টানের পক্ষ থেকে এ ব্যাপারে কোনো সাড়া পাওয়া যায়নি।

এমএআই

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত