শিরোনাম

শিরোপাতে চোখ মাশরাফিদের

স্পোর্টস ডেস্ক  |  ১১:৩২, মে ১৪, ২০১৯

ওয়েস্ট ইন্ডিজকে টানা দ্বিতীয় ম্যাচ হারিয়ে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ এক ম্যাচ বাকি রেখেই।

ওয়ানডেতে এটি বাংলাদেশের পঞ্চম ফাইনাল, টি-টোয়েন্টিতে দুটি আছে। বাংলাদেশ হেরেছে সবকটি ফাইনাল। হারের ধরনও ছিল বেদনায় মাখা। তিনটি ফাইনালে শেষ বলে হেরেছে বাংলদেশ, দুটিতে হেরেছে শেষের আগে ওভারে।

বারবার তাই হাতছানি দিয়েও মিলিয়ে গেছে শিরোপা। এখনও পর্যন্ত কোনো আন্তর্জাতিক ট্রফি জয় করতে পারেনি দল। ছয় ফাইনাল হারের পাঁচটিতেই ছিলেন মাশরাফি, নেতৃত্ব দিয়েছেন তিনটিতে।

নাগালে পেয়েও হারিয়ে ফেলার হতাশা তিনি খুব ভালো জানেন। ফাইনালে উঠেও তাই রোমাঞ্চ এখনই ছুঁয়ে যাচ্ছে না বাংলাদেশ অধিনায়ককে।

গতকাল ফাইনালে উঠতে ব্যাটসম্যানদের কাজটা মূলত সহজ করে দিয়েছেন দলের বোলাররাই। তাই ম্যাচ শেষে বোলারদের প্রংশসায় পঞ্চমুখ ছিলেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

টানা দুটি ম্যাচে নিজের ছায়া হয়ে থাকা মোস্তাফিজ এদিন দেখা পেয়েছেন নিজের। ৯ ওভারে ৪৩ রান খরচ করে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন। তার সঙ্গে সাকিব-মিরাজের ঘূর্ণি জাদু ও নিয়ন্ত্রিত বোলিং ক্যারিবিয়ানদের কোনঠাসা করতেও কার্যকরী ভূমিকা রেখেছে।

তবে অধিনায়ক মাশরাফি কিছুটা খরুচে বোলিং করেও টপ অর্ডার ভেঙে দিতে ভূমিকা রেখেছেন। সবমিলিয়ে বোলিং বিভাগে সবাই কোন না কোন ভাবে অবদান রেখেছেন।

তাই ম্যাচ শেষে পুরস্কার বিতরণী মঞ্চে বোলারদের প্রশংসা করতে ভুললেন না বাংলাদেশ দলের অধিনায়ক। বলেন, ‘আমরা যেভাবে খেলেছি, আমি মনে করি আমরা সত্যিই অসাধারণ বোলিং করেছি। সৌভাগ্যবশত আমরা শুরুতেই উইকেট তুলে নিতে পেরেছি। আর এটাই ম্যাচ জিততে ভূমিকা রেখেছে।

ইনিংসের মাঝে মোস্তাফিজ অসাধারণ স্পেল করেছে। সাকিব-মিরাজ এক কথায় ছিলো অসাধারণ। ফাইনালে যেতে এর চেয়ে সেরা পারফরম্যান্স আর কিছুতেই হতে পারে না।’

এই কৃতিত্বে বাংলাদেশ আরও একটি ফাইনালে উঠেছে সপ্তমবারের মতো। আগামী শুক্রবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শিরোপা লড়াইয়ে মাঠে নামবে বাংলাদেশ। তাই এখন মাশরাফিদের চোখ সেদিকেই, ‘আমাদের আরও দুটি ম্যাচ বাকি। তাই আরও ভালো করার বিকল্প নেই।

এর জন্য আমাদের আরও পরিশ্রমের বিকল্প নেই। আশা করি ফাইনালেও নিজেদের সেরা ক্রিকেটই খেলতে পারবো।’

“ট্রফি জিততে পারলে অবশ্যই ভালো লাগবে। আগে কখনও জিতিনি আমরা। তবে শুধু সেটিই নয়, বিশ্বকাপের আগে এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হতে পারলে অনেক আত্মবিশ্বাস নিয়ে আমরা ইংল্যান্ড যেতে পারব, বলেন মাশরাফি।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত