শিরোনাম

‘বাজেট নিয়ে মানুষের আগ্রহ নেই, এটা রাষ্ট্রের জন্য বিপজ্জনক’

আবদুর রহিম  |  ১৫:২৭, জুন ১৩, ২০১৯

চলতি বাজেট প্রসঙ্গে ডাকসুর ভিপি নূরুল হক বলেছেন, দেশের বাজেটের অধিকাংশই বিদেশিদের ঋণ ও সুদ পরিশোধ করতে চলে যায়। এটি কোনোভাবেই কাম্য নয়। আর আমরাও দিনদিন বিদেশনির্ভর হয়ে যাচ্ছি। আমরা সবসময় দেখে আসছি, বাজেট সাধারণ মানুষের জন্য, রুট লেভেলে আনা হয় না।

আমার সংবাদের সঙ্গে কথোপকথনে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম-আহ্বায়ক নুরুল হক বলেন, পিছিয়ে পড়া মানুষদের অগ্রাধিকার দেয়া হয় না। কেন জানি মনে হচ্ছে, এ বাজেটও বিগত সময়ের মতো হবে।

সাম্প্রতিক সময়ে আলোচিত ভিপি নূর আরো বলেন, বাংলাদেশে শিক্ষা ও স্বাস্থ্যখাতের ভয়াল অবস্থা। এ দুই ইস্যুর চাহিদা পূরণে সংশ্লিষ্টদের সদিচ্ছা একেবারেই অপ্রতুল।

আমি একজন ভিপি হিসেবে বলব, শিক্ষাখাতের উন্নতির জন্য, কারিগরি এবং গবেষণায় চাহিদা মতো বাজেট উল্লেখ না থাকলে এই বাজেট দিয়ে শিক্ষার মৌলিক পরিবর্তন হবে না। গবেষণা ও কারিগরিতে শিক্ষার্থীদের চাওয়া পূরণ না হলে বাজেট হবে প্রশ্নবিদ্ধ।

ভিপি নূরুল হক আরো বলেন, আপনি দেখেন এবার বাজেট নিয়ে সাধারণ মানুষ ও শিক্ষার্থীদের মাঝেও কোনো আগ্রহ নেই। সবাই একটা ধারণা করে বসে আছে, এই বাজেট দিয়ে কী হবে? মানুষের এই ধারণাটা একটা রাষ্ট্রের জন্য বিপজ্জনক। বাজেটে যদি শিক্ষার্থী ও সাধারণ মানুষের স্বপ্নপূরণ হতো, তাহলে এ অবস্থা তৈরি হতো না।

আরআর

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত