শিরোনাম

ঈদের কেনাকাটায় আস্থা বাড়ছে অনলাইনে

১১:০৯, জুন ১৯, ২০১৭

ঈদে যানজটের ভোগান্তি থেকে রেহাই পেতে ও ব্যস্ত জীবনে সময় বাঁচাতে জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন বাজার। নিত্যনতুন পণ্যের সমাহার, বিভিন্ন ছাড় ও উপহারের কমতি নেই ভার্চুয়াল এ বাজারে। ফলে দিনে দিনে মানুষের আস্থা বাড়ছে অনলাইন শপ বা ই-কমার্স সাইটগুলোতে। শুধু রাজধানীতে নয়, অনলাইনে কেনাকাটা হচ্ছে এখন দেশব্যাপী। গত বছরের ঈদুল ফিতরের তুলনায় এ বছর অনলাইনে কেনাকাটা প্রায় দ্বিগুণ বেড়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

দেশের নামিদামি প্রতিষ্ঠানের নিজস্ব ওয়েবসাইটের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকের মাধ্যমেও বেচাকেনা হচ্ছে বিভিন্ন পণ্য। বিক্রয়ডটকম, ই-সুফিয়ানা, বাংলাদেশ ব্র্যান্ডশপ, এখনই ডটকম, এক্সক্লুসিভ ফ্যাশন, আজকের ডিল, বিপণি ডটকম, উপহারবিডি, বাজারি ডটকম, ভাইপার এ ধরনের প্রায় হাজারো অনলাইন শপিং ওয়েবসাইট আছে। ইন্টারনেট ব্যবহার বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাড়ছে এ সংখ্যাও। বর্তমানে দেশে প্রায় ৪২ শতাংশ মানুষ বিভিন্ন কাজে ইন্টারনেট সংযোগ ব্যবহার করছে। জনসংখ্যা ও ইন্টারনেট ব্যবহারের তুলনায় সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ এগিয়ে রয়েছে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) তথ্য অনুযায়ী, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে বাংলাদেশের মোট ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দাঁড়ায় ৬ কোটি ৭২ লাখ ৪৫ হাজার (৬৭.২৪৫ মিলিয়ন), যা দেশের মোট জনসংখ্যার ৪১ দশমিক ৫২ শতাংশ। বিশাল এ জনগোষ্ঠীর একটি অংশ অনলাইন মার্কেটিং বা ই-কমার্সের সঙ্গে জড়িত। কয়েকটি তথ্য থেকে জানা যায়, দেশে প্রায় হাজার খানেক ই-কমার্স সাইট রয়েছে। আর অনলাইন শপের সংখ্যা শখানেক। সংখ্যা যাই হোক, সংশ্লিষ্ট সবার দাবি মতে, প্রতিনিয়ত বাড়ছে এর কদর। ধারণা করা হয়ে থাকে, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও পণ্য বিপণনে নতুন মাত্রা যোগ হয়েছে। ভার্চুয়াল ওয়ার্ল্ডের জনপ্রিয় এ মাধ্যমে বড় বড় কোম্পানিকেও নিজস্ব পণ্যের প্রচার চালতে দেখা যায়। এমনকি তাদের সকলের উপস্থিতি চোখে পড়ার মতো। বিশ্বের অন্যান্য দেশের মতো নিজস্ব ফ্যান পেজের মাধ্যমে কোম্পানিগুলো সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করছে ক্রেতাদের সঙ্গে। ফ্যান পেজে জানাচ্ছেন নতুন নতুন অফার। এমনকি অংশ নিচ্ছেন ক্রয়-বিক্রয়ে। বিষয়টি ইতিবাচক হিসেবে নিয়েছেন ক্রেতারাও।

এ বিষয়ে জানতে চাইলে বেসকারি একটি প্রতিষ্ঠানে কর্মরত আসাদ জানান, যান্ত্রিক এই নগরজীবনে একটু সময় বাঁচাতে অনলাইনে শপ থেকে নানা পণ্য ক্রয় করে থাকি। নিজের পছন্দ ও সুবিধামতো কিনতে পারি। কিনলে কটকম থেকে কিছুদিন আগে জন্য ঈদের বাজার শেষ করছি। এখন পরিবারের জন্য কিনতে হবে। এছাড়া ঈদকে সামনে রেখে অনলাইন সপগুলো সাজানো হয়েছে ভিন্ন সাজে। ক্রেতা আকৃষ্ট করতে অনলাইনে নানা ছাড় ও উপহারের ঘোষণা দিচ্ছে বিভিন্ন অনলাইন পণ্য বিক্রেতা ও সেবাদাতা প্রতিষ্ঠান। ‘ঈদ শপিং ফেস্টিভ্যাল’ নামের কর্মসূচির আয়োজন করছে কয়েকটি প্রতিষ্ঠান। অনলাইন শপিং শুনলেই অনেকে মনে করেন, টাকা দিতে হবে ডেডিট বা ক্রেডিটকার্ডে, সেই সমস্যাও এখন বলতে গেলে নেই। বেশিরভাগ অনলাইন শপই ‘ক্যাশ অন ডেলিভারি’ সার্ভিস দিচ্ছে। ঈদবাজারের হাওয়া লাগায় আর ছাড়ের কারণে অনেকই অনলাইন দোকানগুলোতে ঢুঁ মারছেন। ঈদ উপলক্ষে অনলাইন মার্কেটপ্লেস আজকের ডিলে ৫০ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক অফার ঘোষণা করা হয়েছে। ঈদে ক্রেতারা বিকাশের মাধ্যমে অ্যাডভান্স পেমেন্ট করে অর্ডার করলেই এ ক্যাশব্যাক সুবিধা পাবেন। ১০ হাজারেরও বেশি ঈদের পণ্যের ওপর এই ছাড় থাকছে।

১১ জুন থেকে শুরু হওয়া এ অফার চলে গত ১৭ জুন পর্যন্ত। পাঞ্জাবি, শাড়ি, সালওয়ার-কামিজ, শার্ট, টি-শার্ট, জুতা, গয়নাসহ ৩০টি ক্যাটাগরির ঈদপণ্য রয়েছে সাইটটিতে। ঈদ উপলক্ষে অনলাইনে মোবাইল মেলা আয়োজন করেছে পিকাবু ডটকম। এখান থেকে ৬৭ শতাংশ পর্যন্ত ছাড়ে মোবাইল কেনা যাবে। মেলাও শেষ হয়েছে গতকাল রোববার। মেলা উপলক্ষে পিকাবু থেকে ১৫টি ব্র্যান্ডের মোবাইল ফোনে এ ছাড় দেওয়া হয়েছিল। ক্রেতাদের জন্য অনলাইন শপিং ফেস্টিভ্যালের আয়োজন করেছেন অনলাইন মার্কেটপ্লেস বিক্রয় ডটকম। মেলায় বিভিন্ন প্রযুক্তিপণ্য ছাড়ে কেনার সুযোগ দিচ্ছে প্রতিষ্ঠানটি।

আইফোন ৭ প্লাস, স্যামসাং এলইডি টিভি মতো পণ্যে মূল্য ছাড় অফার চলছে। ঈদের বেচাকেনা সম্পর্কে কিনলে ডটকম এবং কিনলে জবস ডটকমের ব্যবস্থাপনা পরিচালক সোহেল মৃধা আমার সংবাদকে বলেন, ঈদ উপলক্ষে আমরা অনলাইনে বিভিন্ন আইটেমের পণ্য রাখছি। ক্রেতারা বিশ্বের যেকোনো স্থান থেকে প্রয়োজনীয়, অপরিহার্য, দৈনন্দিন, জিনিস সংগ্রহ করতে পারেন। ঈদ উপলক্ষে মেয়েদের পোশাক ও রান্নার কাজে ব্যবহৃত মসলা বেশি বিক্রয় হচ্ছে। ক্রেতাদের কাছ থেকে অনেক বেশি সাড়া পাচ্ছি। গত বছরের তুলনায় বেড়েছে ক্রেতার সংখ্যাও। এছাড়া ঈদের দিন যত এগিয়ে আসছে বেচাকেনা তত বৃদ্ধি পাচ্ছে। প্রতিদিন ৩০০ থেকে ৪০০ পণ্যের অর্ডার আসে। মেয়েদের সেলোয়ার কামিজ, থ্রি পিস এবং ছেলেদের পাঞ্জাবি বেশি বিক্রি হচ্ছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত