শিরোনাম

গোয়েন্দা মোতায়েন করতে চলেছে ফে‍ইসবুক!

১৮:১৭, জুন ১৭, ২০১৭

ইন্টারনেটের মাধ্যমে সন্ত্রাসের প্রচার রুখতে ফেইসবুক এবার কৃত্রিম গোয়েন্দা মোতায়েন করতে চলেছে। বৃহস্পতিবার ফেইসবুকের এক কর্মকর্তা জানান, যে মুহূর্তে ফেইসবুকে এই ধরনের কোন পোস্ট করা হবে, সেই মুহূর্তেই ফেইসবুকের কৃত্রিম গোয়েন্দারা এই পোস্ট সরিয়ে দেবে। তাই এবার থেকে ফেইসবুকে কিছু পোস্ট বা শেয়ার করার সময় সবাইকেই অতিরিক্ত সতর্ক থাকতে হবে।

‘চাইল্ড পর্নোগ্রাফি’ রুখতে ইতিমধ্যেই ফেইসবুকের এই ধরনের টুল আছে। এতদিন পর্যন্ত কোন পোস্টে কেউ রিপোর্ট না করলে ফেইসবুক কোন পদক্ষেপ নিতে পারত না। কিন্তু এবার এই কৃত্রিম গোয়েন্দা এই ধরনের পোস্ট নিজেই সনাক্ত করে, তা ফেইসবুক থেকে সরিয়ে দিতে পারবে।

যেভাবে বিশ্বের বিভিন্ন স্থানে একের পরে এক সন্ত্রাসের ঘটনা ঘটে চলেছে তাতে ফেইসবুকের মতো সোশ্যাল মিডিয়ার প্রভাব রয়েছে কি না তা নিয়ে প্রশ্ন উঠেছে। সেই প্রশ্নের জবাব দিতেই ফেইসবুক এই পদক্ষেপ নিয়েছে বলে জানা গেছে। ছবি, ভিডিও বা কোনও লেখা-সহ যে সমস্ত পোস্ট সন্ত্রাসে আস্কারা দেবে, তা সবই ধরা পড়বে ফেইসবুকের এই পদ্ধতিতে।

কৃত্রিম গোয়েন্দা হলেও, পোস্টগুলি সত্যিই সন্ত্রাসকে আস্কারা দেওয়ার মতো কিনা, তা পর্যবেক্ষণের দায়িত্বে থাকবেন ফেইসবুকের কর্মীরাই। এই কাজের জন্য ফেইসবুক ১৫০ জনকে নিযুক্ত করেছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত