শিরোনাম:
amar-sangbad-logo ‘অপারেশন টোয়াইলাইট’ সমাপ্ত ঘোষণা        amar-sangbad-logo দক্ষিণ আফ্রিকায় গুলি করে বাংলাদেশিকে হত্যা         amar-sangbad-logo বাংলাদেশ-যুক্তরাজ্য ‘কৌশলগত আলোচনায়’ সমঝোতা চুক্তি সই        amar-sangbad-logo ১০ হাজার ১৪৭ কোটি টাকা ব্যয়ে ১২ প্রকল্পের অনুমোদন        amar-sangbad-logo শিক্ষক লাঞ্ছনা : মামলার মুখে নারায়ণগঞ্জের এমপি সেলিম ওসমান        amar-sangbad-logo চট্টগ্রামে আরও পাঁচ দিনের রিমান্ডে জঙ্গি দম্পতি        amar-sangbad-logo ভুয়া প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ কলেজ প্রিন্সিপাল-শিক্ষকরাও জড়িত        amar-sangbad-logo প্রশ্নপত্র ফাঁস হচ্ছে ফেসবুক, ইমো, হোয়াটসএ্যাপে        amar-sangbad-logo ‘একুশ’ যাবে কার জিম্মায়, সে আদেশ বুধবার         amar-sangbad-logo প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক ২য় আন্তর্জাতিক সম্মেলন ডিসেম্বরে        amar-sangbad-logo ‘শ্রমিক কল্যাণ ও অধিকার রক্ষায় ইইউ সন্তুষ্ট’       

দুবাইতে মানুষ নিয়ে ড্রোন উড়বে

অনলাইন ডেস্ক | ১১:১০, ফেব্রুয়ারি ১৫, ২০১৭

জুলাই মাস থেকে মানুষ পরিবহনে ড্রোন চালু করছে দুবাইয়ের সড়ক ও পরিবহন বিভাগ। সংস্থার প্রধান মাত আল তায়ের আন্তর্জাতিক এক সম্মেলনে এই ঘোষণা দিয়েছেন। চীনের তৈরি ইহাং-১৮৪ নামের এই ড্রোন একশ কেজি পর্যন্ত ওজন নিয়ে একটানা ৩০ মিনিট উড়তে পারবে। অর্থাৎ সহজে একজন যাত্রী পরিবহণ করতে পারবে এই ড্রোন। ইতিমধ্যে বেশ কবার সফল পরীক্ষা চালানো হয়েছে।

ড্রোনের ভেতর শুধুমাত্র একটিই কন্ট্রোল বাটন থাকবে যেখানে চাপ দিয়ে যাত্রী তার গন্তব্য পছন্দ করবেন। মাটিতে একটি নিয়ন্ত্রণ কেন্দ্র থেকে স্বয়ংক্রিয় ড্রোনটি নিয়ন্ত্রণ করা হবে। একবার ব্যাটারি চার্জ দিলে এই ড্রোন ঘণ্টায় ১৬০ কিমি বেগে একটানা ৫০ কিমি পর্যন্ত যেতে পারবে। মি আল তায়ের বলেছেন, দুবাইয়ের আকাশে এর সফর পরীক্ষা হয়েছে। এছাড়া আমেরিকার নেভাডায় পরীক্ষা চালিয়ে এক নিরাপদ বলে অুনমোদন দেয়া হয়েছে।
সূত্র-বিবিসি বাংলা



 

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ
সর্বাধিক পঠিত
close-icon