শিরোনাম

দেশের বিভিন্ন স্থানে নিরাপদ সড়ক দাবিতে মানববন্ধন

প্রিন্ট সংস্করণ॥আমার সংবাদ ডেস্ক  |  ০২:২২, অক্টোবর ২৩, ২০১৮

‘সাবধানে চালাবো গাড়ি, নিরাপদে ফিরব বাড়ি’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে গতকাল সোমবার দেশের বিভিন্ন স্থানে নানান কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট:-

নাটোর প্রতিনিধি ॥ পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় নাটোর শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ব্যানার-ফেস্টুন নিয়ে শহরের মানববন্ধনে মিলিত হয়। একই কর্মসূচির অংশ হিসেবে সকল শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে নিরাপদ সড়ক দিবসের মানববন্ধন করা হয়। এছাড়াও নিরাপদ সড়ক চাই এর আয়োজনে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। র‌্যালিটি কানাইখালী মাঠ থেকে শুরু হয়ে জেলা গণগ্রন্থাগারে গিয়ে এক আলোচনা সভায় মিলিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নাটোরের জেলা প্রশাসক মুহম্মদ গোলামুর রহমান। আলোচনা সভায় স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক গোলাম রাব্বির সভাপতিত্বে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোছা. শরিফুন নেছা, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. সাইদুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার আকরামুল আলম, উপজেলা নির্বাহী অফিসার জেসমিন আক্তার বানু, জেলা শিক্ষা অফিসার মো. রমজান আলী আকন্দ ও নিরাপদ সড়ক চাই নাটোর জেলা শাখার সভাপতি মো. গোলাম মোস্তফা।

রায়পুর, লক্ষ্মীপুর ॥ সকালে উপজেলা প্রশাসন, স্কাউটস ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের উদ্যেগে থানার সামনের মেইন সড়কে র‌্যালি ও ঘন্টাব্যাপী মানববন্ধন ও উপজেলা হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শিল্পী রানী রায়, সহকারী কমিশনার (ভূমি) মোহতাছেম বিল্লাহ, উপজেলা প্রকৌশলী আক্তার হোসেন ভূঁইয়া, রায়পুর থানার ওসি (তদন্ত) মোহাম্মদ সোলাইমান, মধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. কামাল হোসেন, বিভিন্ন স্কুল, মাদ্রাসার প্রধান শিক্ষকসহ সহস্রাধিক ছাত্রছাত্রী।

ধনবাড়ী (টাঙ্গাইল) ॥ ভাইঘাট উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও শিক্ষক-শিক্ষিকার সমন্বয়ে র‌্যালি মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। নিরাপদ সড়কের দাবিতে বিভিন্ন স্লোগান সম্বলিত প্লেকার্ড, ফেস্টুন ও ব্যানার নিয়ে বিদ্যালয় প্রাঙ্গণ থেকে ভাইঘাট বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ঢাকা-জামালপুর মহাসড়কের ভাইঘাট বাসস্ট্যান্ডের দুপার্শ্বে শিক্ষার্থী, শিক্ষক ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দরা ৩০ মিনিট দাঁড়িয়ে অবস্থান করেন। এসময় বিদ্যালয়ের শিক্ষার্থী ও সকল জনগণের মাঝে সড়কের নিরাপত্তার জন্য বিভিন্ন ধরনের লেখা সম্বলিত পোস্টার ব্যানার ফেস্টুন ও লিফলেট বিতরণ করেন। মানববন্ধন শেষে অলোচনা সভায় বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আকবর হোসেন চেয়ারম্যান এর সভাপতিত্বে বক্তব্য রাখেন- বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মোজাম্মেল হক, সহকারী প্রধান শিক্ষক মাহববুল আলম, ম্যানেজিং কমিটির সদস্য আ. হাই তালুকদার, শাজাহান আলী, অভিভাবক মো. নজরুল ইসলামসহ স্থানীয় সুধীজন উপস্থিত ছিলেন।

টাঙ্গাইল ॥ জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও বিআরটিএ সহযোগীতায় টাঙ্গাইল নিরাপদ সড়ক চাই এর উদ্যোগে র‌্যালি ও জনসচেতনতামূলক আলোচনা সভার আয়োজন করা হয়। টাঙ্গাইল শহীদ মিনার প্রাঙ্গন হতে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। পরে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোশারফ হোসেন খান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আশরাফুল মমিন খান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) রেজাউর রহমান রেজা, বিআরটিএ টাঙ্গাইল সার্কেল এর সহকারি পরিচালক আবু নাঈম, ইন্সপেক্টর অহিদুর রহমান ও নিরাপদ সড়ক চাই জেলা শাখার সভাপতি গোলাম কিবরিয়া বড় মনি। এসময় জেলা নিরাপদ সড়ক চাই সংগঠনের সহ-সভাপতি ফিরোজ আহমেদ, হাজী সাজ্জাদ খোশনোবিশ, সাধারণ সম্পাদক জান্ডা চাকলাদার, যুগ্ম সম্পাদক শাহীন আরা মিষ্টু, সাংগঠনিক সম্পাদক আব্দুর রহিম, প্রচার সম্পাদক ইমতিয়াজ মঞ্জু, ক্রীড়া সম্পাদক মিন্টু খান, আইন সম্পাদক মোজাম্মেল হক, দুর্ঘটনা সম্পাদক নাজমুজ সালেহীনসহ নিরাপদ সড়ক চাই সংগঠনের সকল নেতৃবৃন্দ। শেষে জনসচেতনাতার জন্য টাঙ্গাইল পৌরসভার সামনে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি ও লিফলেট বিতরণ করা হয়। এসময় বিভিন্ন সামাজিক সংগঠন ও স্কুলের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

শিবপুর (নরসিংদী) ॥ এ উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকালে উপজেলা পরিষদ মাঠ থেকে একটি র‌্যালি বের হয়ে উপজেলা শহীদ মিনারে গিয়ে আলোচনা সভা করে শেষ হয়। র‌্যালি ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আরিফুল ইসলাম মৃধা, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুর রহমান ভূইয়া, নবাগত ইউএনও মো. হুমায়ুন কবীর, সহকারী কমিশনার (ভূমি) সুফল চন্দ্র গোলদার, শিবপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এস. এম খোরশেদ আলম, দৈনিক যায়যায়দিনের শিবপুর উপজেলা প্রতিনিধি এস. এম আরিফুল হাসান, নিরাপদ সড়ক চাই শিবপুর উপজেলা শাখার আহবায়ক আব্দুল হান্নান মানিক প্রমুখ।

নারায়ণগঞ্জ ॥ নারায়ণগঞ্জ জেলা প্রশাসন ও বিআরটিএ নারায়ণগঞ্জর আয়োজনে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন কার্যালয় প্রাঙ্গণে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় অতিরিক্ত ম্যিাজিস্ট্রেট মোহাম্মদ সেলিম রেজার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মো. রাব্বী মিয়া। এসময় আরো উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মাসুম বিল্লাহ, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মো. ফারুক হোসেন, বিআরটিএ সহকারী পরিচালক (ইঞ্জিনিয়ার) সৈয়দ আইনুল হুদা চৌধুরী, সিভিল সার্জনের প্রতিনিধি ডা. মেহেদি হাসান, নারায়ণগঞ্জ জেলা ট্রাক মালিক সমিতি সভাপতি মতিউল্লাহ মিন্টু মো. আলিউল হোসাইন, মোঃ মনিরুজ্জামান প্রমুখ।

সিরাজদিখান, মুন্সীগঞ্জ ॥ বেলা সাড়ে ১১ টার দিকে সিরাজদিখানে র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসন ও থানা পুলিশের আয়োজনে সিরাজদীখান বাজার থেকে উপজেলা ভূমি অফিস পর্যন্ত গিয়ে র‌্যালিটি শেষ হয়। উপজেলা সহকারি কমিশনার (ভূমি) রিনাত ফৌজিয়া’র নেতৃত্বে র‌্যালিতে অংশগ্রহণ করেছেন উপজেলা কৃষি অফিসার সুবোধ চন্দ্র রায়, উপজেলা প্রকৌশলী শোয়াইব বিন আজাদ, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. হাসান আলী, অফিসার ইনচার্জ ফরিদ উদ্দিন, সিনিয়র মৎস্য কর্মকর্তা শরিফুল আজম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা ডলি রানী নাগসহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারিবৃন্দ।

বাগেরহাট ॥ সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়ে বাগেরহাট সার্কিট হাউসে এসে আলোচনা সভায় মিলিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. জহিরুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার মোঃ সাহাদাত হোসেন, বিআরটিএ-র সহকারী পরিচালক প্রকৌশলী তানভীর আহমেদ, বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি আহাদউদ্দিন হায়দার, বাসমালিক সমিতির সাধারণ সম্পাদক তালুকদার আব্দুল বাকি, নিরাপদ সড়ক চাই বাগেরহাট জেলা শাখার সভাপতি আলী আকবর টুটুল প্রমুখ। জেলা প্রশাসন ও বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) আয়োজনে নিরাপদ সড়ক চাই বাগেরহাট জেলা শাখা, বাগেরহাট জেলা পুলিশ, সড়ক ও জনপথ বিভাগ, সরকারি কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক-শিক্ষার্থী, যানবাহন মালিক ও শ্রমিকরা স্ব-স্ব ব্যানার নিয়ে র‌্যালিতে ও আলোচনা সভায় অংশগ্রহণ করে।

বামনা (বরগুনা) ॥ উপজেলা প্রশাসনের আয়োজনে নিরাপদ সড়ক দিবস পলিত হয়েছে। সকাল ১০ টায় দিবসটি উপলক্ষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদের সামনে শেষ হয়। শোভাযাত্রায় বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেন। এসময় উপস্থিত ছিলেন, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা অম্বরিশ চন্দ্র সরকার, সহকারী শিক্ষা কর্মকর্তা নির্মল চন্দ্র শিল, মো. শহীদুল ইসলাম, পূর্ব সফিপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন প্রমুখ।

ভৈরব, কিশোরগঞ্জ ॥ উপজেলা প্রশাসনের আয়োজনে দুপুরে কড়ই তলা চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ কাজী ফয়সালের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয় । এ সময় সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, নিসচার ভৈরব শাখার সভাপতি এস.এম বাকি বিল্লাহ, সাধারণ সম্পাদক মো. আলাল উদ্দিন, ওসি (তদন্ত) বাহালুল খান, ভৈরব থানা হাইওয়ে ওসি মো. তরিকুল ইসলাম, স্থানীয় বেসরকারি সংস্থা সাদ বাংলাদেশ এর সভাপতি মতিউর রহমান সাগর, বৈশাখী টিভির ভৈরব প্রতিনিধি আদিল উদ্দিন আহমেদ আদিল প্রমুখ। অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকসহ বিভিন্ন শ্রেণি পেশার লোকজন অংশ নেয়।

ভূঞাপুর (টাঙ্গাইল) ॥ সকল শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী ও শিক্ষক-শিক্ষীকাগণ র‌্যালি ও মানববন্ধন করেন। সরজমিনে দেখা যায়, উপজেলার বিভিন্ন কলেজ, মাধ্যমিক বিদ্যালয়, ফাযিল মাদরাসা, দাখিল মাদরাসা, কওমি মাদরাসা, সরাকারি প্রাথমিক বিদ্যালয় ও বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান তাদের নিজ নিজ প্রতিষ্ঠান ও আশপাশের মহা সড়কগুলোতে সকাল ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত মানববন্ধন পালন করেন। এসময় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. সাহিনুল ইসলাম বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে থেকে মানববন্ধনে অংশগ্রহণ করেন।

ভাঙ্গুড়া (পাবনা) ॥ দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি, মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে ভাঙ্গুড়া ইউনিয়ন উচ্চবিদ্যালয় এ্যান্ড কলেজ থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। উপজেলা নির্বাহী অফিসার মো. মাছুদুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, ভাঙ্গুড়া সরকারি হাজী জামাল উদ্দিন ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. শহিদুজ্জামান, পৌর মেয়র গোলাম হাসনাইন রাসেল, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. সাইফুল আলম প্রমুখ।

নওগাঁ ॥ সকাল ১০ টায় নওগাঁ সার্কিট হাউস থেকে একট বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। নওগাঁ জেলা প্রশাসক মিজানুর রহমান, পুলিশ সুপার ইকবাল হোসেন, সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী হামিদুল হক র‌্যালিতে নেতৃত্বে দেন। র‌্যালিতে স্কুল কলেজের শিক্ষার্থীসহ মোটর শ্রমিক ইউনিয়ন ও জেলা প্রশাসনের কর্মকর্তা কর্মচারীরা অংশ নেয় । র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক কার্যালয়ে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভায় নিরাপদ সড়কের ওপর বক্তব্য রাখেন বক্তারা।

গঙ্গাচড়া (রংপুর) ॥ উপজেলা পরিষদ প্রাঙ্গণে ইউএনও তাসলীমা বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান, ভাইস চেয়ারম্যান ফসিউল আলম, মহিলা ভাইস চেয়ারম্যান নাজমীন নাহার, পুলিশ পরিদর্শক (তদন্ত) সুশান্ত রায় প্রমুখ। এর আগে একটি র‌্যালি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি ও আলোচনা সভায় সরকারি কর্মকর্তা-কর্মচারী, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ঈশ্বরদী (পাবনা) ॥ উপজেলা প্রশাসনের উদ্যোগে সকালে ঈশ্বরদী রেলগেট জিরো পয়েন্টে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ঈশ্বরদী উপজেলা নির্বাহী অফিসার আহমেদ হোসেন ভূইয়া। এছাড়াও সেখানে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মাহামুদা বেগম, ঈশ্বরদী থানার ওসি তদন্ত মো. শামসুল আলম, মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ আব্দুল হামিদ, মহিলা বিষয়ক কর্মকর্তা শাহিনা সুলতানা, ডা. আব্দুল বাতেন ও একাডেমিক সুপারভাইজার আরিফুল ইসলাম প্রমুখ। পরে নিরাপদ সড়কের দাবিতে র‌্যালি অনুষ্ঠিত হয়।

ঝিনাইদহ ॥ র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন ও বিআরটিএ এর আয়োজনে সকালে শহরের জেলা প্রশাসকের অফিস থেকে র‌্যালিটি বের হয়। শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন, জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, পুলিশ সুপার হাসানুজ্জামান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আছাদুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বাকাহীদ হোসেন, জেলা আ.লীগের সাধারণ সম্পাদক ও পৌরমেয়র সাইদুল করিম মিন্টু, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলাম, বিআরটিএর সহকারী পরিচালক বিলাস সরকার, পরিদর্শক ফরহাদ হোসেনসহ অন্যান্যরা বক্তব্য রাখেন। এছাড়াও নিরাপদ সড়ক চাই (নিসচা) এর জেলা সভাপতি এ্যাড. মনোয়ারুল হক লাল, সাধারণ সম্পাদক নিয়ামুল হক সবুজসহ নিসচার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বক্তারা সড়ক নিরাপদ করতে সবাইকে সতর্কতার সাথে চলাচল করতে আহবান জানান।পাশাপাশি যানবাহন চালকদের ট্রাফিক আইন কানুন মেনে চলার জন্য বলা হয়।

লক্ষ্মীপুর ॥ জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও প্রশাসনের উদ্যোগে দিবসটি যথাযথভাবে পালিত হয়েছে। সকালে লক্ষ্মীপুর জেলা প্রশাসন ও বিআরটিএ’ এবং ‘নিরাপদ সড়ক চাই’ জেলা শাখার উদ্যোগে জেলা শহরে এবং চন্দ্রগঞ্জ থানা শাখার উদ্যোগে মান্দারী বাজারে একই সময় কফিলউদ্দিন বিশ্ববিদ্যালয় কলেজ, প্রতাপগঞ্জ উচ্চবিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান পৃথক পৃথকভাবে বর্ণাঢ্য র‌্যালি, সমাবেশ ও লিফলেট বিতরণ করা হয়। পথ যেন হয় শান্তির, মৃত্যুর নয়” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পালিত কর্মসূচিগুলোতে উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল, জেলা পুলিশ সুপার আসম মাহাতাব উদ্দিন, কফিলউদ্দিন বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ সরকার মো. জোবায়েদ আলী, জেলা বিআরটিএ কর্মকর্তা আনোয়ার হোসেন, চন্দ্রগঞ্জ হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহজাহান খান, নিরাপদ সড়ক চাই’ জেলা সভাপতি কার্তিক রঞ্জন সেনগুপ্ত, প্রতাপগঞ্জ উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সিরাজুল ইসলাম, নিরাপদ সড়ক চাই’ চন্দ্রগঞ্জ থানা শাখার আহ্বায়ক সাংবাদিক মো. আলী হোসেন ও সদস্য সচিব বাবুল হোসেন প্রমুখ।

লালপুর (নাটোর) ॥ এ উপলক্ষে সকালে উপজেলা প্রশাসন, নিরাপদ সড়ক চাই লালপুর উপজেলা শাখা ও উপজেলার সকল শিক্ষাপ্রতিষ্ঠানের যৌথ আয়োজনে উপজেলা পরিষদ চত্বরের সামনে (নাটোর-লালপুর) প্রধান সড়কে র‌্যালি ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়। র‌্যালি ও মানববন্ধনে উপস্থিত ছিলেন, লালপুর উপজেলা নির্বাহী অফিসার উম্মূল বানীন দ্যুতি, মাধ্যমিক শিক্ষা অফিসার এসএম আসাদুজ্জামান, লালপুর থানা আ.লীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু, নিরাপদ সড়ক চাই লালপুর উপজেলা শাখার সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম লিটন, সহ সভাপতি সালাউদ্দিন আহমেদ, লালপুর থানা বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক শরিফা বেগমসহ, বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এসময় সড়কে চলাচলরত যানবহনে কাগজপত্র পরীক্ষা করা হয় ও সচেতনতামূলক পরামর্শ দেয়া হয়। এছাড়া উপজেলার সকল শিক্ষাপ্রতিষ্ঠানে যথাযথভাবে দিবসটি পালিত হয়েছে।

সুজানগর (পাবনা) ॥ উপজেলা প্রশাসনের উদ্যোগে দিবসটি পালন উপলক্ষে এক র‌্যালি, সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে ইউএনও সুজিৎ দেবনাথ এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান আলহাজ আব্দুল কাদের রোকন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ছাকমান আলী, ইউপি চেয়ারম্যান এস এম আমিনুল ইসলাম, শহীদ দুলাল পাইলট বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মনসুর আলী, প্রেসক্লাবের সহ-সভাপতি জামিলুর রহমান লিটন, সাধারণ সম্পাদক এম এ আলিম রিপন, যুগ্ম সম্পাদক এস এম মাসুদুর রহমান প্রমুখ।
মৌলভীবাজার॥ সকালে মৌলভীবাজার জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়ে জেলা প্রশাসক হলরুমে এসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ শাহ জালাল, মৌলভীবাজার সরকারি কলেজের অধ্যক্ষ ড. মো: ফজলুল আলী, বিআরটিএ সহকারি পরিচালক মো. হাবিবুর রহমান, জেলা আ.লীগের যুগ্ম সম্পাদক নোওশের আলী খোকন, প্রফেসর সাইফুউদ্দিন আহম্মদ, প্রণিবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান মো. সেলিম প্রমুখ।

সাঁথিয়া (পাবনা) ॥ উপজেলা প্রশাসনের উদ্যোগে নিরাপদ সড়কের দাবিতে র‌্যালি বের হয়ে থানা সদরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, জনপ্রতিনিধি ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। র‌্যালি শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তার সভা কক্ষে এ দিবসের ওপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে এ আলোচনা সভায় বক্তব্য রাখেন, সাঁথিয়া উপজেলা চেয়ারম্যান মোখলেছুর রহমান, উপজেলা আ.লীগের সভাপতি আব্দুল্লাহ আল মাহমুদ দেলোয়ার, সাঁথিয়া প্রেসক্লাবের সভাপতি জয়নুল আবেদীন রানা, সাঁথিয়া সরকারি কলেজের সহকারী অধ্যাপক আশরাফুল আলম মজনু, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আলহাজ জাহাঙ্গীর হোসেন, উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সুশীল দাস প্রমুখ।

ঘাটাইল (টাঙ্গাইল) ॥ ঘাটাইল সরকারি গণ পাইলট উচ্চ বিদ্যালয় আয়োজিত, উপজেলা মূল ফটকের সামনে জাতীয় নিরাপদ সড়ক দিবসে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান নজরুল ইসলাম খান, উপজেলা নির্বাহী কর্মকর্তা দিলরুবা আহমেদ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার একেএম শামসুল হক, মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার হাবিবুর রহমান, উপজেলা আ.লীগের সিনিয়র যুগ্ম আহবায়ক ও সংগ্রামপুর ইউপি চেয়ারম্যান আব্দুর রহিম মিয়া প্রমুখ। এ সময় বিদ্যালয়টির শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ঝালকাঠি প্রতিনিধি ॥ এ উপলক্ষে সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সামনের সড়কে সমাবেশ ও মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। এ সময় অন্যদের মধ্যে জেলা প্রশাসক মো. হামিদুল হক, পুলিশ সুপার মো. জোবায়েদুর রহমান ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এসএম ফরিদউদ্দিন বক্তৃতা করেন। বক্তারা নিরাপদ সড়কের জন্য সচেতন হওয়াসহ আইন মেনে চলার জন্য সবার প্রতি আহ্বান জানান। আধা ঘন্টাব্যাপী মানববন্ধনে সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধা, রাজনৈতিক নেতৃবৃন্দ, শিক্ষক, শিক্ষার্থী, যানবাহনের মালিক ও চালকসহ বিভিন্ন শ্রেণি-পেশার বিপুল সংখ্যক মানুষ অংশ নেন। জেলা প্রশাসন ও বিআরটিএ এ কর্মসূচির আয়োজন করে। অপরদিকে রাজাপুরে বেলা সাড়ে ১০ টার দিকে এ উপলক্ষে উপজেলা সদরের থানা রোডে এসব কর্মসূচির আয়োজন করে রাজাপুর পাইলট মডেল উচ্চ বিদ্যালয়। কর্মসূচিতে ইউএনও আফরোজা বেগম পারুল, ওসি শামসুল আরেফিন, উপজেলা ভারপ্রাপ্ত মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সুমন বিশ্বাস ও রাজাপুর মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জাহিদুল ইসলামসহ ওই স্কুলের স্কাউট দল, শিক্ষক, শিক্ষার্থী এতে অংশ নেন।

সাতক্ষীরা ॥ জেলা প্রশাসনের সহযোগিতায় বিআরটিএ সাতক্ষীরা সার্কেলের আয়োজনে সকাল ৯টায় জেলা প্রশাসনের কার্যালয় চত্বরে বেলুন ফেস্টুন ও কবুতর উড়িয়ে কর্মসূচির শুভ সূচনা করেন জেলা প্রশাসক এস এম মোস্তফা কামালসহ অতিথিবৃন্দ। পরে সেখান থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক ঘুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পুনরায় আলোচনাসভায় মিলিত হয়। জেলা প্রশাসক এস এম মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, পুলিশ সুপার সাজ্জাদুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ নজরুল ইসলাম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান বাবু, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট অনিন্দিতা রায়, জেলা শিক্ষা অফিসার আব্দুল্লাহ আল মামুন, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ, দৈনিক দক্ষিণের মশালের সম্পাদক অধ্যক্ষ আশেক-ই-এলাহী, জেলা স্কাউটসের সম্পাদক আবুল বাসার পল্টু, কাউন্সিলর ফারহা দিবা খান সাথী প্রমুখ। এসময় বক্তারা নিরাপদ সড়ক নিশ্চিত করনে বিভিন্ন আলোচনা, পরামর্শ ও উন্মুক্ত মতামত পেশ করেন।

রণখোলা (বাগেরহাট) ॥ সকাল ১০টার দিকে একযোগে অনুষ্ঠিত মানববন্ধনে ছাত্র-ছাত্রী, শিক্ষক ও এলাকাবাসী অংশগ্রহণ করেন। শরণখোলা প্রেসক্লাবের সম্মুখের সড়কে মানববন্ধন করে উপজেলা সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। মানববন্ধনে তারা নিরাপদ সড়কের দাবিতে বিভিন্ন ব্যানার ও ফেস্টুন বহন করে।

মনোহরদী (নরসিংদী) ॥ দিবসটি উপলক্ষ্যে মনোহরদী উপজেলা পরিষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে উপজেলা সদরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপজেলা চত্বরে এসে শেষ হয়। র‌্যালি শেষে আলোচনা সভায় বক্তব্য রাখেন, সহকারী কমিশনার (ভূমি) আসসাদিক জামান, নিরাপদ সড়ক চাই মনোহরদী উপজেলা কমিটির সিনিয়র সহ সভাপতি আবুল কালাম, সাধারণ সম্পাদক সঞ্জয় রায়, জেলা প্রতিনিধি মোঃ কামরুল ইসলাম প্রমুখ।

শ্রীমঙ্গল ॥ সকাল ১১ টায় নিরাপদ সড়ক চাই শ্রীমঙ্গল উপজেলা শাখার উদ্যোগে দিবসটি উপলক্ষে র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শ্রীমঙ্গল চৌমুহনা চত্বরে এসে সমাবেশ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। নিরাপদ সড়ক চাই শ্রীমঙ্গল উপজেলা শাখার সভাপতি আমজাদ হোসেন রনির সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন, শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম, শ্রীমঙ্গল-কমলগঞ্জ সার্কেল এর অতিরিক্ত পুলিশ সুপার আশরাফুজ্জামান, শ্রীমঙ্গল থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা ইনচার্জ কেএম নজরুল ইসলাম, সিলেট বিভাগের সাবেক স্বাস্থ্য পরিচালক ও নিসচা শ্রীমঙ্গল উপজেলা শাখার উপদেষ্ঠা ডা. হরিপদ রায়, পুলিশ পরিদর্শ করুপন কুমার রায় প্রমুখ। এদিকে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে শ্রীমঙ্গল চন্দ্রনাথ সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভাড়াউড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, শ্রীমঙ্গল সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভাড়াউড়া চা বাগান সরকারি প্রাথমিক বিদ্যালয় ও শ্রীমঙ্গল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়সহ উপজেলার বিভিন্ন স্কুল, কলেজেও পৃথকভাবে দিবসটি পালিত হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত