শিরোনাম

ধানের কম মূল্যে হতাশ রাজবাড়ীর কৃষকরা

প্রিন্ট সংস্করণ॥ দেবাশীষ বিশ্বাস, রাজবাড়ী  |  ০৩:৪৯, মে ১৬, ২০১৯

সোনালি ধানে ভরে আছে ক্ষেত আর সেই সাথে চলছে ধান কাটার কাজ। রাজবাড়ীর সদর, বালিয়াকান্দি, কালুখালি, গোয়ালন্দসহ সব উপজেলাতেই একই দৃশ্য।

কৃষকরা জানিয়েছে এ বছর গতবারের চেয়ে ফলন কম হয়েছে। তবে বর্তমান বাজার দরে ধানের দাম নিয়ে দুশ্চিন্তায় জেলার কৃষকরা। উৎপাদন খরচের সাথে ধানের দামের পার্থক্য থাকায় বিপাকে তারা।

এক মণ ধানের দামের চেয়ে একজন শ্রমিকের পারিশ্রমিক বেশি রয়েছে অনেক জায়গায়। কৃষকরা জানিয়েছেন অব্যাহতভাবে কৃষিতে ক্ষতির কারণে ধানের উৎপাদন কমেছে। কৃষকরা হাতে টাকা না থাকায় ধান সংরক্ষণ ও করতে পারছে না এ জেলার কৃষকরা।

এ বছর রাজবাড়ীতে বোরো হাইব্রিড, বোরো উফশী ও বোরো স্থানীয় জাতের ধান চাষ করেছে জেলার কৃষকরা। এ বছর রাজবাড়ীতে মোট ১৩ হাজার ৮৬০ হেক্টর জমিতে ধানের চাষ হলেও গত বছরের চেয়ে ৫১০ হেক্টর জমিতে ধানের কম চাষ হয়েছে।

জেলার সদর উপজেলার বাহিবহ ইউনিয়নের কৈডাঙ্গা গ্রামের কৃষক প্রদুৎ কুমার বালা বলেন, এ বছর রাজবাড়ীতে ধানের উৎপাদন ভালো হয় নাই। প্রতি পাখি (২২ শতাংশ) জমিতে ধান উৎপাদনে খরচ হচ্ছে ৭ হাজার টাকা।

এবার সর্বোচ্চ উৎপাদন ১২ মণ যার বাজার মূল্য ৭ হাজার টাকা। এভাবে বাজার মূল্য আগামীকে কৃষিচাষ করা কষ্টকর হয়ে পরবে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক দাবি করেন, এ বছর রাজবাড়ীতে ধানের ফলন ভালো হয়েছে।

তবে কম দামে কৃষকরা বিপাকের মধ্যে রয়েছে সেটি স্বীকার করেন কৃষি বিভাগের এই কর্মকর্তা। তিনি বলেন, আগামীতে ধানের দাম বৃদ্ধি পাবে তখন কৃষকরা লাভবান হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত