শিরোনাম

দেশবাসীর মঙ্গল কামনায় পালিত বড়দিন

নিজস্ব প্রতিবেদক  |  ১৮:৩৬, ডিসেম্বর ২৫, ২০১৮

দেশবাসীর মঙ্গল কামনা আর শান্তি প্রার্থনার মধ্য দিয়ে সারাদেশে পালিত হচ্ছে বড়দিন। মঙ্গলবার (২৫ ডিসেম্বর) রাজধানীর তেজগাঁওয়ের জপমালা রাণীর গির্জায় ভোর সাড়ে ৬টায় প্রথম প্রার্থনা অনুষ্ঠিত হয়।

বড়দিন আর্চবিশপ প্যাট্রিক ডি রোজারিও বলেন, আজ (মঙ্গলবার) বিশেষ দিন। নানা আয়োজনের মধ্যেদিনে বিশ্বের বিভিন্ন দেশ দিনটি উদযাপন করছে। একইসঙ্গে একে অপরের সঙ্গে কুশল বিনিময় করছে। এ উৎসব শুধু খ্রিস্টান ধর্মাবলম্বীদের জন্য নয়, সবার।

তিনি বলেন, এই দিন ‍যিশু সমাজের সবাইকে শান্তি ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ করেছিলেন। ঠিক এর কয়েকদিন পরই বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এ নির্বাচনে যেন শান্তি বজায় থাকে সেই প্রার্থনা করছি। মহান সৃষ্টিকর্তার মহিমা প্রচার ও মানবজাতিকে ন্যায়ের পথের আহ্বানের বাণীতে শুরু হয় এসব প্রার্থনা। ভোর থেকেই প্রার্থনায় যোগ দিতে বিভিন্ন গির্জায় মানুষের ঢল নামে।

এ দিকে সকাল ৭টায় থেকে রাজধানীর কাকরাইলের সেন্ট মেরিস ক্যাথিড্রালে খ্রিস্টধর্মের অনুসারীরা দেশ ও জাতির মঙ্গল কামনায় উপাসনার মাধ্যমে দিনটির শুভ সূচনা করছেন। সেন্ট মেরিস ক্যাথিড্রালের ভারপ্রাপ্ত ফাদার নয়ন ঘোসাল সকাল সাতটা থেকে এ প্রার্থনার মাধ্যমে দেশ ও জাতির মঙ্গল কামনা করে প্রার্থনা করেন।

বড়দিন শুধু গির্জার ভেতরে নয়, বাহিরেও উৎসব মুখর পরিবেশ। গির্জার মূল ফটকেই যিশু-মরিয়ম-জোসেফের মূর্তি, নানা রঙের মোমবাতি, সান্তা ক্লজের টুপি, জপমালাসহ বিভিন্ন জিনিস বিক্রি হচ্ছে, কেনছেন ভক্তরা। একে অপরের সঙ্গে কুশল বিনিময় করছেন।

পরিবার নিয়ে গির্জায় এসেছেন মাইকেল রোজারিও। তিনি বলেন, পরিবার নিয়ে প্রার্থনায় যোগ দিতে এসেছি। আজ দিনটি আমাদের জন্য আনন্দের। পরিবার ছাড়াও সবার সঙ্গে আনন্দ ভাগ করে নিতে নানা আয়োজন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত