শিরোনাম

১৪ জুলাই হজ ফ্লাইট শুরু করতে সকল প্রস্তুতি সম্পন্ন : ধর্মমন্ত্রী

বাসস  |  ০৩:১৯, জুলাই ১০, ২০১৮

ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন, আগামী ১৪ জুলাই হজ ফ্লাইট শুরু হবে। ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

তিনি বলেন, ‘বাংলাদেশ বিমান ১৮৭ টি ফ্লাইটে ৬৪ হাজার ৯৬৭ হজযাত্রী পরিবহন করবে এবং সাউদিয়া এয়ার লাইন্স ১৮৮টি ফ্লাইটে অবশিষ্ট ৬১ হাজার ৮৩১ হজযাত্রী পরিবহন করবে।’

মন্ত্রী সোমবার বিকাল ৪টায় ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় হজ ব্যবস্থাপনা কমিটির নির্বাহী কমিটির আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন।

ধর্মমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৪ জুলাই ঢাকার আশকোনায় হজ অফিসে ‘হজ কার্যক্রম-২০১৮’ এর উদ্বোধন এবং হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন।

তিনি বলেন, ‘এ বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৬ হাজার ৭৯৮ হজযাত্রী হজে যাবেন। সরকারি ব্যবস্থাপনায় ছয় হাজার ৭৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার লোক হজে করতে যাবেন।’ এ বছর বেসরকারি ব্যবস্থাপনায় মোট ৫২৮টি হজ এজেন্সি হজ কার্যক্রম পরিচালনা করছে বলে তিনি উল্লেখ করেন।

অধ্যক্ষ মতিউর রহমান বলেন, ‘হজের শেষ ফ্লাইট যাবে ১৫ আগস্ট। হজ পালন শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে ২৭ আগস্ট এবং শেষ ফিরতি ফ্লাইট সৌদি আরব ছেড়ে আসবে ২৫ সেপ্টেম্বর ।’

তিনি বলেন, এবছর বাংলাদেশ বিমানের টিকেট প্রাপ্তি সহজতর করার লক্ষ্যে হজ এজেন্সিসমূহ সরাসরি বাংলাদেশ বিমান থেকে হজযাত্রীর সমপরিমাণ টিকিট ক্রয় করতে পারছে। ইতোমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ছয় হাজার ১১৪ জন হজযাত্রীর এবং বিভিন্ন টিমের ২৪৬ জনের ভিসা সম্পন্ন হয়েছে।

এছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় ১৩ হাজার ৫শ’ জনের ভিসা সম্পন্ন হয়েছে। ভিসা প্রক্রিয়া চলমান রয়েছে।

ধর্মমন্ত্রী আরো জানান, সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য মক্কা ও মদিনায় বাড়ি ভাড়া সম্পন্ন করা হয়েছে। বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের পক্ষে অধিকাংশ এজেন্সি বাড়ি ভাড়া সম্পন্ন করেছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ, হজ্জ এজেন্সীজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)-এর প্রতিনিধিসহ বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও সংস্থার প্রতিনিধিগণ।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত