শিরোনাম

হজযাত্রী নিবন্ধনের সময় বৃদ্ধি

নিজস্ব প্রতিবেদক  |  ১৮:৪১, মার্চ ২২, ২০১৮

 হজযাত্রী নিবন্ধনের জন্য নয় দিন সময় বাড়িয়েছে ধর্ম মন্ত্রণালয়। আগামী ১ এপ্রিল পর‌্যন্ত নিবন্ধন করা যাবে। বৃহস্পতিবার (২২মার্চ) ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (হজ) মো. হাফিজ উদ্দিন এ তথ্য নিশ্চিত করেন।

যুগ্ম সচিব জানান, নিবন্ধনের নির্ধারিত শেষ দিনে বৃহস্পতিবার বিকাল সাড়ে পাঁচটা পর্যন্ত মাত্র ৬৮ হাজার হজযাত্রী নিবন্ধন সম্পন্ন করেছেন। এখনো নিবন্ধন বাকি রয়েছেন ৫৯ হাজার ১৯৮ জন। তাই নিবন্ধনের জন্য নয় দিন সময় বাড়িয়েছে ধর্ম মন্ত্রণালয়। ১ এপ্রিল পর্যন্ত নিবন্ধন করতে পারবেন হজব্রত পালনের ইচ্ছুকরা। হজব্রত পালনের জন্য এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন সৌদি আরব যেতে পারবেন বলে লক্ষ্যমাত্রা রয়েছে।

সবার অংশগ্রহণ নিশ্চিত করার জন্য সময় বাড়ানো হয়েছে জানিয়ে যুগ্ম সচিব বলেন, হজযাত্রীদের পাশাপাশি হজ গাইড হওয়ার জন্য আবেদনের মেয়াদও ১ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। ধর্ম মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একাধিক আদেশ জারি করা হয়েছে।

উল্লেখ্য, ২৬ ফেব্রুয়ারি হজে যেতে কত টাকা খরচ হবে, তা নির্ধারণ করে চলতি বছর হজ প্যাকেজ অনুমোদন দেয় মন্ত্রিসভা। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় দুই প্যাকেজে হজে যাওয়া যাবে। হজ ১ প্যাকেজ অনুযায়ী খরচ হবে ৩ লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা। সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ ২–এ খরচ হবে ৩ লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা।

বেসরকারি ব্যবস্থাপনায় বিমানভাড়াসহ অন্যান্য সাধারণ খরচ ধরা হয়েছে ১ লাখ ৬৮ হাজার ২৭৭ টাকা। এর সঙ্গে হজ এজেন্সিগুলো অন্য সার্ভিস চার্জ মিলিয়ে বাকি খরচ নির্ধারণ করবে। সর্বনিম্ন মোট খরচ সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ ২–এর কম হতে পারবে না।

অর্থাৎ বেসরকারি ব্যবস্থাপনারও সর্বনিম্ন খরচ ৩ লাখ ৩১ হাজার ৩৫৯ টাকার কম হওয়া যাবে না।এছাড়া সুবিধা অনুযায়ী হজে যাওয়ার টাকা নির্ধারণ হবে। কেউ যদি ভালো হোটেলে থাকে, তাহলে খরচ স্বাভাবিকভাবে বেশি হবে।

এবার হজে যাবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। এর মধ্যে বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ১ লাখ ২০ হাজার। আর সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭ হাজার ১৯৭ জন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত