শিরোনাম

প্রথমবারের মত হজের ইমিগ্রেশন বাংলাদেশে

আমার সংবাদ ডেস্ক  |  ১৬:১১, এপ্রিল ১২, ২০১৯

চলতি বছর প্রথমবারের মত হজযাত্রীদের ইমিগ্রেশন সৌদি আরবের পরিবর্তে বাংলাদেশে হবে। এজন্য ঢাকা হযরত শাহজালাল বিমান বন্দরে বিশেষ জোন তৈরি করবে সৌদি আরব। শুক্রবার (১২ এপ্রিল) সকালে সচিবালয়ে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ একথা জানান।

ধর্ম প্রতিমন্ত্রী জানান, 'বংলাদেশি হজযাত্রীদের ইমিগ্রেশন কার্যক্রম সৌদি আরবের পরিবর্তে বাংলাদেশে সম্পন্ন করার বিষয়ে সম্মতি জ্ঞাপন এবং উভয় দেশের কর্তৃপক্ষ এ বিষয়ে পারস্পারিক সহযোগীতার বিষয়ে ঐক্যমত পোষন করেন।

ইমিগ্রেশন কার্যক্রম সুষ্ঠু ভাবে সম্পাদনের লক্ষে আসন্ন হজ উপলক্ষে হজ ভিসার জন্য এজেন্সীতে পাসপোর্ট জমা দেবার আগেই দেশের আট বিভাগের প্রত্যেক হজযাত্রীর হাতের দশ আঙ্গুলের ছাপ সংগ্রহ কর হবে। এই ছাপ ইমিগ্রেশনের সময় হজযাত্রীদের তথ্য সংগ্রহে ব্যবহার করা হবে বলেও জানান মন্ত্রী।

বাংলাদেশের পাশাপাশি সৌদি আরবের ইমিগ্রেশনও বাংলাদেশে হওয়াতে শিডিউল বিপর্যয়ের সম্ভাবনা দেখছেন না বলে জানিয়েছেন, ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ। সরকারি ব্যবস্থাপনায় যারা হজে যাচ্ছেন, তাদের আবাসনের সব ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।

বংলাদেশি হজযাত্রীদের সৌদি আরবের জেদ্দা বিমানবন্দরের পরিবর্তে বাংলাদেশে বিমানবন্দরে ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন করার বিষয়ে চূড়ান্ত সিন্ধান্ত গ্রহণের জন্য সৌদি আরবের ১৪ সদস্যের একটি প্রতিনিধি দল গত ৯ই এপ্রিল ঢাকায় আসেন। প্রতিনিধি দলের নেতৃত্বদানকারি সৌদি আরবের ডাইরেক্টর জেনারেল ( পাসপোর্ট) মেজর জেনারেল সোলাইমান আব্দুল আজিজ ইয়াহ ইয়াহ ঢাকা পৌঁছান ১০ই এপ্রিল।

ইমিগ্রেশন কার্যক্রমের প্রস্তুতির লক্ষে সৌদি আরবের প্রতিনিধি দলটি গতকাল বৃহস্পতিবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পরিদর্শন করেন।

এর আগে বাংলাদেশ বিমানবন্দরে ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন করার প্রক্রিয়ার আংশ হিসেবে গত ২১শে মার্চ সৌদির একটি কারিগরি দল বাংলাদেশ সফর করেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত