শিরোনাম

মালয়েশিয়ায় বাংলাদেশি সহ আটক ৫ শতাধিক

শেখ সেকেন্দার আলী, মালয়েশিয়া থেকে  |  ১১:২৭, অক্টোবর ০৮, ২০১৮

মালয়েশিয়ার কুয়ান্তান ইমিগ্রেশনের অভিযানে তিনশতাধিক বাংলাদেশি সহ আটক করা হয়েছে পাঁচ শতাধিক বিভিন্ন দেশের অভিবাসীদের।গত শনিবার (০৬ অক্টোবর) থেকে রোববার (০৭ অক্টোবর) শহরের বিদেশি শ্রমিক বসতি ঘরে রাত থেকে শুরু হয় এই অভিযান। রাতের অভিযান শেষ হতেই শুরু হয় শহরের বাঙালি অধ্যুষিত এলাকায়। কুয়ান্তান শহরের বাংলাদেশি মালিকানাধীন ৮টি, মায়ানমারের চারটি ও ইন্দোনেশিয়ান কয়েকটি দোকানে শুক্র, শনি ও রোববার জমজমাট আসর বসে বিভিন্ন অভিবাসীদের।

সবাই যে যার মত চলাফেরা ও আড্ডা দেয়ার ফাকে শতাধিক ইমিগ্রেশন পুলিশ পুরো এলাকাটি ঘিরে ফেলে। শুরু হয় ব্যাপক ধরপাকড়। এক পর্যায়ে দিগবেদিগ ছোটাছুটি শুরু হয়ে যায় বৈধ এবং অবৈধ অভিবাসীদের মধ্যে। দাবড়িয়ে ধরতে দেখা যায় বিভিন্ন দেশের শ্রমিকদের। আরেক বিরোধীদের মধ্যে সঠিক সংখ্যাই কতজন বাংলাদেশি আছে তা এখনও অভিবাসন বিভাগের পক্ষ থেকে জানানো হয়নি।

কুয়ান্তের বাংলাদেশি ব্যবসায়ী আলী এই প্রতিবেদক শেখ সেকেন্দার আলী কে জানায়, শনি ও রোববারের ২ দিনে ৫ শতাধিক বিভিন্ন দেশের শ্রমিককে আটক করা হয়েছে যার ভিতরে প্রায় তিন শতাধিক বাংলাদেশি আছে বলে মনে করছি।

মালয়েশিয়ান ব্যবসায়ী মোহাম্মদ নাইনার এই প্রতিবেদককে বলেন, বিপুলসংখ্যক বাংলাদেশি আটক হওয়ার পিছনে সব থেকে বড় কারণ হলো- সবাই জানে বর্তমানে শুক্র, শনি, রোববার মালয়েশিয়া জুড়ে চলছে ব্যাপক ধরপাকড় তার ভেতরেও বাংলাদেশিরা দল বেঁধে আড্ডা দিতে ব্যস্ত থাকে ওইসব এলাকায়। যার কারণেই বাংলাদেশিদের আটক হওয়ার সংখ্যাই বেশি।

তিনি আরও বলেন, বর্তমান সময়ে অবৈধ এবং বৈধ অভিবাসীদের ঘোরাঘুরি এবং বাংলাদেশি অধ্যুষিত এলাকায় না চলার পরামর্শ দিয়ে বলেন, আটক এবং হয়রানি এড়াতে শুক্র, শনি, ও রোববার এই তিন দিন কোন শপিংমল বা রাস্তাঘাটে ঘুরাঘুরি না করাই ভালো।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত