সৌদিতে স্বাভাবিক প্রক্রিয়ায় কর্মী যাবে শিগগিরই

নিজস্ব প্রতিবেদক | ১৮:৪৪, ডিসেম্বর ০৬, ২০১৬

 

সৌদি আরবে আগের মতই স্বাভাবিক প্রক্রিয়ায় শিগগিরই কর্মী পাঠানো হবে¦লে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। চলতি বছরের আগস্ট থেকে সৌদি আরবের শ্রমবাজার সকল শ্রেণির কর্মী প্রেরণের জন্য উন্মুক্ত করা হয়েছে বলেও জানান তিনি। মঙ্গলবার জাতীয় সংসদে সরকারি দলের সদস্য সেলিম উদ্দিনের এক প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, বর্তমানে সৌদির সাথে বাংলাদেশের অত্যন্ত সুসম্পর্ক রয়েছে। সৌদি বাংলাদেশের প্রধান শ্রমবাজার হিসেবে বিবেচিত। বর্তমান সরকারের অব্যাহত শ্রম কূটনৈতিক প্রচেষ্টার ফলে সৌদি আরবের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল ২০১৫ সালের ৮ থেকে ১১ ফেব্রুয়ারি বাংলাদেশ সফর করেন। সফরকালে সৌদির সঙ্গে গৃহকর্মের পেশায় কর্মী প্রেরণের বিষয়ে দু’দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। সে সুবাদে সেখানে গৃহকর্মীরা যাচ্ছেন। তাদের নিরাপত্তার কথা চিন্তা করে তাদের নিকট আত্মীয় ভাই, স্বামী, চাচাতো ভাই এদের একজন করে তাদের সঙ্গে যেতে পারছেন।

এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছরের ৪ থেকে ৬ জুন একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল নিয়ে সৌদি আরব সফর করেছেন। প্রধানমন্ত্রীর সঙ্গে সৌদি বাদশাহ এবং সৌদি সরকারের শ্রমমন্ত্রীসহ দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশ থেকে অধিক হারে কর্মী নিয়োগের বিষয়ে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা হয়েছে। এর প্রেক্ষিতে শিগগিরই স্বাভাবিক প্রক্রিয়ায় সৌদি আরবে আবার আগের মতো কর্মী যেতে পারবে।

 

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ
সর্বাধিক পঠিত
close-icon