শিরোনাম

জরিমানায় ফিরতে পারবেন মালয়েশিয়ায় অবৈধ বাংলাদেশিরা

নিজস্ব প্রতিবেদক  |  ১৫:১২, জুলাই ১৯, ২০১৯

জরিমানা দিয়ে নিজ দেশে ফিরতে পারবেন মালয়েশিয়ায় অবৈধ বাংলাদেশিরা। আগামী ১ আগস্ট থেকে ১৪৩২৪ টাকা পরিশোধের মাধ্যমে ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশে ফেরার সুযোগ পাবেন তারা।

বৃহস্পতিবার (১৮জুলাই) মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী তানশ্রী মহিউদ্দিন ইয়াসিন স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অবৈধ অভিবাসী কর্মসূচির (পিএটিআই) অধীনে যারা অভিবাসন আইন ১৯৫৯/৬৩ (অ্যাক্ট ১৫৫) ভঙ্গ করে মালয়েশিয়ায় অবস্থান করছেন তাদের স্বেচ্ছায় ফেরত যাওয়ার সুযোগ দেয়া হবে।

ইমিগ্রেশন বিভাগের মাধ্যমে মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই কর্মসূচি বাস্তবায়ন করবে। দেশে ফেরার সময়সীমা পার হওয়ার পরও যারা থেকে যাবে, তাদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেয়া হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, মালয়েশিয়ার অ্যাটর্নি জেনারেলের কার্যালয় এ কর্মসূচির অনুমোদন দিয়েছে। যেসব অবৈধ অভিবাসী এই সুযোগ নেবেন তাদের প্রত্যেককে ৭০০ মালয়েশীয় রিঙ্গিত করে পরিশোধ করতে হবে।

এছাড়া দেশে ফেরার জন্য তাদের পাসপোর্ট, জরুরি ভ্রমণ সনদ ও টিকিট নিয়ে যেতে হবে। এ কর্মসূচিকে সফল করতে ৮০টির বেশি কাউন্টার স্থাপন করবে অভিবাসন দপ্তর (জেআইএম)।

গত ১২ জুলাই বিভিন্ন বিদেশি দূতাবাসের প্রতিনিধিদের সঙ্গে একটি অধিবেশনের আয়োজন করেছিল মালয়েশীয় অভিবাসন দপ্তর। সেখানে ওই কর্মসূচি নিয়ে ব্রিফিং করা হয়। ১০ জুলাই রয়েল মালয়েশীয় পুলিশের সঙ্গেও একটি ওয়ার্কিং সেশন করেছে অভিবাসন দপ্তর।

মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশনের প্রথম সচিব (শ্রম) হেদায়েতুল ইসলাম মন্ডল গণমাধ্যমকে জানিয়েছেন, মালয়েশিয়ায় অবস্থানরত অবৈধ বাংলাদেশিদের কোনো ধরনের হয়রানি ও জেল জরিমানা ছাড়া নিজ দেশে ফেরাতে দেশটির কর্তৃপক্ষের সঙ্গে হাইকমিশন আলোচনা চালিয়ে আসছিলো।

সেই আলোচনার পরিপ্রেক্ষিতেই বাংলাদেশে মালয়েশিয়া সরকার এই কর্মসূচি নিয়েছে। এর মধ্য দিয়ে অবৈধ বাংলাদেশিরা সহজেই দেশে ফিরতে পারবেন।

গত ১৮ জুলাই মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী মুহাইদ্দিন ইয়াসিন বলেছেন, মালয়েশিয়া থেকে অবৈধ নাগরিকদের ফেরাতে সরকার ‘ব্যাক ফর গুড’ কর্মসূচি নিয়েছে। এর মধ্য দিয়ে অভিবাসীরা মাত্র ৭০০ রিংগিত খরচ করে দেশে ফেরার সুযোগ পাবেন।

মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কর্মসূচির আওতায় মালয়েশিয়াজুড়ে ২০০ কর্মকর্তার সমন্বয়ে ৮০টি কাউন্টার করা হবে। সেসব কাউন্টার থেকে অবৈধদের ফেরত যাওয়ার জন্য সহায়তা করবে মালয়েশিয়া সরকার।

এমএআই

 

 

 

 

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত