শিরোনাম

বাহরাইনের শ্রমবাজার বন্ধ এক বাংলাদেশির কারণে

নিজস্ব প্রতিবেদক  |  ১৫:০০, জুলাই ০৭, ২০১৯

আরব আমিরাত, কুয়েত, ইরাক, লিবিয়াসহ কয়েকটি দেশের পর এবার বাহরাইনের শ্রমবাজারেও সমস্যা দেখা দিয়েছে। গত বছর থেকেই কার্যত বন্ধ হয়ে আছে মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইনের শ্রমবাজার।

নতুন শ্রমিক নেয়ার পরিবর্তে গত বছরের আগস্ট থেকে কমপক্ষে তিন হাজার ৭৬৬ জন বাংলাদেশি শ্রমিককে দেশে পাঠিয়েছে বাহরাইন সরকার। মানামায় বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানিয়েছে।

সূত্র মতে, গত বছরের ৪ আগস্ট এক বাংলাদেশি বাহরাইনের একজন ইমামকে হত্যার পর এই সিদ্ধান্ত নেয় দেশটির সরকার। মসজিদের ভেতরে ওই ইমামকে হত্যার দায়ে অভিযুক্ত বাংলাদেশিকে মৃত্যুদণ্ডও দেয়া হয়েছে। কিন্তু তার অপরাধ ভুলতে পারেনি বাহরাইন। আর এ জন্য ভুগতে হচ্ছে হাজার হাজার বাংলাদেশিকে।

ওই ঘটনার পর গত বছরের আগস্ট থেকে বাংলাদেশিদের জন্য নতুন কোনো ভিসাও দিচ্ছে না দেশটি। শ্রমিকদের পাশাপাশি বন্ধ রয়েছে ব্যবসায়িক ভিসাও। ফলে দুই দেশের মধ্যকার বাণিজ্যও ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশিদের অপরাধের জন্য পুরো শ্রমবাজার সংকটে পড়া বা বন্ধ হয়ে যাওয়ার ঘটনা এটাই প্রথম নয়। এর আগে সংযুক্ত আরব আমিরাত এবং কুয়েতেও একই কারণে শ্রমবাজার বন্ধ হয়ে যায়। কুয়েতের বাজার উন্মুক্ত হলেও শ্রমিকদের অপরাধ প্রবণতার কারণ দেখিয়ে পাঁচ বছর ধরে বন্ধ আছে বাংলাদেশের জনশক্তি রফতানির দ্বিতীয় বৃহৎ বাজার সংযুক্ত আরব আমিরাত।

আরআর

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত