শিরোনাম

বিএনপি এত টাকা পেল কোথায়, প্রশ্ন কাদেরের

নিজস্ব প্রতিবেদক  |  ১৫:৪৩, সেপ্টেম্বর ১৪, ২০১৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সরকারের সাথে যোগাযোগ রক্ষার্থে বিএনপি দুইটি লবিস্ট ফার্মকে নিযুক্ত করেছে। এমন সংবাদের প্রতিক্রিয়ায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, যুক্তরাষ্ট্রকে দিয়ে সরকারের উপর বিএনপি চাপ প্রয়োগ করতে চাচ্ছে। তাদের এই পরিকল্পনার অংশ হিসেবে এই দুইটি লবিস্ট নিয়োগ করেছে তারা।

শুক্রবার (১৪ সেপ্টেম্বর) রাজধানীতে আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজের ১০ বছর পূর্তির অনুষ্ঠানে প্রধান অতিথি হয়ে যান ওবায়দুল কাদের। এই অনুষ্ঠানে বক্তব্যের পর সাংবাদিকদের মুখোমুখি হন কাদের এবং তখন তার কাছে যুক্তরাষ্ট্রে বিএনপির লবিস্ট নিয়োগ বিষয়ে প্রকাশিত সংবাদ এবং দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নিউইয়র্ক সফর নিয়ে প্রশ্ন রাখা হয়।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে যুক্তরাষ্ট্রের ডোনাল্ড ট্রাম্প প্রশাসনে তদবির চালাতে লবিং ফার্ম দুটিকে নিয়োগ দেওয়া হয়েছে বলে জানিয়েছে রাজনীতি বিষয়ক ম্যাগাজিন পলিটিকো। মঙ্গলবার ওই ম্যাগাজিনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘আব্দুল সাত্তার নামে বিএনপির একজন’ গত আগস্টে যুক্তরাষ্ট্রের ‘ব্লু স্টার স্ট্র্যাটেজিস’ এবং ‘রাস্কি পার্টনার্স’ এর সঙ্গে চুক্তি করেন, যাতে তারা বাংলাদেশের নির্বাচন সামনে রেখে বিএনপির পক্ষে ট্রাম্প প্রশাসনের কাছে তদবির করে।’

এজন্য আগস্ট মাসে ব্লু স্টারকে ২০ হাজার ডলার পরিশোধ করা হয়েছে। এছাড়া বছরের বাকি মাসগুলোতে ওই প্রতিষ্ঠানকে ৩৫ হাজার ডলার করে পরিশোধ করা হবে। রাস্কি পার্টনার্স ব্লু স্টারের সাব-কন্ট্রাক্ট হিসেবে কাজ করবে। এই প্রতিষ্ঠানটি আগস্টের জন্য পাবে ১০ হাজার ডলার এবং বাকি মাসগুলোর জন্য পাবে ১৫ হাজার ডলার।

ওবায়দুল কাদের বলেন, ‘বিএনপি ওয়াশিংটনভিত্তিক লবিস্ট নিয়োগ করেছে। তবে বাংলাদেশ, পাকিস্তান-আফগানিস্তান বা সুদান, ইরাক, সিরিয়া না। এখানকার সমস্যা আমরা এখানে সমাধান করব।’ ‘বিএনপি লবিস্ট নিয়োগ করেছে যুক্তরাষ্ট্র সরকারকে দিয়ে আমাদেরকে চাপ দেয়ার জন্য। আমি স্পষ্টভাবে বলতে চাই আমাদের ভিত্তি জনগণ এবং আমাদের শেকড় দুর্বল নয়। আমাদের গণভীত অনেক শক্তিশালী। বাংলাদেশের জনগণ ছাড়া অন্য কারো চাপের কাছে নতি স্বীকার করব না।’

বিএনপি নেতাদের সতর্ক করে তিনি বলেন, সরকারের ভীত এত দুর্বল না। দেশের মাটির অনেক গভীরে আমাদের শেকড় ছড়িয়ে আছে। চাইলেই আমাদের মাটি চাপা দেওয়া যাবে না। দেশের জনগণ আমাদের সঙ্গে আছে। লবিস্ট নিয়োগে টাকার উৎস নিয়ে প্রশ্ন রাখেন কাদের। বলেন, তারা এত টাকা পেল কোথায়?

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এর নিউইয়র্ক সফর প্রসঙ্গ আসে আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের বক্তব্যে। তিনি বলেন, আমি এ বিষয়ে কিছু বলতে চাই না। তারা হয়তো জাতিসংঘের তৃতীয় কি চতুর্থ শ্রেণীর কোনো কর্মকর্তার সঙ্গে বৈঠক করেছেন।

এ নিয়ে মন্তব্য না করাই ভালো। তারপরও বলি, যার আমন্ত্রণে (জাতিসংঘ মহাসচিব) নিউইয়র্ক গেছেন মির্জা ফখরুল, আমার জানা মতে তিনি এখন ঘানায়। জানি না তার সঙ্গে দেখা করতে পারবেন কিনা!যদি নাই পারেন, তাহলে এত টাকা খরচ করে লবিং করে জাতিসংঘে গিয়ে লাভটা হলো কি?

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত