ইসি গঠনে আলোচনা করতে হাসিনার নেতৃত্বে বঙ্গভবনে আ’লীগ

আমার সংবাদ রিপোর্ট | ১৭:১৫, জানুয়ারি ১১, ২০১৭

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠন নিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে আলোচনা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল বঙ্গভবনে পৌঁছেছে। বুধবার ( জানুয়ারি ১১) বিকেল চারটার দিকে বঙ্গভবনে প্রবেশ করে প্রতিনিধি দলটি।এ সংলাপে অংশ নিতে আওয়ামী লীগের ১৯ সদস্যের একটি প্রতিনিধি দলের নাম আগেই বঙ্গভবনে পাঠানো হয়েছে।

প্রধানমন্ত্রী ছাড়া প্রতিনিধি দলে রয়েছেন দলের উপদেষ্টা পরিষদ সদস্য আবুল মাল আব্দুল মুহিত, আমির হোসেন আমু, তোফায়েল আহমদ, সুরঞ্জিত সেনগুপ্ত, এইচ টি ইমাম, অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ন, রাষ্ট্রদূত এম জমির উদ্দিন, সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুর, মোহাম্মদ নাসিম, সৈয়দ আশরাফুল ইসলাম, এ্যাডভোকেট সাহারা খাতুন, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মণি, জাহাঙ্গীর কবীর নানক, আইন বিষয়ক সম্পাদক এ্যাডভোকেট আব্দুল মতিন খসরু, আইনমন্ত্রী এ্যাডভোকেট আনিসুল হক, প্রচার প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ ও দপ্তর সম্পাদক আব্দুস সোবহান গোলাপ।

আওয়ামী লীগ সূত্র জানায়, গতবারের মতো সার্চ কমিটির মাধ্যমেই সবার কাছে গ্রহণযোগ্য একটি নির্বাচন কমিশন উপহার দিতে রাষ্ট্রপতিকে অনুরোধ করবে দলটি। ইসি গঠন নিয়ে রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের প্রস্তাব ও সুপারিশমালা দিতে দলটির পক্ষ থেকে ১০ সদস্যের কমিটি গঠন করা হয়। প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমামের নেতৃত্বে কমিটির সদস্যরা কয়েক দফায় বৈঠক করে এ সংক্রান্ত একটি রূপরেখা দাঁড় করিয়েছেন।

সংসদের বাইরে থাকা বিএনপির সঙ্গে আলোচনা মধ্য দিয়ে গত ১৮ ডিসেম্বর রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

২০১২ সালে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করেই ‘সার্চ কমিটির’ মাধ্যমে কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশন গঠন করে দিয়েছিলেন তৎকালীন রাষ্ট্রপতি জিল্লুর রহমান।

আগামী ফেব্রুয়ারিতে এ কমিশনের মেয়াদ শেষে নতুন যে ইসি দায়িত্ব গ্রহণ করবে। নতুন কমিশনের অধীনে ২০১৯ সালে একাদশ সংসদ নির্বাচন হবে।

এবারও যে রাষ্ট্রপতি ‘সার্চ কমিটি’ করে নতুন কমিশন নিয়োগ দেবেন, সে বিষয়টি আইনমন্ত্রী আনিসুল হক আগেই জানিয়েছিলেন। তবে রাষ্ট্রপতির কার্যালয় থেকে সার্চ কমিটি গঠন নিয়ে এখনও কোনো আনুষ্ঠানিক বক্তব্য আসেনি।



 

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ
সর্বাধিক পঠিত
close-icon