‘দলীয় ব্যবসায়ীদের মুনাফা দিতে কৃষক ঠকাচ্ছে সরকার’

নিজস্ব প্রতিবেদক  |  ১৬:৩১, মে ২৫, ২০১৯

সরকার ধান-চাল সংগ্রহের মাধ্যমে দলীয় ব্যবসায়ীদের মুনাফা পাইয়ে দিচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মির্জা ফখরুল বলেন, বাজার থেকে কম মূল্যে ধান কিনে চাল কল মালিকরা প্রক্রিয়া জাতের মাধ্যমে সরকারের কাছ থেকে প্রতি কেজিতে ১০ টাকা মুনাফা করছে। আর কৃষক তার জমিতে উৎপাদিত ধান বাজারে বিক্রি করে কেজি প্রতি লোকসান গুণছেন ১০/১২ টাকা। দলীয় ব্যবসায়ীদের মুনাফা দিতে এভাবেই কৃষক ঠকাচ্ছে সরকার।

শনিবার (২৫ মে) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, রো ধানের উৎপাদন হয় প্রায় ২ কোটি টন। আর সরকার সংগ্রহ করবে মাত্র ১৩ লাখ টন। যা উৎপাদনের মাত্র ৬ দশমিক ৫ শতাংশ। আমাদের দাবি, ধান অথবা চাল সংগ্রহের পরিমাণ কমপক্ষে বোরো উৎপাদনের ১৫ শতাংশ করা হোক। এতে বেশি পরিমাণ কৃষককে সহায়তা দেওয়া যাবে।

সরকারের দুর্নীতি ও অদূরদর্শীতার কারণে কৃষি নির্ভর বাংলাদেশের কৃষি ধ্বংসের মুখে এমন মন্তব্য করে তিনি বলেন, গরিব কৃষক তার উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য না পেয়ে ফসল উৎপাদনে আগ্রহ হারিয়ে ফেলছেন। এর সুদূরপ্রসারী পরিণাম অত্যন্ত ভয়াবহ।

জাতীয় অর্থনীতির অন্যতম চালিকাশক্তি কৃষি খাতকে একটি আধুনিক ও টেকসই খাত হিসেবে প্রতিষ্ঠিত করতে এবং কৃষকের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করার জন্য সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে জনগণের একটি সরকার খুব জরুরি প্রয়োজন বলে মনে করেন তিনি।

আরআর