এবার দরিদ্র কৃষকদের ধান কেটে দেবে ছাত্রলীগ

নিজস্ব প্রতিবেদক  |  ১৪:৩৪, মে ২২, ২০১৯

ধানের ন্যায্যমূল্য না পাওয়ায় কৃষকরা চরমভাবে হতাশ। এ কারণে দেশের বিভিন্নস্থানে কৃষকরা ধান কাটছেন না। ন্যায্য দামের দাবিতে ধানখেতে আগুনও ধরিয়ে দেয়ার মত ঘটনাও ঘটেছে। বেরিয়েছে কৃষকের আত্মহত্যার খবরও।

অনেক কৃষকের ঘরে আবার গত বছরের উৎপাদিত ধান রয়ে গেছে। দাম কম থাকার কারণে এ সব ধান কৃষকরা গত বছর বিক্রি করেনি।

এ অবস্থা থেকে গরিব কৃষককে মুক্তি দিতে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ধান কেটে দিয়েছেন। একজন জেলা প্রশাসক (ডিসি) কৃষকের ধান কাটার ব্যবস্থা করে দিয়েছেন।

এবার মৌসুমের প্রায় শেষ দিকে কৃষকের খেতের ধান কেটে দেয়ার ঘোষণা দিয়েছে ছাত্রসংগঠন ছাত্রলীগ। বুধবার (২২মে) এক বিজ্ঞপ্তিতে সংগঠনটির পক্ষ থেকে কৃষকের ধান কেটে দেয়ার কথা জানানো হয়।

সংগঠনের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক রাব্বানী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের এক জরুরী সিদ্ধান্ত মোতাবেক জানানো যাচ্ছে যে, সারাদেশ জুড়ে ধান কাটা শ্রমিকের মজুরী তুলনামূলকভাবে বেশি হওয়ায় এবং মজুর স্বল্পতার কারণে বেশ কিছু অঞ্চলে কৃষকরা পাকা ধান কাটতে হিমশিম খাচ্ছেন।

এমতাবস্থায় বাংলার দুঃখী অসহায় মানুষের শেষ ঠিক ঠিকানা কৃষি বান্ধব নেত্রী, মমতাময়ী জননী, দেশরত্ন শেখ হাসিনার আদর্শিক ভ্যানগার্ড বাংলাদেশ ছাত্রলীগ বদ্ধপরিকর। বাংলাদেশ ছাত্রলীগ

এর অন্তর্গত সকল ইউনিট (বিশ্ববিদ্যালয়/মহানগর/জেলা/উপজেলা/থানা/পৌর/ইউনিয়ন/ওয়ার্ড) সমূহকে স্ব-স্ব এলাকায় কৃষকদের প্রয়োজনীয়তার নিরিখে স্বেচ্ছাসেবক হিসেবে পাশে থেকে ধানকাটাসহ সর্বাত্মক সহযোগিতার জন্য উদাত্ত আহ্বান জানানো হয়েছে।

এমএআই