শিরোনাম

স্বরাষ্ট্রমন্ত্রীর বাসভবনে চাকরি পেয়ে খুশি রিয়াদি

নিজস্ব প্রতিবেদক  |  ১৯:৫৫, আগস্ট ০৮, ২০১৯

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের রাষ্ট্রীয় বাসভবনে কেয়ারটেকার হিসেবে নিয়োগ পেয়েছেন রিয়াদি নামের একজন হিজড়া। মাসখানেক আগে গৃহকর্মী হিসেবে তাকে নিয়োগ দেওয়া হয়েছে। চাকরি পেয়ে বেশ উচ্ছ্বসিত রিয়াদি।

হিজড়ারা বাংলাদেশের সবচেয়ে অবহেলিত সম্প্রদায়। চাকরি না পেয়ে এবং সমাজের সঙ্গে সাধারণভাবে মিশতে না পারায় অনেক খারাপ কাজে জড়িয়ে যায় তারা। ত্যাগ করতে হয় পরিবার।

জানা গেছে, চার বছর আগে রিয়াদির পরিবার তাকে ত্যাগ করে। তবে নিজের পায়ে দাঁড়াতে অ্যাকাউন্টিং বিভাগ থেকে পড়াশুনা শেষ করে গত চার মাস ধরে চাকরি খুঁজছিলেন রিয়াদি।

তিনি বলেন, আমি যখন এখানে কাজ শুরু করি তখন ভেবেছিলাম সমাজের অন্যান্য জায়গার মতো এখানেও আমাকে বিরূপ আচরণের শিকার হতে হবে। তবে আমি এখানে সেই আচরণ পাইনি। অল্পদিনের মধ্যেই রিয়াদির সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রীর বাসার অন্যান্যদের সুসম্পর্ক গড়ে উঠেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, হিজড়াদের প্রতি সমাজের দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে। এরা পৈত্রিক সম্পত্তির উত্তরাধিকারী হয় না, ভোটাধিকার পায় না, ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে পারে না। এরা একটা সম্পত্তির মালিক হতে পারে না।

আমরা সেজন্যই মনে করি, এদের এভাবে চলতে দেওয়া যেতে পারে না। মাননীয় প্রধানমন্ত্রী এটা বুঝেছেন। আমার মনে হয়, অচিরেই এদের যে দুঃখ-বেদনার অবসান হবে।

আরআর

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত