শিরোনাম

বাংলাদেশে আঘাত হানতে শুরু করল ‘ফণী’

নিজস্ব প্রতিবেদক  |  ২০:০০, মে ০৩, ২০১৯

অতিপ্রবল ঘূর্ণিঝড় ফণী'র অগ্রভাগ বাংলাদেশে আঘাত হানতে শুরু করেছে। শুক্রবার (০৩ মে) সন্ধ্যা ৬টার দিকে যশোর ও খুলনার উপকূলীয় এলাকা দিয়ে ফণীর অগ্রভাগ বাংলাদেশে আঘাত হানতে শুরু করেছে এবং ওইসব এলাকায় ঝড়ো হাওয়াসহ ভারী বৃষ্টিপাত হচ্ছে।

আবহাওয়ার অবনতি হওয়ার সঙ্গে সঙ্গে শুধু প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে আশ্রয়কেন্দ্রে যেতে থাকেন মানুষ। শুক্রবার দুপুরের মধ্যে আশ্রয়কেন্দ্রগুলোতে দেখা যায় মানুষের ভিড়। আবহাওয়া অফিস বলছে, মধ্যরাত নাগাদ ফণী খুলনা অতিক্রম করতে পারে।

তবে আশ্রয়কেন্দ্রে যাঁরা আশ্রয় নিয়েছেন, তাঁদের জন্য খাবারের কোনো ব্যবস্থা করা হয়নি। আবার সেখানে রান্নার সুবিধা না থাকায় কিছু রান্না করেও খেতে পারছে না মানুষ। ক্ষুধা নিবারণের জন্য সঙ্গে থাকা শুকনো খাবারই তাঁদের ভরসা।

ঘণ্টায় ১৮০ থেকে ২১০ কিলোমিটার গতিবেগের ফণী এখন ঘণ্টায় ১০০ কিলোমিটারের ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। তবে গতি কমলেও রয়েছে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে রয়েছে জলোচ্ছ্বাসের আশঙ্কা।

আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদ গণমাধ্যমকে বলেন, ফণীর প্রভাবে সারাদেশ এখন মেঘাচ্ছন্ন। বৃষ্টি ও ঝড়ো হাওয়া রয়েছে বিভিন্ন জেলায়। মধ্যরাতে এই ঝড়ো হাওয়ার গতি বাড়বে। এসময় ফণীর কেন্দ্র বাংলাদেশের খুলনা-সাতক্ষীরা অঞ্চলে আঘাত হানতে পারে আমরা আশঙ্কা করছি।

শামছুদ্দিন আহমেদ আরও বলেন, ফণীর কারণে ঝড়ো হাওয়া ও বৃষ্টির প্রবণতা আগামীকাল পর্যন্ত অব্যাহত থাকবে। ঘূর্ণিঝড়টির গতি কমে গেলেও জলোচ্ছ্বাসের আশঙ্কা করা হচ্ছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত