শিরোনাম

জীবনের ঝুঁকি নিয়ে শিক্ষা

১১:০০, নভেম্বর ১৪, ২০১৭

ঝুঁকিও অনেক। সেসব মোকাবেলা করেই এখানে জীবন চালাতে হয়। তার পরও কিছু সমস্যা আছে, কিছু ঝুঁকি আছে, যা মানুষকে নিয়ত উদ্বিগ্ন করে, আতঙ্কিত করে। তেমনই একটি ঝুঁকি প্রতিদিন মোকাবেলা করছে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার সহস্রাধিক শিক্ষার্থী। পঞ্চমীঘাট এলাকা দিয়ে ছোট ছোট নৌকায় করে তাদের ব্রহ্মপুত্র নদ পাড়ি দিয়ে স্কুলে যাওয়া-আসা করতে হয়। ভয়ে থাকে কখন না নৌকাটি ডুবে যায়। গত বছরও বর্ষার সময় এখানে নৌকা ডুবে মারা গেছে তাদের এক সহপাঠী অষ্টম শ্রেণির ছাত্রী সুমাইয়া আক্তার। সেই স্মৃতি আজও তাদের কাঁদায়। শুধু শিক্ষার্থী নয়, এই ঘাট দিয়ে প্রতিদিন কয়েক হাজার মানুুষও ঝুঁকি নিয়ে নদী পারাপার হয়। এমপি ও অন্য জনপ্রতিনিধিরা বারবার আশ্বাস দিলেও এখানে সেতু নির্মাণের কোনো পরিকল্পনার কথা এখন পর্যন্ত শোনা যায়নি। তাহলে স্বাভাবিকভাবেই প্রশ্ন এসে যায়, এলাকাটির হাজার হাজার মানুষের এই উদ্বেগ-উৎকণ্ঠার কি কোনো মূল্য নেই?
অবকাঠামো উন্নয়নের দিক থেকে বাংলাদেশ এখনো অনেক পিছিয়ে আছে এটা সত্য। কিন্তু চিন্তাভাবনা ও পরিকল্পনার দিক থেকেও কি আমরা অনেক পিছিয়ে নেই? এমন অনেক জায়গায় অনেক সেতু-কালভার্ট নির্মিত হয়, যেগুলোর উপযোগিতা অনেক কম। কোনো কোনো নেতার বাড়িতে ঢোকার জন্যও কালভার্ট নির্মিত হয়েছে বলে খবরে জানা যায়, যেগুলো কালেভদ্রে তাঁর পরিবারের সদস্য ছাড়া অন্য কেউ তেমন ব্যবহার করে না। সেখানে সহ¯্রাধিক শিক্ষার্থীসহ কয়েক হাজার মানুষ প্রতিদিন যাতায়াত করে এমন একটি জায়গায় একটি সেতু নির্মাণের দাবি কি খুবই অযৌক্তিক? তাহলে কেন বছরের পর বছর এই দাবিটি উপেক্ষিত রয়েছে?
আমরা কথায় কথায় শিক্ষার প্রসার ও উন্নয়নের কথা বলি। কিন্তু কঠোর বাস্তবতাগুলো কতটা বিবেচনায় নিচ্ছি? প্রায়ই পত্রপত্রিকায় খবর হয়, স্কুলের ছাদ চুইয়ে পানি পড়ে, পলেস্তারা খসে পড়ে শিক্ষার্থী আহত হয়, খোলা আকাশের নিচে বসে শিক্ষার্থীদের ক্লাস করতে হয়। কয়েক দিন আগে ব্রাহ্মণবাড়িয়ায় জেএসসি পরীক্ষা দিতে আসার সময় এক শিক্ষার্থীর সলিলসমাধি হয়েছে। শিক্ষার প্রসার ও উন্নয়ন নিশ্চিত করতে হলে শিক্ষার্থীদের জন্য এর সুযোগ বাড়াতে হবে, শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে হবে এবং ক্রমান্বয়ে মানোন্নয়নের চেষ্টা করতে হবে। এসব না করে শুধু মুখে বললেই শিক্ষার প্রসার বা মানোন্নয়ন হবে না। আমরা আশা করি, সরকারের সংশ্লিষ্ট বিভাগ সোনারগাঁয়ের শিক্ষার্থীদের জীবনের ঝুঁকি নিয়ে নদী পারাপারের বিষয়টি আন্তরিকভাবে উপলব্ধি করবে এবং যথাশিগগির একটি সেতু নির্মাণের পদক্ষেপ নেবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত