শিরোনাম

বিশ্বের সবচেয়ে নিঃসঙ্গ হাঁস ত্রেভর মারা গেছে

আমার সংবাদ ডেস্ক  |  ১১:৩৩, জানুয়ারি ২৯, ২০১৯

বিশ্বের সবচেয়ে নিঃসঙ্গ হাঁস খ্যাত ত্রেভর মারা গেছে। দক্ষিণ প্রশান্ত মহাসাগরের প্রত্যন্ত নিউই দ্বীপের এ হাঁসটি একদল কুকুরের হামলায় মারা যায়। নিউই দ্বীপরাষ্ট্রে এ প্রজাতির হাঁস ছিল শুধু এটিই। আর তাই সে ছিল সবার মনোযোগের কেন্দ্রবিন্দু। তার মৃত্যুতে মর্মাহত স্থানীয় বাসিন্দারা।

বিবিসি জানিয়েছে, ২০১৮ সালে হাঁসটি ওই দ্বীপে যায়। তবে কীভাবে গেছে তা স্পষ্ট নয়। রাস্তার পাশে এক ডোবায় ছিল তার আবাস। স্থানীয় লোকজনই হাঁসটিকে খাবার দিত। তার দেখভালও করত।

নিউই’র চেম্বার অব কমার্সের প্রধান এবং ত্রেভরকে নিয়ে ফেইসবুক পেজ চালানো রায়ে ফাইন্ডলে বলেন, “গত বছরের জানুয়ারিতে বড় ধরনের ঝড়ের পর হাঁসটির দেখা মিলেছিল। হয়ত ঝড়ে সে এখানে উড়ে এসেছিল।”

তিনি বলেন, “হাঁসটি নিউজিল্যান্ড থেকে এসেছিল বলে আমাদের ধারণা। তবে টোঙ্গা বা প্রশান্ত মহাসাগরের অন্য কোনো দ্বীপ থেকেও এটি এসে থাকতে পারে।” একাকী একটি ডোবায় থাকার কারণে হাঁসটিকে খুব নিঃসঙ্গ মনে হত। আর এ কারণেই তার নাম হয়ে যায় ‘বিশ্বের নিঃসঙ্গতম হাঁস’।

হাঁসটির এ নিঃসঙ্গতা দূর করার জন্য স্থানীয়দের অনেকেই তাকে একটি সঙ্গী এনে দেওয়ার পরামর্শও দিয়েছিল। কিন্তু ত্রেভর যে জায়গায় থাকত সেখানে কেবল একটি হাঁস থাকার মতই জায়গা ছিল।

অবশ্য শেষ দিনগুলোতে ডোবার আশেপাশেরই কিছু মোরগ-মুরগি এবং পাখির সঙ্গে হাঁসটির খাতির জমে উঠেছিল। হঠাৎ করে ডোবাটি খালি দেখে তাদের চোখেও যেন এখন বিস্ময়ের ঘোর, বলেন ফাইন্ডলে। তিনি আরো বলেন, “হাঁসটি সবার মন কেড়েছিল। দ্বীপের সবাই তাকে মিস করবে।”

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত