শিরোনাম

হার্বিন শহরের বরফ উৎসব

প্রিন্ট সংস্করণ॥ আমার সংবাদ ডেস্ক  |  ০১:০১, জানুয়ারি ১৩, ২০১৮

চীনের শীতের শহর হার্বিন। প্রতি বছর সেখানে অনুষ্ঠিত হয় বরফ ও তুষার উৎসব। বরফের তৈরি বিভিন্ন ভাস্কর্য যেমন পশু-পাখি, কার্টুন চরিত্র ও ল্যান্ডমার্ক এতে স্থান পায়। মাসব্যাপী এ উৎসবের পর্দা ওঠে চলতি বছরের ২ জানুয়ারি। গত বছরের উৎসবে ১৮ মিলিয়ন দর্শনার্থী এসেছিলেন। আর হার্বিন শহরের ট্যুরিজম ব্যুরোর আয় হয়েছিলো ৪ দশমিক ৪ বিলিয়ন ডলার। ২০১৮ সালের হার্বিন বরফ ও তুষার উৎসবের জন্যে বরফ ভাস্কর্য শিল্পী হ্যান জেনকুন ঐতিহাসিক সিল্ক রোড কেন্দ্র করে তার ডিজাইন প্রস্তুত করেছিলেন।
এপিকে দেওয়া একটি সাক্ষাৎকারে হ্যান বলেন, প্রাচীনকালে সিল্ক রোডের সাহায্যেই বিভিন্ন মূল্যবান চিত্রকর্ম উট ও ঘোড়ার পিঠে চড়ে পাশ্চাত্যে পাঠানো হতো। মস্কোর রেড স্কয়ার এবং ব্যাংককের গৌতম বুদ্ধের বরফ মূর্তি পৃথিবীর অন্যতম চমকপ্রদ বরফ উৎসবের আকর্ষণের কেন্দ্রবিন্দু।
হার্বিন বরফ-তুষার ওয়ার্ল্ডের একটি পার্কে ২ হাজারটিরও অধিক বরফের ভাস্কর্য রয়েছে, যেগুলো ১ লাখ ৮০ হাজার কিউবিক মিটার বরফ দিয়ে তৈরি। সংহুয়া নদী থেকে এক হাজার জনের বেশি কর্মী বরফ সংগ্রহ করেন। সন্ধ্যার সময় রঙিন বাতি দিয়ে ভাস্কর্যগুলো সাজানো হয়।
ভাস্কর্য প্রতিযোগিতার পাশাপাশি উৎসবে আরো রয়েছে সাঁতার প্রতিযোগিতা। বরফে হকি খেলা ও বাইক চালানোর মতো উত্তেজনাপূর্ণ খেলা। দর্শনার্থীরা খুব আগ্রহ সহকারে পুরো উৎসব ঘুরে ফিরে দেখেন ও আনন্দ করেন। ভাস্কর্যগুলো বিশেষভাবে সন্ধ্যায় খুব অপূর্ব লাগে, রঙিন বাতি জ্বলে এবং সেগুলোর রং ক্ষণে ক্ষণে বদলায়। শীতকালীন জাদুর শহরে পরিণত হয় পুরো এলাকা। ওয়ান বেল্ট ওয়ান রোড প্রজেক্ট ও হার্বিন বরফ উৎসবে প্রদর্শন করা হয়।
এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত