শিরোনাম

নারীর পেটে সাড়ে ৫ কেজি ওজনের টিউমার!

আমার সংবাদ ডেস্ক  |  ১৮:৪১, অক্টোবর ১২, ২০১৭

টিউমার শরীরে বেশিদিন স্থায়ী হলে, যে কোনও সময় প্রাণহানি করতে পারে। তাই টিউমার হলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের কাছে যাওয়া উচিত।তবে এক নারীর শরীর থেকে টিউমার বের করতে গিয়ে মুম্বাইয়ের চিকিৎসকেরা যা করলেন, তা এক কথায় অসাধ্য সাধন।

দিল্লির দ্বারভাঙার বাসিন্দা মঞ্জু দেবীর পেটে বেশ কিছুদিন ধরেই ব্যথা হচ্ছিল। অনেক চিকিৎসার পরেও বোঝা যাচ্ছিল না, আদতে কী হয়েছিল বছর ২৮ বছরের মঞ্জু দেবীর শরীরে। এরপর মুম্বাইতে নিয়ে গিয়ে চিকিৎসা শুরু হলে, তার পেটে স্ক্যান করানো হয়। সেই স্ক্যান রিপোর্টে ধরা পড়ে, মঞ্জু দেবীর পেটে একটি বিশাল টিউমার রয়েছে। ৩ বছর ধরে টানা চিকিৎসা চলার পর মঞ্জু দেবীর পেটে টিউমার ধরা পড়ে।

এরপরই মঞ্জু দেবীর অস্ত্রপচার শুরু হয়। অস্ত্রপাচারের পর ওই মহিলার পেট থেকে ১৯ সেন্টিমিটারের বিশাল টিউমার বের করে আনা হয়। মঞ্জু দেবীর পেট থেকে যে টিউমার বের করা হয়েছে, তা এখনও পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় আকারের টিউমার বলেই জানিয়েছেন চিকিৎসকেরা।

পাশাপাশি চিকিৎসকদের কথায়, সাধারণত মানুষের কিডনির ওজন যেখানে ১১০ থেকে ১৪০ গ্রামের মত হয়, সেখানে মঞ্জু দেবীর ওই টিউমারের সঙ্গে কিডনি মিলিয়ে ওজন দাঁড়ায় সাড়ে ৫ কেজি। যা শরীরের যে কোনও একটি অঙ্গ প্রত্যঙ্গের ওজনেরই সমান বা কিছু কিছু ক্ষেত্রে তার চেয়েও বড় বলে মনে করছেন চিকিৎসকরা।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত