শিরোনাম

যে কারণে ইফাতারে সস কম খাবেন

আমার সংবাদ ডেস্ক  |  ১৩:০৪, মে ২০, ২০১৯

যে কারণে ইফাতারে সস কম খাবেন
ইফতারে মুড়িভর্তা বাঙালির প্রিয় ঐতিহ্য হলেও ইদানিং অনেক ঐতিহ্যই আমরা হারাতে বসেছি। নতুন নতুন খাবারের আইটেম এসে পুরনো ঐতিহ্যে ভাগ বসাতে শুরু করেছে। এখন ভাজাপোড়া আর ফাস্টফুড জাতীয় খাবারই নতুন প্রজন্মের কাছে বেশি পছন্দের।

ফাস্টফুড মানেই কেচাপ বা টমেটো সসের ব্যবহার। ইফতারের সময়ও পেঁয়াজু, বিভিন্ন আইটেমের চপ, রুল, ফ্রাই যেমন অপরিহার্য তেমনি টমেটো সসও জরুরি হয়ে পড়েছে।

অনেককে আবার অতিরিক্ত টমেটো সস নিতেও দেখা যায়। চপটাকে সসে লাল করে খেতে তাদের বেশি ভালো লাগে। টমেটো সসের প্রয়োজনীয়তা অবশ্যই আছে। তবে এর কিছু ক্ষতিকারক দিকও জানা থাকা দরকার।

আপনি কি কখনো কেচাপের বোতলে লেখার ওপর চোখ বুলিয়েছেন? আসেন সেগুলোতে আগে চোখ বুলাই। বোতলে উপাদানের জায়গায় লেখা থাকে—

 টমেটো কনসেনট্রেট  (Tomato concentrate): এতে টমেটোকে অনেক বেশি  সেদ্ধ করতে হয়। এরপর টমেটোর বিচি ও ছিলকা সরানো হয়। এটাকে আবার সেদ্ধ করা হয়। ফলে এর ভিটামিন ও মিনারেল একদমই থাকে না।

হাই ফ্রাকটোস কর্ন সিরাপ (High fructose corn syrup) : এটা শুধু কেচাপ নয়, কোল্ডড্রিংক্স ও অন্যান্য খাবারেও থাকে। এর দ্বারা দেহে ফেট বেড়ে যাওয়ার প্রবল আশঙ্কা থাকে।

কর্ন সিরাপ (Corn syrup) : এটা হাই ফ্রাকটোস কর্ন সিরাপের মতোই। এর মাধ্যমে কেচাপ অধিক হারে মিষ্টি হয়ে যায়। যেটা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।

ন্যাচারাল ফ্লাওয়ার (Natural flavors) : এখানে এটা বলা হয় না যে, কোন ফুলের নির্যাস ব্যবহার করা হয়। এ যাবত এরকম অনেক গবেষণা প্রকাশ পেয়েছে যেখানে বলা হচ্ছে, খাবারে ন্যাচারাল ফ্লাওয়ারের নির্যাস মিলালে বিভিন্ন ধরনের এলার্জি সৃষ্টি হয়।

কেচাপে বিভিন্ন পদ্ধতিতে চিনির ব্যবহার করা হয়। এর দ্বারা কেচাপ প্রচণ্ড মিষ্টি হয়ে যায়। আর অতিরিক্ত মিষ্টি আমাদের স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। তাই রমজানে ইফতারের সঙ্গে কেচাপ ব্যবহার কমিয়ে দেয়াই বুদ্ধিমানের কাজ।

এসএস

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত