শিরোনাম

রমজানে নারীদের নিয়ে এক হুজুরের ভিডিও ভাইরাল

আমার সংবাদ ডেস্ক  |  ১৬:৫২, মে ১৯, ২০১৯

মাওলানা আবদুল হাই মুহাম্মদ সাইফুল্লাহর নামের এক বক্তার একটি ওয়াজ ভাইরাল হয়েছে। যাতে তিনি নারীদের মূল্যায়ন না দেয়ার বিষয়টি নিয়ে সমালোচনা করেছেন। ভিডিওটি ফেসবুক ইউটিউবে প্রচুর শেয়ার হচ্ছে।

ভিডিওতে তিনি বলেছেন, যেসব নারীরা সংসারের কাজ করে তাদের আমরা তেমন মূল্যায়ন করতে চাই না। তবে তাদের অবশ্যই মূল্যায়ন করা উচিত। কারণ কোনো কাজকে ছোট করে দেখা উচিত নয়। কারণ আপনার মা বা স্ত্রী ঘরে যে কাজগুলো করেন তা তাদের জন্য ইহসান। তারা তা করতে বাধ্য নয়।

ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়ার পর পরই তার ওয়াজকে প্রশংসা করেছেন হাজার হাজার নেটিজেন। সবাই ভিডিওটি শেয়ার করে বলছেন আমাদের চিন্তার প্রসার জরুরি।

রমজানে স্ত্রীর অবদানের কথা স্মরণ করে মাওলানা আবদুল হাই মুহাম্মদ সাইফুল্লাহ বলেন, মা ওঠে, স্ত্রী ওঠে। সবার শেষে কে ঘুমায়? আপনার আমার মা ঘুমায়, স্ত্রী ঘুমায়। খবর নেন, এগুলা মূল্যায়ন করেন। ইসলামে মূল্যায়নের কথা বলা হয়েছে। রমাদান এগুলা শিক্ষা দিচ্ছে আপনাকে-আমাকে।

তিনি বলেন, সকালে সবার আগে উঠেছে, খাবারগুলো গরম করেছে, রান্না করছে, ডাকতেছে উঠরে বাপ সময় নাই, তাড়াতাড়ি সময় শেষ হয়ে যাচ্ছে। বাচ্চা-কাচ্চা সবাইকে নিয়ে খাবার সাজায় দিছে। খাওয়ায়-টাওয়ায় আমরা ফুটানি করে মসজিদে চলে গেছি নামাজ পড়ার জন্য। উনি আবার ওইগুলা তুলতেছে, গুছায় রাখতেছে। সব রাখতেছে।

যে বাচ্চারা আবার দিনের বেলা খাবে তাদের তরকারি আলাদা করে রেখে আবার নামাজ পড়তেছে। নামাজ পড়ে আবার যে বাচ্চারা সকাল বেলা উঠে তাদেরকে আবার খাওয়াচ্ছে। আমরা কিন্তু ঘুমিয়ে আছি।

এরপর আপনার-আমাদের বাচ্চাকে দুপুরে খাওয়াচ্ছে। ইফতারি বানাচ্ছে। ইফতারগুলো গুছায় দিচ্ছে। আপনি-আমি ইফতার করে জামাতে চলে যাচ্ছি। কিন্তু আমরা তো পুরো ইফতারি করে যাই না। নামাজ পরে এসে আবার ইফতারি করি।

এরপর তারাবিহতে গেলাম। তারাবির পর এসে আবার রেডিমেড খাবার পেয়ে যাচ্ছি। রেডি খাবার পেয়ে আপনি আমি আরামের জন্য যাচ্ছি। শুয়ে ইন্টারনেটে লেগে যাচ্ছি। দেখিতো টিভিতে সারাদিন কী ঘটলো। উনি তখনো রান্নার জিনিস গুছিয়ে আবার জোগাড় করতেছেন। খেয়াল করে দেখেন, আপনার আমার স্ত্রী, আপনার আমার বোন, আপনার আমার মা-তারা কী করছেন।

এভাবেই তিনি নারীর অবদান তুলে ধরে তাদের প্রতি পুরুষকে আরও দায়িত্বশীল আচরণের প্রতি জোর দেন। তাকে অবহেলা না করে তার কাজগুলোকে মূল্যায়নের জন্য অনুরোধ জানন।

শুনুন ভাইরাল হওয়া তার ভিডিওটি

আরআর

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত