শিরোনাম

স্ট্রেচ মার্ক বা ফাটা দাগ দূর করার উপায়

আমার সংবাদ ডেস্ক  |  ১৩:০১, ফেব্রুয়ারি ২৮, ২০১৯

যদিও স্ট্রেচ মার্ক বা ফাটা দাগ বাহির থেকে খুব একটা দেখা যায় না। তারপরেও এটা দেহের সৌন্দর্য একেবারে মাটি করে দেয়। অনেক কারণে এই দাগ হয়ে থাকে। তকের সমস্যা, মোটা থেকে শুকিয়ে গেলে এই দাগ হয়ে থাকে।

বিশেষ করে আফটার প্রেগনেন্সিতে এই দাগ প্রকট আকার ধারণ করে। তবে অল্প একটু যত্ন নিলে কিন্তু এই দাগ আর হবে না। বা থাকবে না। তাহলে আসুন জেনে নেওয়া যাক কিভাবে দূর করবেন স্ট্রেচ মার্ক বা ফাটা দাগ।

এখন বাজারে স্ট্রেচ মার্ক বা ত্বকের ফাটা দাগ দূর করার জন্য অনেক রকম জেল, ক্রিম, লোশন পাওয়া যায়। এই প্রোডাক্টগুলো স্ট্রেচ মার্ক বা সেলুলেট জেল নামে বেশী পরিচিত। আপনি চাইলে এগুলো ব্যবহার করতে পারেন। অথবা বাড়িতে নিজেই কিছু কিছু উপাদান দিয়ে দূর করতে পারেন এই দাগ।

কিছু টিপস : গ্লাইকলিক অ্যাসিডযুক্ত বিভিন্ন বিউটি পণ্য যেমন টোনার, ক্লিনজার ও ময়শ্চারাইজার ইত্যাদি ব্যবহার করুন। এই অ্যাসিড ফাটা দাগ নির্মূলে সহায়ক ভূমিকা রাখে। ভিটামিন-সি সমৃদ্ধ ক্রিম ব্যবহার করুন। দিনে ৩ বার ফাটা দাগের উপর ম্যাসেজ করুন। ভিটামিন-সি সমৃদ্ধ ক্রিম না পেলে সাপ্লিমেন্টও নিতে পারেন। সেক্ষেত্রে সাপ্লিমেন্টটি দিনে ৩ বার খেতে হবে। (অবশ্যই ডক্তারের পরামর্শ অনুযায়ী)

প্রতিদিন তিনবার ফাটা স্থানের উপর ডিমের সাদা অংশ ৫-১০ মিনিটের জন্য ম্যাসেজ করুন। যতদিন দাগটি নির্মূল না হয় ততদিন এই পদ্ধতিটি করে যাবেন। শরীরের ফাটা দাগ নির্মূলে লেবুর একটি টুকরা নিয়ে দাগের উপর ১৫ মিনিট ধরে ম্যাসেজ করুন। এতে বেশ উপকার পাওয়া যাবে।

ফাটা দাগ নির্মূলে বিভিন্ন ধরণের তেল একসাথে মিশিয়ে দাগের উপর প্রতিদিন ১০ মিনিট ম্যাসেজ করুন। উপকার পাওয়া যাবে।
চিনি, লেবুর রস ও অলিভ অয়েল মিশিয়ে স্ক্রাব বানিয়ে তা প্রতিদিন ফাটা দাগের উপর প্রতিদিন ৫-১০ মিনিট ম্যাসেজ করুন।
এর জন্য আরেকটি প্রসেজ এ্যাপ্লাই করতে পারেন। এটি হল একটি আলু নিয়ে তা মোটা করে ২ টুকরা করে ফাটা দাগের উপওে কিছুক্ষণ ম্যাসেজ করুন। এর রস ভালো মত লাগলে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন স্থানটি।

ঘৃতকুমারির পাতা নিয়ে এর ভেতর থেকে জেলী সদৃশ অংশটি বের করে দাগের উপরে লাগিয়ে ২ ঘন্টা অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এপ্রিকট ফলের বিচি ফেলে দিয়ে এর পেস্ট বানিয়ে দাগের উপর ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন প্রতিদিন দুইবার।

প্রতিদিন যথেষ্ট পরিমাণে প্রোটিন জাতীয় খাবার যেমন মাছ, ডিমের সাদা অংশ, দই, বাদাম, সূর্যমুখীর বীজ, তরমুজের বীজ খাবেন। এগুলো আপনার ত্বককে জলযোয়িত রাখবে। শরীরের ফাটা দাগ নির্মূলে সহায়তা করবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত