শিরোনাম

জেনে নিন লেবু-পানির উপকারিতা

আমার সংবাদ ডেস্ক  |  ১৯:৫৭, ফেব্রুয়ারি ০৯, ২০১৯

টক-জাতীয় ফলের মধ্যে লেবুর রয়েছে বহুমুখী গুণ। ভিটামিন সি’র উৎস ছাড়াও এই ফলের রস রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি নানান উপকার করে। প্রতিদিন সকালে কুসুম গরম পানিতে লেবু রস মিশিয়ে পান করলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। ত্বকের লাবণ্য বাড়ে। আছে ঔষধি গুণাবলী। পুষিবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে লেবু-পানির উপকারিতা সম্পর্কে এখানে জানানো হল।

*আর্দ্রতা ধরে রাখে: পানিশূন্যতা সব বয়সের মানুষের সাধারণ সমস্যা। নারীদের প্রতিদিন ২.৭ লিটার আর পুরুষদের প্রতিদিন ৩.৭ লিটার পানি পানের পরামর্শ দেওয়া হয়। পানি ছাড়াও অন্যান্য খাবার ও পানীয় পানের মাধ্যমেও এই কোটা পুরণ করা সম্ভব। তাই শুধু পানি পান করতে ভালো না লাগলে লেবু পানি পান করতে পারেন। লেবু পানিকে আরও বেশি সুস্বাদু করে এবং বেশি তরল গ্রহণ করতে সাহায্য করে।

*ভিটামিন সি: লেবু ভিটামিন সি’র আদর্শ উৎস। যা একটি শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট এবং রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদারে সহায়ক। একগ্লাস পানিতে অর্ধেক লেবুর রস মিশিয়ে পান করলে দৈনিক ভিটামিন সি’র চাহিদা পুরণ হতে পারে। প্রতিদিন লেবু পানি পান করলে স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকিও কমে।

*ওজন কমাতে: লেবুতে থাকা ‘পেকটিন ফাইবার’ খাওয়ার রুচিকে দমন করে। ফলে অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণে আসে। তাই কোমল পানীর পরিবর্তে লেবু পানি পান করা ওজন কমানোর ক্ষেত্রে সহায়ক।

*ত্বকের সুস্বাস্থ্য: ত্বকে ভাঁজ পড়া, শুষ্কতা, বয়সের ছাপ পড়া এবং সূর্যের অতিবেগুনী রস্মি থেকে সুরক্ষা দিতে কার্যকর লেবু। এছাড়াও শরীর থেকে বিষাক্ত উপাদান দূর করে ত্বক উজ্জ্বল করতেও ভূমকা রাখে।

*হজমে সহায়ক: কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগলে লেবু পানি সমাধান দিতে পারে। প্রতিদিন সকালে লেবু পানি পান করলে সারাদিন হজমপ্রক্রিয়া সক্রিয় থাকবে। পাশাপাশি লেবু একটি শক্তিশালী ‘অ্যালকালাইন’ খাবার, যা পাকস্থলিতে অম্ল-ক্ষারের ভারসাম্য বজায় রাখে এবং বুক জ্বালাপোড়া প্রতিরোধ করে।

*সতেজ নিঃশ্বাস: নিঃশ্বাসের দুর্গন্ধের সমস্যা সারাতে উপকারী ভূমিকা রাখে লেবু পানি। সকালে খালি পেটে এবং খাওয়ার পর কুসুম গরম পানিতে লেবু মিশিয়ে পান করলে মুখের দুর্গন্ধ দূর হয়। এছাড়াও লালারসের উৎপাদন বাড়িয়ে মুখ শুষ্ক হওয়া থেকে রক্ষা করে লেবু, যা মুখে দুর্গন্ধ হওয়ার অন্যতম প্রধান কারণ।

*বৃক্কে পাথর রোধ: লেবুতে থাকা ‘সিট্রিক’ অ্যাসিড বৃক্কে ক্যালসিয়াম জমে পাথর তৈরি হওয়া রোধ করে। বৃ্ক্কে থাকা ছোট পাথর ভাঙতেও সহায়ক লেবু, যাতে শরীর থেকে সহজেই বেরিয়ে যেতে পারে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত