শিরোনাম

হজমের সমস্যার সমাধান

আমার সংবাদ ডেস্ক  |  ১২:২৩, ডিসেম্বর ০৬, ২০১৮

হজমের সমস্যায় ভুগছেন? হজমের সমস্যা হলেই কেবল বোঝা যায়, কতটা বিরক্তিকর বিষয়টি। অস্বাস্থ্যকর খাবার, ব্যায়াম না করা, পানি শূন্যতা, অতিরিক্ত ধূমপান করা, মানসিক চাপ, অপুষ্টি, ঘুমের অসুবিধা ইত্যাদি কারণে হজমে সমস্যা হয়। টানা হজমের সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। তবে এর আগে হজমের সমস্যা সমাধানে কিছু ঘরোয়া পদ্ধতি মেনে চলতে পারেন। স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টপটেন হোম রেমেডি জানিয়েছে হজমের সমস্যা সমাধানে কিছু ঘরোয়া উপায়ের কথা।

*আদা
হজমের সমস্যা সমাধানে খাদ্যতালিকায় অবশ্যই আদা রাখুন। এটি বমি এবং বমিবমি ভাব প্রতিরোধেও কাজ করে। এর মধ্যে থাকাঅ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিভাইরাল ও প্রদাহরোধী উপাদান হজমে সাহায্য করে।হজমে সমস্যা হলে দিনে দুই থেকে তিন কাপ আদার চা খেতে পারেন। দেড় কাপ পানিতে এক চা চামচ আদা কুচি দিন। একে চুলায় ১০ মিনিট ফুটতে দিন। পানীয় থেকে আদা কুচিকে বের করে ফেলুন। সামান্য মধু দিন। এরপর পান করুন।দুই চা চামচ আদার রস এবং এক চা মামচ মধুর দুই কাপ গরম পানিতে মেশান। দিনে দুই বা তিন বেলা এটি খান।হজম ভালো করতে খাওয়ার পর ছোট একটি আদার টুকরোও চিবুতে পারেন।

*অ্যাপেল সিডার ভিনেগার
এর মধ্যে থাকা পেকটিন বাউয়েল মুভমেন্ট ভালো করে, হজমে সাহায্য করে।এক টেবিল চামচ কাচা, অপরিশোধিত অ্যাপেল সিডার ভিনেগার এক কাপ গরম পানিতে দিন।এর মধ্যে মধু মেশান। হজমের সমস্যা সমাধানে একে দিনে দুই থেকে তিন বার পান করুন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত