শিরোনাম

ক্যান্সারের ঝুঁকি আছে কি না বুঝবেন যেভাবে

আমার সংবাদ ডেস্ক  |  ১৮:০৪, আগস্ট ১৭, ২০১৮

ক্যান্সারের চিকিত্‍সায় নতুন দ্বার উন্মোচন হয়েছে। এক পরীক্ষার মাধ্যমে মাত্র নব্বই সেকেন্ডে অর্থাত্‍ দেড় মিনিটেই জানা যাবে কারো ত্বকের ক্যান্সার আছে কিনা। অস্ট্রেলিয়ার গবেষকেরা ক্যান্সার শনাক্ত করার এই নতুন পরীক্ষা চালু করেছেন।

গবেষকরা বলছেন, কোনো ব্যক্তির ত্বকে মেলানোমা অর্থাত্‍ ত্বকে মেলানিন নামে যে পদার্থ আছে তার কোষে কোনো ধরণের টিউমার তৈরি হওয়ার ঝুঁকি রয়েছে কিনা, দেড় মিনিটেই এই পরীক্ষা তা বলে দিতে পারবে। এই টিউমারই পরবর্তীতে ত্বকের ক্যান্সার তৈরি করে।

কোনো ব্যক্তির বয়স, লিঙ্গ, ত্বকে আঁচিল, তিল বা আঘাতের চিহ্ন, চুলের রঙ এবং সানস্ক্রিন ব্যবহার সংক্রান্ত কিছু সাধারণ প্রশ্ন থাকে টেস্টে। বলা হচ্ছে, পরীক্ষাটি খুবই নির্ভুল। ত্বকের ক্যান্সারের ওপর বিশ্বের সবচেয়ে বড় গবেষণাগারে এই টেস্ট বা পরীক্ষা উদ্ভাবন করা হয়েছে। এ সংক্রান্ত গবেষণাটি এবং এই টেস্টের কথা অস্ট্রেলিয়ার জার্নাল অব দ্য ন্যাশনাল ক্যান্সার ইন্সটিটিউটে প্রকাশিত হয়েছে। অস্ট্রেলিয়ায় সবচেয়ে বেশি হওয়া ক্যান্সারের মধ্যে মেলানোমা চতুর্থ অবস্থানে রয়েছে।

দেশটিতে প্রতিদিন কমপক্ষে পাঁচজন মানুষ এ রোগে আক্রান্ত হয়ে মারা যান। পৃথিবীতে প্রতি বছর প্রায় দুই লাখ মানুষ এ রোগে আক্রান্ত হয়ে থাকে এবং ৫০ হাজারের বেশি মানুষ মারা যান। অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র এবং ইউরোপে এই ক্যান্সারে বেশি আক্রান্ত হয় মানুষ। যুক্তরাষ্ট্রে এক শতাংশ মানুষ জীবনে একবার এ রোগে আক্রান্ত হয়ে থাকে।

ত্বকের ক্যান্সার ঠিক কি কারণে হয়, সেটি নির্দিষ্ট করে জানা যায় না। তবে সূর্য রশ্মি এবং বংশগত কারণকে এজন্য দায়ী করা হয়। এছাড়া যাদের ত্বকে তিল বেশি তাদের আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি। বিজ্ঞানীরা বলছেন, নতুন এই পরীক্ষার মাধ্যমে প্রাথমিক পর্যায়ে টিউমার শনাক্ত করা গেলে, ঝুঁকিতে থাকা মানুষের দ্রুত চিকিত্‍সা শুরু করা সম্ভব হবে

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত