শিরোনাম

জেনেনিন ঘুমের মধ্যে কোন স্বপ্ন দেখলে কি হয়

আমার সংবাদ ডেস্ক  |  ১৯:৫৭, মে ১২, ২০১৮

ঘুমন্ত অবস্থায় অল্পবিস্তর স্বপ্ন আমরা সবাই দেখি। কখনও স্বপ্নের ভালো লাগার আভাসে ভেসে যাই, আবার কখনও ভয়ে ঘেমে ঘুম থেকে জেগে উঠি। আর সেই সব স্বপ্ন মাঝে মধ্যেই মনে থেকে যায় নানা কারণে। কখনও তা এতটাই ভয়ানক হয়, যে ঘুম থেকে ওঠার পরও মনে থেকে যায়। আবার অনেক সময় স্বপ্ন এমনও হয় যা কোনও মাথামুণ্ডু খুঁজে পাওয়া দুষ্কর হয়। মনোবিদরা বলে থাকেন, সব স্বপ্নের মধ্যেই একটা অর্থ রয়েছে। এমনকী, প্রত্যেকটা স্বপ্নের সঙ্গে সংযোগ রয়েছে আমাদের অবচেতন মনের। প্রত্যেকটি স্বপ্নের রয়েছে আলাদা আলাদা মানে।যেমন:-

*যদি স্বপ্নে দেখেন আপনি উঁচু থেকে পড়ে যাচ্ছেন। তাহলে তা চিন্তার বিষয়। এই ধরনের স্বপ্নের ব্যাখায় মনোবিদরা বলছেন, কোনও কঠিন পরিস্থিতিতে আটকে থাকলে অথবা কোনও সমস্যার সমাধান অনেক খুঁজেও না পেলে তার থেকেই এই ধরণের স্বপ্ন আসতে পারে। মূলত, অফিসে বা বাড়িতে কোনওরকম সমস্যার সম্মুখীন হলেই মানুষ এই ধরণের স্বপ্ন দেখে

*কখনও যদি স্বপ্ন দেখেন কোনও বদ্ধ, অন্ধকার, ছোট বাক্সে আপনি বন্দি, অথবা আপনার সমস্ত জিনিস প্যাক করা, তাহলে তা আপনার ভবিষ্যত নিয়ে ভয়ঙ্কর ইঙ্গিত করছে। মনোবিদরা জানাচ্ছেন, এর অর্থ হতে পারে আপনার জীবনের কোনও গোপন তথ্য এবার সকলের সামনে প্রকাশিত হতে চলেছে, আর এই সত্যি সকলের সামনে আসলে বড় বিপদে পড়তে পারেন আপনি।

*স্বপ্নে কখনও যদি কোনও বিড়ালকে দেখেন তাহলে এর অর্থ আপনি অন্তর থেকে যথেষ্ট সাহসী। বিপদে পড়লে কোনও অজানা শক্তি আপনাকে সাহস যোগায়।

*দাঁত নিয়ে স্বপ্ন দেখার অর্থ সময়ের সঙ্গে আপনার বয়স বেড়ে চলার ব্যাপারটি আপনাকে উদ্বিগ্ন করে। বয়স বাড়া নিয়ে টেনশনের সঙ্গে বৃদ্ধ হতে আপনি ভয় পান।

*কোনও দুর্ঘটনার স্বপ্ন দেখার অর্থ হল, কোনও একটি বেশি বিষয় নিয়ে আপনি মনে মনেই বেশ ভীত এবং সেই বিষয় থেকেই মুক্তি পাওয়ার জন্য নানা সমাধান খুঁজছে ৷ এই কারণেই দুর্ঘটনার স্বপ্ন বেশি আসে।

*কখনও যদি পিঁপড়েদের নিয়ে স্বপ্ন দেখেন, তাহলে তাঁর ব্যাখায় মনোবিদদের মত, নিজের পরিশ্রম ও লক্ষ্যে পৌঁছনোর উপর আপনার ভরসা আছে।

*স্বপ্নে প্রাকৃতিক দুর্যোগ দেখছেন? মনোবিদদের কথায়, এই ধরণের স্বপ্ন বেশিমাত্রায় আসে পড়ুয়াদের মধ্যে এবং পরীক্ষার সামনেই পড়ুয়ারা বেশি এই ধরণের স্বপ্ন দেখেন।অর্থাৎ টেনশন হলে এই ধরণের স্বপ্ন বেশি দেখতে পারেন।

*স্বপ্নে যদি কখনও দেখেন আপনি উড়ে যাচ্ছেন বা বাতাসে ভাসছেন তাহলে আপনার জীবনে আসছে সাফল্য৷

*মৃত মানুষকে দেখেছেন স্বপ্নতে? মূলত বেশি আবেগপ্রবণ মানুষেরাই এই ধরণের স্বপ্ন দেখেন৷ আসলে তাঁদের প্রিয় মানুষেরা পৃথিবী ছেড়ে চলে যাওয়ায় সে দুঃখ বার বার মনে পড়ে। সেই জন্যই এই ধরণের স্বপ্ন তাঁরা বেশি দেখেন৷

*বন্ধ থাকার স্বপ্ন দেখছেন? মনোবিদদের কথায়, এই ধরণের স্বপ্ন আসে মূলত স্ট্রেশ থেকেই। কাজের ক্লান্তিতেই এই ধরণের স্বপ্ন আসে।আসলে মন চায় কোথায় চট করে ঘুরে আসুন, সব দায়িত্বভারকে পিছনে ফেলে।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত