শিরোনাম

টমেটো জুসের ৬ ‍উপকারিতা

আমার সংবাদ ডেস্ক  |  ১৯:৩৫, এপ্রিল ১৬, ২০১৮

টমেটো জুস। হালকা মিস্টির সঙ্গে একটু টক। খেতে যেমন সুস্বাদু, তেমনি উপকারি। আর টমেটো জুস পানে হৃদরোগসহ নানা সমস্যা থেকে মুক্তির উপায় জানাতেই আজকের আয়োজন। আসুন জেনে নিই, টমেটোর জুসের ৬ উপকারিতা-

১. টমেটো জুসের সবচেয়ে বড় গুণাগুন হলো এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান থাকে। থাকে প্রচুর পরিমাণে বেটা-ক্যারোটিন ও লাইসেপেন। আর এ উপাদানগুলোর ফলে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক কমে যায়। এ ছাড়া শক্তিশালী অ্যাক্টিঅক্সিডেন্ট ও ফাইতোনিউটিশান শরীরের কোষগুলোকে ক্ষতির হাত থেকে রক্ষা করে।

২. এতে হজমক্রিয়া নিয়মিত হয়। পরিপাকতন্ত্র আরও সচল হয়। পাশাপাশি টমেটোর জুস কোষ্ঠ্যকাঠিন্য রোধ করে হজমক্রিয়া বাড়ায়। কারণ এতে প্রচুর পরিমাণে ফাইবার (আঁশ জাতীয়) উপাদান থাকে। ফাইবার কোষ্ঠ্যকাঠিন্য রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

৩. টমেটোর জুস সেবনে রক্ত চলাচল বৃদ্ধি পায়। এ ছাড়া টমেটোর জুস রক্তে অস্বাভাবিকভাবে প্লেটলেটের বেড়ে উঠা ঠেকিয়ে দেয়, যা হৃদরোগের ঝুঁকি অনেকাংশে কমিয়ে দেয়।

৪. টমেটোর জুসকে হৃদযন্ত্রের বন্ধু বলা হয়। এতে প্রচুর পরিমাণে লাইসোপেন, ভিটামিন সি, ভিটামিন ডি এবং বিটা ক্যারোটিন থাকে। এসব উপাদানই সুস্থ্য হৃদযন্ত্রের সহায়ক। লাইসোপেন রক্ত চলাচলের শিরাকে শক্তিশালী করে। পাশাপাশি রক্ত থেকে কোলেস্টরেল দূর করে।

৫. নিরাপদ চোখের জন্য টমোটের জুস খুব কার্যকরী। টমেটোর জুসে প্রচুর পরিমাণে বিটা-ক্যারোটিন, লুটিন এবং জিক্সানথিন, ভিটামিন সি রয়েছে, যা চোখকে নানা সমস্যা থেকে মুক্তি দেয়।

৬. এ জুস পান করলে শরীরে শক্তি পাওয়া যায়। যারা প্রচুর পরিমাণে জিমে সময় কাটান তাদের শরীরে ভারসাম্য আনতে টমেটো জুস খুবই কার্যকরী। তাই টমেটোর জুস পানে উৎসাহী হোন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
সর্বশেষ
সর্বাধিক পঠিত